পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

স্বাস্থ্যকর যে খাবার গুলো বেশি খাওয়া ঠিক নয়

সব জিনিষেরই একটা নির্দিষ্ট সীমা থাকে। খাদ্য গ্রহণের ক্ষেত্রেও এই কথাটা প্রযোজ্য। কোন খাদ্য যতোই স্বাস্থ্যকর হোক না কেন বেশি খেলে তা স্বাস্থ্য এর জন্য ক্ষতিকর হতে পারে। এমন কিছু স্বাস্থ্যকর খাবারের কথাই আজ আমরা জেনে নেব যা বেশি খাওয়া ক্ষতিকর।

১। গাজর

গাজর অত্যন্ত পুষ্টিকর একটি খাদ্য। গাজর ভিটামিন, খনিজ লবণ এবং ফাইবারে সমৃদ্ধ। কিন্তু আপনি কি জানেন গাজর বেশি খাওয়া মানে আপনার শরীর বেশি পরিমাণে বিটা ক্যারোটিন শোষণ করবে। এই কমলা বর্ণের উপাদানটি রক্তে গিয়ে ঘনীভূত হবে এবং পরিনামে ত্বক কমলা বর্ণ ধারণ করবে। এটা সাধারণত শিশুদের ক্ষেত্রে দেখা যায় যাদেরকে অনেক বেশি গাজর সমৃদ্ধ শিশু খাদ্য খাওয়ানো হয়।

২।কফি

কফি একটি সুস্বাদু ও স্বাস্থ্যকর পানীয়। কিন্তু অতিরিক্ত কফি পান করলে নার্ভাস সিস্টেম এ সমস্যা হয়, ইনসোমনিয়া হতে পারে, মাংস পেশির কম্পন এবং বুক ধড়ফড় করার সমস্যা হতে পারে। তাই দিনে ২ কাপের বেশি কফি পান করা ঠিক নয়।  

৩।মাছের তেল

মাছের তেলে ওমেগা ৩ ফ্যাটি এসিড থাকে যা আমাদের শরীরের জন্য খুব ভালো। এটা ব্রেইন ডেভলপমেন্ট এর জন্য সহায়ক, প্রদাহ কমায়,হার্ট ডিজিজ এর ঝুঁকি কমায় এবং শরীরের অন্যান্য গুরুত্ব পূর্ণ কাজেও সহায়তা করে। কিন্তু অনেক বেশি পরিমাণে  ওমেগা ৩ ফ্যাটি এসিড রক্তকে পাতলা করে দিতে পারে। যা স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলে। অনেক বেশি মাছের তেল খেলে ভিটামিন এ এর বিষক্রিয়া সৃষ্টি করে। যা শিশু ও গর্ভবতী মহিলাদের জন্য খারাপ প্রভাব ফেলে। ফলে দৃষ্টির সমস্যা ও বমি বমি ভাবের সৃষ্টি করে।

৪। দারুচিনি

দারুচিনিতে কোমারিন থাকে, যা ক্যান্সার সৃষ্টি করে ও যকৃতে বিষক্রিয়া সৃষ্টি করে- যদি ৫ গ্রামের বেশি পরিমাণে গ্রহণ করা হয়। গবেষণায় পাওয়া গেছে যে, একদিনে ২ গ্রাম দারুচিনি আমাদের শরীরের জন্য প্রয়োজন।

৫।কামরাঙ্গা

সুস্বাদু এই ফলটি বেশি খেলে কিডনি ও মুত্রাশয়ের সমস্যা হতে পারে। সুতরাং খুব বেশি পরিমাণে কামরাঙ্গা খাবেন না।

এমন আরো কিছু খাদ্য আছে যা বেশি পরিমাণে খাওয়া ঠিক নয়, যেমন-কলিজা, জায়ফল, টুনাফিশ, কমলা ইত্যাদি। যাদের পরিবারে থাইরয়েড এর সমস্যা আছে তারা বাঁধাকপি কম খাবেন বা একেবারে খাওয়া বাদ দেয়া ভালো।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি