পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

লিভার ভাল রাখবে যে ১০টি খাবার

আমাদের শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গগুলোর মধ্যে লিভার একটি। আমাদের শরীরের বিপাকীয় কার্যাবলীর জন্য লিভার দায়ী। তাই, লিভারের স্বাস্থ্য ভাল রাখার জন্য আমাদের অবশ্যই সচেতন হতে হবে। আসুন জেনে নেই, যে খাবারগুলো আমাদের লিভারকে রাখবে টক্সিন মুক্ত এবং সুস্থ রাখবে আমাদের দেহ-

১. রসূন: এক টুকরো রসূন আপনার লিভারের এনজাইম এর পরিমাণ বৃদ্ধি করবে, যাতে রয়েছে শরীরকে টক্সিন মুক্ত করার সামর্থ্য। এছাড়াও রসুনে রয়েছে প্রচুর পরিমাণে এলিসিন ও সেলেনিয়াম। এই প্রাকৃতিক উপাদানগুলো লিভারকে পরিষ্কার রাখে।

২. জাম্বুরা: ভিটামিন-সি ও এন্টি-অক্সিডেন্টে সমৃদ্ধ এ ফল, লিভারকে প্রাকৃতিকভাবে পরিষ্কার করে। এক গ্লাস জাম্বুরার রস পান করলে ডিটক্সিফিকেশন এনজাইমের পরিমাণ বৃদ্ধি পায়। যা শরীরের কারসিনোজেন এবং টক্সিনসমূহ দূর করতে সাহায্য করে।

৩. বীট ও গাজর: পালং শাক ও গাজর এ রয়েছে উচ্চমাত্রায় ফ্লাভনয়েড ও বিটা ক্যারোটিন। এগুলো খাওয়ার ফলে লিভারের সকল অংশের উন্নতি সাধিত হয়।

৪. সবুজ চা: সবুজ চা এন্টি-অক্সিডেন্টে সমৃদ্ধ। কেটেচিন নামক এক প্রকার উপাদান রয়েছে, যা লিভারের সমস্যা দূর করে। সবুজ চা শুধু স্বাদেই মজা যে তা নয়, এটি ডায়েট এর জন্য সব থেকে ভাল খাদ্য।

৫. সবুজ শাকসবজি: লিভারকে পরিষ্কার ও সক্রিয় রাখার ক্ষেত্রে সব থেকে ভাল খাবার হল সবুজ শাকসবজি। সবুজ শাক রান্না করে বা জুস করে খেতে পারেন। এটিতে রক্তের টক্সিন মুক্ত রাখার উপাদান রয়েছে। শরীরের সকল প্রকার রোগ নিরাময় এর ক্ষেত্রে এটি অত্যান্ত গ্রহণযোগ্য খাবার। লিভারকে সুরক্ষা দেওয়ার ক্ষেত্রে সবুজ শাক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

৬. আপেল: পেক্টিন নামক এক প্রকার উপাদান রয়েছে আপেলে। যা শরীরের খারাপ উপাদানগুলো দূর করে ও পরিপাকতন্ত্রকে টক্সিনমুক্ত করে। লিভারকেও টক্সিনমুক্ত করার কারনে, লিভার সঠিকভাবে কাজ সম্পন্ন করতে পারে।

৭. অলিভের তেল: জলপাই ও শণের দ্বারা তৈরি হয় অলিভের তেল। এটি লিভারের জন্য অনেক উপকারী। এটি শরীরের ক্ষতিকারক টক্সিন দূর করে। শরীরের বিভিন্ন ব্যাথাকে দূর করার জন্য এই তেল অনেক উপকারী। শরীরের বিষাক্ত পদার্থ দূর করে, শরীরকে ব্যাথামুক্ত করে।

৮. লেবু: লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। পানি পান করার কারনে শরীরের যে উন্নতি হয়, লেবুর রসের কার্যকারিতাও একই। প্রতিদিন সকালে লেবুর রস বা এক গ্লাস লেবুর শরবত পান করলে লিভার পরিষ্কার হয়। পেটের চর্বি কমাতে এটি সাহায্য করে।

৯. বাঁধাকপি: বাঁধাকপিতে ডিটক্সিফিকেশন এনজাইমের পরিমাণ বেশী। যা লিভারের টক্সিন দূর করে। বাঁধাকপির তরকারি ও স্যুপ করে খাওয়ার চেষ্টা করুন।

১০. হলুদ: লিভারের সবচেয়ে পছন্দের খাদ্য উপাদান হলুদ। লিভারের ডিটক্স এর পরিমাণ বৃদ্ধি করে, লিভারকে পরিষ্কার করে।
লিভারকে সুস্থ রাখতে উপরের খাবারগুলো গ্রহণ করুন। শরীর সুস্থ থাকলে সবকিছু ভাল লাগবে।

 

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি