পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

শীতে শুষ্ক ত্বক কোমল রাখুন বিশেষ এই খাবারগুলোর মাধ্যমে

 

শীতের দিনে নারী-পুরুষ ভেদে সবাইকেই বেশ ঝামেলায় ফেলে দেয় শুষ্ক ত্বক। সমাধানটা সহজ। একটু তেল, লোশন বা ক্রিম। এই তো? কিন্তু কতক্ষণ আর শরীরে লাগানো যায় রাসায়নিক এসব দ্রব্যকে? কারো অ্যালার্জি, কারো শরীরে হওয়া চিটচিটেভাব- এরকম কতশত দুর্ভোগ যে রয়েছে এগুলোর সেটা কেবল এর ব্যবহারকারীরাই বোঝেন। আর তাই এসব রাসায়নিক দ্রব্য মেশানো প্রসাধনী আর সেগুলোর ঝামেলাকে দূরে রাখতে জেনে নিন এসব ছাড়াই কি করে ডায়েটে খানিকটা পরিবর্তন এনে এই শীতে আপনি আপনার ত্বককে করে তুলতে পারেন আরো চকচকে আর সতেজ।

১. স্বাস্থ্যসম্মত স্নেহপদার্থ

শরীর ও ত্বককে শুষ্কতার হাত থেকে মুক্ত করতে হলে যে জিনিসটি সবসময়েই আপনার কজে আসবে সেটি হচ্ছে স্বাস্থ্যকর স্নেহপদার্থ। আর তাই এই শীতে অন্যান্য খাবারের সাথে সাথে তালিকায় রাখুন স্নেহপদার্থে পূর্ণ খাবারগুলো ( মাইন্ডবডিগ্রিন )। এই যেমন- এ্যাভোকাডো, বাদাম কিংবা জলপাই তেল। এগুলো আপনার ত্বকের শুষ্কতাকে খুব সহজেই দূর করে দেবে।

২. নারকেল নারকেল তেল

নারকেল শরীরের জন্যে প্রচন্ড স্বাস্থ্যকর একটি খাবার। আর সেই সাথে নারকেল তেলও। ত্বকের ওপর মাখা ছাড়াও নারকেল খেতে পারেন আপনি খাবার হিসেবেও। এটি আপনার শরীরের শুষ্ক ত্বককে নিরাময় করতে সাহায্য করবে। সেই সাথে বাড়তি মেদকে ঝড়িয়ে ফেলে কমাতে সাহায্য করবে ওজনও (মাইন্ডবডিগ্রিন )!

৩. পনির

সাধারণত নানা খাবারে আমরা পনির ব্যবহার করে থাকি। তবে এই শীতে পনিরটাকে একটু বেশি পরিমাণে খাওয়ার চেষ্টা করুন। কারণ পনির সেই খাবার যেটি কেবল আপনার ত্বকের শুষ্কতাই নয়, রোধ করবে মাথার খুশকিও (ফোর্বস)! এর ভেতরে থাকা সেলেনিয়াম ও অন্যান্য খনিজ পদার্থ খুব দ্রুত এক্ষেত্রে সাহায্য করবে আপনাকে।

৪. হলুদ খাবার

হলুদ রঙ এর খাবার, যেমন- কমলা বা হলুদ রঙএর শাক-সব্জীতে প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন থাকে (এওএল)। আর এই বিটা ক্যারোটিন ত্বককে সুস্থ ও সতেজ থাকতে সাহায্য করে। সূর্যের ক্ষতিকর রশ্মির হাত থেকে ত্বককে নিরাপত্তা দিয়ে দূর করে ত্বকের শুষ্কতা। এছাড়াও এই খাবারগুলোতে থাকে প্রচুর ভিটামিন সি ও এ। যেগুলো শরীরের কোষ সৃষ্টিকে সহায়ক ভূমিকা পালন করে।

৫. পানি

পানির কথাটা এ ক্ষেত্রে না বললেই নয়। পানি হচ্ছে শরীরের জন্যে একমাত্র ও অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান। শীত কিংবা গ্রীষ্ম- যে কালই হোক না কেন, সবসময়েই আমাদের শরীরের সুস্থতার জন্যে যথেষ্ট পানি পান করা উচিত। আর শীতকালে তো সেটা আরো বাড়িয়ে দেওয়া উচিত। করণ এসময়ই মানুষের ত্বক শুষ্ক হয়ে পড়ে পানির অভাবে ও নানা কারণে। আর তাই বাকি সব খাবারের আগে প্রচুর পরিমাণে পানি পান করুন (এওএল )।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি