পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

মায়েরা সাবধান! জোর করে খাওয়ানো শিশুর জন্যে ক্ষতিকর

অনেক বাচ্চার খাওয়ার প্রতি একদমই আগ্রহ থাকে না। এ নিয়ে দারুণ দুশ্চিন্তায় থাকেন বাবা-মায়েরা। বাড়ন্ত বয়সে পুষ্টির অভাব হচ্ছে ভেবে জোর-জবরদস্তি করে খাওয়ান তারা। নতুন এক গবেষণায় বলা হয়, জোর করে খাওয়ানোতে কোনো উপকার হয় না বললেই চলে। নরওয়েজিয়ান ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনলজির এক দল গবেষকের গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

গবেষণায় বলা হয়, জোর করে খাওয়ানো হলে বরং ভালোর চেয়ে মন্দটাই বেশি হতে পারে। এতে শিশুর স্বাভাবিক খাওয়ার অভ্যাস বাধাগ্রস্ত হয় এবং অস্বাস্থ্যকর ওজন বৃদ্ধির সম্ভাবনা থাকে।

 

প্রধান গবেষক বিশ্ববিদ্যালয়ের অ্যাসিসটেন্ট প্রফেসর সিলজে স্টেইনসবেক জানান, কিছু শিশুর বডি ম্যাস ইনডেক্স অন্যদের চেয়ে বেড়ে যায়। কেন বেড়ে যায় তা দেখতে শিশুদের দৈহিক কার্যকলাপ, টেলিভিশন দেখার সময় এবং ক্ষুধা নিবারণের উপায় পর্যবেক্ষণ করা হয়েছে।

‘জার্নাল অব পেডিয়াট্রিক সাইকোলজি’তে প্রকাশিত ওই গবেষণাপত্রে বলা হয়, দৈহিক ক্রিয়াকলাপ এবং টেলিভিশন দেখার কাজ ওরা স্বাভাবিকভাবেই করে। কিন্তু খাওয়ার বিষয়টি দারুণ কঠিন হয়ে ওঠে। জোর করে খাওয়ার কারণেই তাদের স্বাস্থ্যে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। খাওয়ার কাজটি ক্ষুধার কারণে নয়, বরং খাবারের চেহারা ও গন্ধ দেখে জোর করে খেতে বাধ্য হয় তারা।

এ প্রতিবেদনটি শিশুর মানসিকভাবে বেড়ে ওঠার দীর্ঘমেয়াদি এক গবেষণার অংশ। বিগত ৭ বছর ধরে তারা কয়েকজন শিশুকে পর্যবেক্ষণে রেখেছেন। চার, ছয় এবং আট বছর বয়সী শিশুদের বেছে নেওয়া হয় গবেষণার কাজে।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি