পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

চাকরিজীবীদের স্বাস্থ্য টিপস

সারাদিন অফিস করা, কম্পিউটারের সামনে প্রচুর সময় ব্যয় করা, অপর্যাপ্ত ঘুম ও খাদ্যাভ্যাসজনিত বিভিন্ন সমস্যার ভুক্তভোগী বেশিরভাগ চাকরিজীবী। বিশেষজ্ঞদের মতে, স্বাস্থ্যকর জীবনযাপন করতে হাতের কাছে খাবার পানি রাখা, বাসায় রান্না করা খাবার নিয়ে অফিসে যাওয়া ইত্যাদি বিষয়ের প্রতি যত্নবান হতে হবে।

 

পানির বোতল সঙ্গে রাখা

দীর্ঘসময় ধরে কাজ করার সময় পানি খাওয়ার কথা ভুলে যান অনেকেই। তাই সবসময় সঙ্গে একটি পানির বোতল রাখা এবং কিছুক্ষণ পরপরই পানি পান করা উচিত। পাশাপাশি ফলের রসও গ্রহণ করা যেতে পারে।

 

ঘরে তৈরি খাবার খাওয়া

শরীর ভালো রাখতে ঘরে তৈরি বিভিন্ন সালাদ বা স্বাস্থ্যকর খাবারের কোনো বিকল্প নেই। ঘরে খেতে পারলে তো ভালোই। তবে কাজের ব্যস্ততার কারণে অনেকের ক্ষেত্রেই তা সম্ভব হয় না। তাই বাইরে খাওয়া কমিয়ে বাসা থেকে তৈরি খাবার অফিসে নিয়ে যাওয়ার চেষ্টা কার উচিৎ।

 

বিরতি নিয়ে কাজ করা

তাড়া যতই থাকুক প্রতি এক ঘণ্টা কাজ করার পর একদু্ই মিনিট চোখ বন্ধ করে বিশ্রাম নেওয়া উচিৎ। এতে মস্তিষ্ক পরিষ্কার হয় এবং সচল থাকে।

 

চেয়ারে বসায় সাবধানতা

দীর্ঘসময় ধরে চেয়ারে বসে থাকার কারণে মেরুদণ্ডের ক্ষতি হয়। তাই চেয়ারে বসার সময় সামনে ঝুঁকে না থেকে হেলান দিয়ে বসার অভ্যাস করুন। আর খেয়াল রাখুন পিঠ যেন চেয়ারে হেলান দেওয়ার সঙ্গে সোজা থাকে।

 

পর্যাপ্ত ঘুম

শরীরের প্রয়োজনের তুলনায় আধা ঘণ্টা কম ঘুমানো আপনার স্বাস্থ্য, মানসিকতা এবং কাজের উপর অল্প এবং দীর্ঘমেয়াদি ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। তাই নিয়মিত কমপক্ষে আট ঘণ্টা ঘুমানো জরুরি।

 

চা, কফির বদঅভ্যাস

চা, কফি, কোমল পানীয় ইত্যাদি ঘুমের উপর ক্ষতিকর প্রভাব ফেলে। রাতে ঘুমাতে যাওয়ার আগে এগুলো থেকে বিরত থাকা উচিৎ। পরিবর্তে সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস ফলের শরবত বা গ্রিন টি খাওয়া যেতে পারে।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি