পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

অনেক বেশি ক্লান্ত লাগছে? জেনে নিন মূহুর্তেই ক্লান্তি কাটানোর দারুণ ৬ টি উপায়

বেশি সকালে ঘুম থেকে উঠলে, রাতে ঘুম ভালো না হলে, অতিরিক্ত কাজের চাপে পড়লে, শারীরিকভাবে অসুস্থ থাকলে অনেক বেশি ক্লান্তি এসে ভর করে শরীরে। ক্লান্তিভাব না কাটা পর্যন্ত কাজ করা বেশ কঠিন হয়ে পড়ে। শরীর টেনে নিয়ে বসে থাকাই দায় হয়ে যায়। এইধরনের সমস্যার সম্মুখীন কমবেশি সকলেই হয়েছেন। আজকে জেনে নিন এই সমস্যা থেকে তাৎক্ষণিক মুক্তি পেতে কি করা উচিত।

১) বড় করে নিঃশ্বাস নিন ২/১ মিনিট
আমরা স্বাভাবিক ভাবে যখন নিঃশ্বাস নিই তখন তা পরিপূর্ণভাবে নিঃশ্বাস নেয়া হয় না। এতে করে আমাদের দেহে অক্সিজেন সঠিক পরিমাণে পৌছায় না। যার ফলে দেহে ভর করে ক্লান্তি স্বাভাবিকের চাইতে অনেক বেশি। তাই খুব বেশি ক্লান্ত লাগলে বড় বড় করে নিঃশ্বাস নিতে থাকুন।

২) ১ গ্লাস পানি পান করুন
যখন আমাদের দেহে পানির অভাব হয় অর্থাৎ আমরা ডিহাইড্রেশনে ভুগি তখন অনেক বেশি ক্লান্ত হয়ে পড়ে শরীর। তাই ক্লান্তিভাব দূর করতে ১ গ্লাস পানি পান করে নিন। এতে করে দেহের পানিশূন্যতা দূর হবে, সেই সাথে ক্লান্তিও।

৩) উঁচু বিটের গান শুনুন
অনেকে ভাবতে পারেন গান শোনার সাথে দেহের ক্লান্তির কী সম্পর্ক। কিন্তু আমাদের আশেপাশের পরিবেশ যখন অনেক বেশি নীরব থাকে তা আমাদের মস্তিষ্ককে খুব দ্রুত বোর করে ফেলে, এতে করেও মস্তিষ্ক আমাদের দেহে সিগন্যাল দেয় আমরা ক্লান্ত। এই ক্লান্তি দূর করতে একটু উঁচু বিটে গান শুনুন। দেখবেন ক্লান্তি কেটে যাচ্ছে।

৪) হাসির কিছু দেখে একটু হেসে নিন
আমরা যখন উচ্চস্বরে, প্রানখুলে হাসি তখন আমাদের মস্তিষ্কে এনডোরফিনের মাত্রা বাড়ে যা আমাদের মধ্যে ভালোলাগার সৃষ্টি করে। এই অনুভূতি দেহের ক্লান্তিও দূর করে দেয় নিমেষেই।

৫) বাদাম খান
বাদাম হলো এনার্জির অনেক সহজলভ্য এবং স্বাস্থ্যকর উৎস। হাতের কাছেই রাখুন বাদাম, যখনই অনেক বেশি ক্লান্তি অনুভব করবেন বাদাম খেয়ে ক্লান্তি কাটিয়ে নিন।

৬) উঠে হাঁটাহাঁটি করে নিন
এক জায়গায় অনেকক্ষণ বসে একঘেয়ে কাজ করতে থাকলে দেহে অনেক বেশি ক্লান্তি এসে ভর করে। এর থেকে মুক্তির একমাত্র উপায় হচ্ছে একঘেয়েমি কাটানো। আর সেকারণেই উঠে খানিকক্ষণ হাঁটাহাঁটি করে নিন। দেখবেন ক্লান্তি দূর হয়ে গিয়েছে অনেকাংশেই।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি