পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

দাঁতের যত্ন ঠিক মতো করছেন তো? জেনে নিন ডেন্টিস্ট কী বলেন...

আমরা কেউই দাঁতের মর্ম বুঝি না যতক্ষণ না পর্যন্ত অনেক বড় কোনো ক্ষতি হচ্ছে। একটি ক্ষতি হয়ে যাওয়ার পর তা নিয়ে আফসোস করতে থাকি। দাঁতের যত্নে আমরা যা করি তা কি আসলেই আমাদের দাঁতের জন্য ভালো? আমরা যা করছি তা কি সঠিক হচ্ছে কিনা তাও আমরা অনেকেই জানি না। এছাড়াও এমন সব বিষয় করে থাকি এবং মেনে থাকি তা বরং দাঁতের উলটো ক্ষতি করে থাকে। আপনি ঠিক জিনিসটি জানেন তো? যদি না জেনে থাকেন তাহলে চলুন দাঁত সম্পর্কে কিছু বিষয় জেনে নেয়া যাক ডেন্টিস্টের কাছ থেকেই। বুঝে নিন আপনি দাঁতের সঠিক পরিচর্যা করছেন কি না, দাঁত সম্পর্কে ভ্রান্ত ধারণা আছে কি না।

১) দাঁতের ক্ষতির মূল কারণ শুধু চিনি নয়

আমাদের ধারণা চিনি ও চিনি জাতীয় খাবার বেশী খাওয়ার পরই দাঁতের ক্ষতি হয়। যে কারণে ছোটদের নানা মিষ্টি জাতীয় খাবার থেকে বঞ্চিত করা হয়, দাঁতের নানা সমস্যার কারণে আমরা মূলত চিনিটাকেই দায়ী করে থাকি। কিন্তু ডেন্টিস্ট শারমিন সৈয়দ জানান,’ চিনি মূলত দাঁতের ক্ষতির জন্য দায়ী নয়, চিনি শুধুমাত্র আমাদের মুখের ভেতরে এক প্রকার ব্যাকটেরিয়ার জন্ম দেয় যার ফলে ক্ষতি হয় দাঁতের। এবং এই ধরণের ব্যাকটেরিয়া শুধু চিনি নয় কার্বোহাইড্রেট জাতীয় খাবার খাওয়ার পরও হতে পারে’।

২) ফ্লসিংয়ের প্রয়োজনীয়তা

ডেন্টিস্ট শারমিন জানান, ‘আমাদের দেশের অনেক মানুষই ফ্লসিংয়ের ব্যাপারে একেবারেই নজর দেন না। অনেকেই ভাবেন ফ্লসিং তেমন জরুরী কিছুই নয়। কিন্তু ফ্লসিং শুধুমাত্র খাদ্যকনা দূর করে না। দাঁত ফ্লস করার মাধ্যমে দাঁতের ফাঁক থেকে জমে থাকা প্লাক দূর করা সম্ভব হয় যা ব্রাশের মাধ্যমে করা সম্ভব হয় না। কেউ যদি ভাবেন ফ্লসিং ছাড়াই দাঁতের সুরক্ষা করতে পারবেন তাহলে আপনি ভুল ভাবছেন’। সুতরাং ফ্লসিং করার কথা ভুলে যাবেন না একেবারেই।

২) সোডা বা সফট ড্রিংকস এবং দাঁতের ক্ষতি

দাঁতের অনেক যত্ন নেন ঠিকই কিন্তু গরম লাগ্লেই পানির পরিবর্তে হাত বাড়ান সোডা বা সফট ড্রিংকসের দিকে? তাহলে জেনে রাখুন আপনার দাঁতের যত্ন একেবারেই হচ্ছে না। কারণ সফট ড্রিংকসের অ্যাসিডের মাত্রা মুখের ভেতরের পিএইচ এর মাত্রার তারতম্য ঘটায় যার ফলে দাঁতের উপরের এনামেল নরম হয় ক্ষয়ে যেতে থাকে। তাই দাঁতের জন্য এইসব পানীয় পান বন্ধ করুন।

৪) দাঁত সাদা করার প্রক্রিয়া

ডেন্টিস্ট শারমিন বলেন, ‘আমার কাছে এমন অনেক রোগীই আসেন যারা দাঁত সাদা করতে চান এবং তার জন্য নানা ধরণের টুথ হোয়াটেনিং ব্যবহার করেছেন। অনেকেই আবার ঘরোয়া বিষয়গুলোও ব্যবহার করেন, কিন্তু একজন ডেন্টিস্ট হিসেবে আমার পরামর্শ এইধরনের কাজ না করে দাঁত সাদা করার ব্যাপারে অবশ্যই ডেন্টিস্টের পরামর্শ নেয়া উচিত। কারণ দাঁত সাদা করতে গিয়ে দাঁতের এনামেলের এমন ক্ষতি করেন অনেকেই যা পূরণ করা সম্ভব হয় না অধিকাংশ সময়ে’। সুরতাং যদি নিজের দাঁত পছন্দ করেন এবং নিজের হাসিটাকেও পছন্দ করেন তাহলে দাঁত সাদা করার প্রোডাক্ট ব্যবহারের আগে পরামর্শ নিন।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি