পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

চুল নষ্ট হওয়ার ৫টি কারণ

রূপ বাড়াতে কেশসজ্জায় অনেক কিছুই করা হয়। তবে অনেক সময় সেসব হিতে বিপরীত হয়ে যায়।

ভারতীয় ত্বক বিশেষজ্ঞ এবং হেয়ার এক্সপার্ট সোনিয়া মঙ্গল চুলের ক্ষতি হওয়ার কিছু কারণ উল্লেখ করেন।

– সোজা চুল সবারই কাঙ্ক্ষিত। যাদের সোজা ঝলমলে চুল নেই তারাও এখন চাইলেই চুল সোজা করতে পারেন। তবে অনেকেই সরাসরি চুলে স্ট্রেইটনার ব্যবহার করে থাকেন। গরম স্ট্রেইটনার চুল সাময়িকভাবে সোজা ও সুন্দর করলেও ক্ষতিগ্রস্ত হয় চুলের স্বাস্থ্য। গরম স্ট্রেইটনার ব্যবহারের ফলে চুল রুক্ষ ও শুষ্ক হয়ে যায়।

– চুল পরিপাটি রাখতে আঁচড়াতেই হয়। তাছাড়া মাথার ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধিতেও চুল ব্রাশ করা উপকারী। তবে অতিরিক্ত চুল আঁচড়ালে চুল পড়ার পরিমাণও বৃদ্ধি পায়। বিশেষ করে ভেজা চুল আঁচড়ালে, চুল দুর্বল ও ভঙ্গুর হয়ে যায়।

– বাইরের ধুলাবালি, দূষণ এবং আবহাওয়ার কারণে চুল নোংরা হওয়া বা চুলের গোড়ায় ময়লা জমা খুবই স্বাভাবিক। তাই চুলে শ্যাম্পু করা খুবই জরুরি। অনেকে প্রতিদিনই চুলে শ্যাম্পু করেন। তবে প্রতিদিন শ্যাম্পু করা খুবই ক্ষতিকর। এতে চুল শুষ্ক হয়ে যায় এবং দুর্বল হয়ে পড়ে।

– তাছাড়া চুল আঁচড়ানোর জন্য ভুল ব্রাশ বা চিরুনি বেছে নেওয়ার কারণেও চুল নষ্ট হয়। হালকা বা ফাঁকা দাঁত বা ব্রিসলসযুক্ত ব্রাশ বা চিরুনি বেছে নেওয়া উচিত। এতে চুল পড়ার সম্ভাবনা কমে যায়।

– শুধু বাইরের অভ্যাসের কারণে নয়। চুল ক্ষতিগ্রস্ত হয় সঠিক খাদ্যাভ্যাসের অভাবে। চুলের স্বাস্থ্য ভিতর থেকে সুন্দর করতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এ, সি এবং ই-যুক্ত খাবার খাওয়া জরুরি।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি