পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

অনবরত বসে থাকার কাজে আপনার স্বাস্থ্যের হয় যেসব মারাত্মক ক্ষতি

ডেস্ক জবগুলোর ক্ষেত্রে দেখা যায় একটানা অনেকক্ষণ বসে থাকার কারণে দৈহিক বিভিন্ন ধরনের সমস্যা হয়ে থাকে। বিভিন্ন ধরনের ব্যথা থেকে শুরু করে আভ্যন্তরীণও নানা সমস্যা হয়ে থাকে। আসুন জেনে নিই বিপজ্জনক এই সমস্যাগুলো সম্পর্কে।

 

১. ডায়বেটিস, কার্ডিওভাসকুলার ডিজিজ এবং কম বয়সে মৃত্যুঝুঁকি :

২০১২ সালে প্রকাশিত এক গবেষণায় উঠে এসেছে যে দীর্ঘ সময় বসে থাকার ফলে শতকরা ১০০ ভাগই ডায়বেটিসে আক্রান্ত, কার্ডিওভাসকুলার বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।

কেননা অনবরত বসে থাকার ফলে শারীরিক ব্যায়ামের সুযোগ হয় না ফলে দেহের বিভিন্ন উপাদানের সার্বিক সমন্বয় ঘটার সুযোগ হয় না। এর ফলে একজন ব্যক্তির কম বয়সে মৃত্যুঝুঁকিও বাড়িয়ে দিতে পারে।

 

২. বিপাক ক্রিয়া ধীর করে ফেলে :

ড. মার্ক টি হ্যামিলটন বলেন, ‘দীর্ঘক্ষণ বসে থাকার ফলে দেহে চর্বি জমে।’ কেননা নড়াচড়াহীন অনবরত বসে থাকার ফলে হজমে বা বিপাক ক্রিয়াতে ধীর গতি চলে আসে। আর পর্যাপ্ত শারীরিক ব্যায়ামের অভাবে দেহে অতিরিক্ত চর্বি জমে। এর ফলে বিভিন্ন ধরনের রোগে দ্রুত আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।

 

৩. নারীদের দেহে ডায়বেটিসের মাত্রা বাড়িয়ে দেয় :

গবেষণাটিতে দেখা গেছে দীর্ঘক্ষণ বসে থাকার ফলে ৪০ বয়োসোর্ধ নারীদের দেহে ডায়বেটিসের মাত্রা বাড়িয়ে দিতে সহায়তা করে। কেননা পর্যাপ্ত শারীরিক অনুশীলনের সুযোগ তারা পান না এ কারণে নারীদের ক্ষেত্রে এই সমস্যাটি দেখা দেয়।

 

৪. গ্লুকোজ নিয়ন্ত্রণে বাঁধা :

অনবরত বসে থাকলে দেহের মধ্যে থাকা গ্লুকোজের নিয়ন্ত্রণ সম্ভব হয় না। ২০১২ সালের গবেষণাটিতে দেখা যায় যে ২০ মিনিট বসে থাকার পরে যদি ২ মিনিট উঠে হালকা হেঁটে আসা যায় তাহলে এই সমস্যাটি অনেকটাই নিয়ন্ত্রণে আসে। তবে তা সম্ভব হয় না বলেই দেহের ভেতরে গ্লুকোজ নিয়ন্ত্রণে বাঁধার সৃষ্টি করে।

 

৫. হার্ট অ্যাটাকের সম্ভাবনা :

২ ঘন্টার বেশি স্ক্রিণের সামনে বসে থাকলেই হার্ট অ্যাটাক হওয়ার সমূহ সম্ভাবনা থাকে এবং ৪ ঘন্টার বেশি স্ক্রিণের সামনে বসে থাকা মৃত্যুঝুঁকি ঘটাতে পারে বলে গবেষণায় উঠে এসেছে।

 

৬. কম বয়সে মৃত্যুঝুঁকি :

আমেরিকান ক্যান্সার সোসাইটির ১৯৯২ সালের এক গবেষণায় দেখা গেছে যে প্রায় ১০০০০০ জন মানুষের অকালে প্রাণ গেছে শুধুমাত্র তারা প্রতিদিন ৬ ঘণ্টার বেশি সময় বসে সময় পার করত বলে। শারীরিক ব্যায়ামের অভাবে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে কম বয়সে মৃত্যুঝুঁকিতে পড়ছেন এমন বহু তরুণরা।

ব্রিটিশ স্পোর্টস মেডিসিন জার্নালের একজন সম্পাদক বলেন, ‘ সাম্প্রতিক গবেষণায় দেখা যায় যে দীর্ঘক্ষণ বসে থাকার কারণে শারীরিক বিভিন্ন ধরনের নড়াচড়া হয়ে থাকে না। ফলত স্থূলতা বৃদ্ধি, অনিয়ন্ত্রিত গ্লুকোজ, ডায়বেটিস, হজমক্রিয়ায় সমস্যা, বিভিন্ন কার্ডিওভাসকুলার রোগ, ক্যান্সার এমনকি মাতৃজনিত বিভিন্ন রোগের সঞ্চার হয়ে থাকে।”

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি