পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

দীর্ঘক্ষণ পেট ভরা রেখে ওজন কমাতে সাহায্য করে যে খাবারগুলো

আপনি ডায়েট করা ছাড়াই ওজন কমাতে চান, কারণ ডায়েট করলে সব সময় ক্ষুধা লেগেই থাকে। আসলে খাওয়া কমিয়ে দিলে ওজন কমে ঠিকই কিন্তু আপনার শরীর পর্যাপ্ত পুষ্টি থেকে বঞ্চিত হয়। তাই নিয়মিত খাদ্য গ্রহণ করা জরুরী এবং এমন খাদ্য নির্বাচন করা জরুরী যা খেলে ওজন বৃদ্ধি হবেনা কিন্তু শরীর তার প্রয়োজনীয় পুষ্টি ঠিকই পাবে। ইয়েল ইউনিভার্সিটি প্রিভেনশন রিসার্চ সেন্টার এর প্রতিষ্ঠাতা,এমডি,ডেভিড কাটজ বলেন,‘এমন খাদ্য গ্রহণ করা উচিৎ যা তৃপ্তিদায়ক এবং অনেকক্ষণ যাবত পেট ভরা রাখবে’। দি আল্টিমেট ভলিয়ুমেট্ট্রিক্স ডায়েট গ্রন্থের রচয়িতা,পিএইচডি,বারবারা রোলস বলেন, ‘ফাইবার ও প্রোটিন সমৃদ্ধ খাবার ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে’। আসুন তাহলে জেনে নেই এমন কিছু খাবারের কথা যা খেলে আপনার পেট ভরা থাকবে এবং ওজন ও হ্রাস পাবে।

১।নাশপাতি

খুবই সুস্বাদু ও রসালো একটি ফল হচ্ছে নাশপাতি। একটি বড় নাশপাতিতে ৬ গ্রাম ফাইবার থাকে যা চমৎকার ভাবে পেট ভরা রাখতে পারে এবং নাশপাতি দেহের জন্য প্রয়োজনীয় ভিটামিন ও পুষ্টি সরবরাহ করে।

২।আলু

আলু ক্ষুধা নিবারক। একাডেমী অফ নিউট্রিশন অ্যান্ড ডায়েটেটিক্স এর মুখপাত্র,পিএইচডি,আরডি জয় ডুবস্ট বলেন, ‘এখনও অনেক মানুষ মনে করে যে, আলুর গ্লাইসামিক ইনডেক্স বেশি বলে আলু ওজন ও ক্ষুধা বৃদ্ধি করে,কিন্তু গবেষণায় পাওয়া গেছে যে, এটা সঠিক নয়’।১৯৯৫ খ্রিষ্টাব্দে প্রকাশিত ইউরোপিয়ান জার্নাল অফ ক্লিনিক্যাল নিউট্রিশন এ বলা হয়,‘প্রসিদ্ধ তৃপ্তি সূচকের প্রথম স্থানেই আছে আলুর নাম’।যদিও আলুতে কার্বোহাইড্রেটের পরিমাণ বেশি থাকে তথাপি একটি মাঝারি আলুতে ৫ গ্রাম প্রোটিন,৩ গ্রাম ফাইবার ও ১৬৮ ক্যালোরি থাকে।তাই সিদ্ধ অথবা রান্না করা যেকোন প্রকার আলু এনার্জি ও তৃপ্তি দেয়।          

৩।কাঠ বাদাম

আপনি যদি পরিপূর্ণ কোন স্ন্যাক্স খুঁজেন তাহলে কাঠ বাদাম হবে আদর্শ।অনেক গবেষণায় দেখা গেছে যে, স্ন্যাক্স হিসেবে কাঠ বাদাম খেলে সারাদিনে তৃপ্তি বোধ বজায় থাকে এবং অন্য খাবার কম খাওয়া হয়।এক মুঠো আমন্ড এ আছে-১৬০ ক্যালোরি,স্বাস্থ্যকর অসম্পৃক্ত ফ্যাট,৩ গ্রাম ফাইবার এবং ৬গ্রাম প্রোটিন।বোনাস হিসেবে আছে প্রচুর ভিটামিন ই,যা আপনার চুল,ত্বক ও নখকে স্বাস্থ্যবান রাখার জন্য অত্যাবশ্যকীয়।

৪।ওটমিল

ওটমিল স্বাস্থ্যকর ও সস্তা।এতে চিনি ও ফ্যাট নাই।ওটমিল দ্রবণীয় ফাইবারে সমৃদ্ধ,যা আপনার দেহের খারাপ কোলেস্টেরল এর মাত্রা কমায়।এতে অদ্রবণীয় ফাইবারও আছে যা অনেকক্ষণ যাবত আপনার পেট পরিপূর্ণ রাখে।

৫।ডিম

জয় ডুবস্ট বলেন, ডিম হচ্ছে সেই রকম কিছু খাবারের মধ্যে একটি যাতে পরিপূর্ণ প্রোটিন আছে,অর্থাৎ আপনার দেহের জন্য অত্যাবশ্যকীয় ৯টি অ্যামাইনো এসিডই ডিমের মধ্যে আছে যা দেহ নিজে তৈরি করতে পারেনা।এই অ্যামাইনো এসিড অন্ত্রের হরমোন নিঃসরণ বাড়িয়ে দেয় ফলে ক্ষুধা দমন হয়।ডিমের কুসুম ফেলবেন না।  

এছাড়াও আপেল,ডাল,ব্রোকলি,ডুমুর,চর্বিহীন মাংস,মাছ,শিমের বীজ,পপকর্ণ ইত্যাদি খাবার ও পেট ভরা রেখে ওজন কমাতে সাহায্য করে।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি