পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

ঘাড়ের ব্যথা দূর করতে ব্যায়াম

মাঝে মাঝেই আমাদের ঘাড়ে ব্যথা অনুভব হয়। এটা নানা কারণে হতে পারে। ভারি কিছু তুলতে গিয়ে যেমন হতে পারে, তেমনি হতে পারে বিছানায় বেকায়দায় শুয়ে থাকার কারণে। এছাড়া দীর্ঘক্ষণ নিচের দিকে ঝুঁকে বই পড়লেও ঘাড়ে ব্যথা হতে পারে। আর অনেক সময় ধরে কম্পিউটার চালালে যে ঘাড় ব্যথা হবে এটা তো জানা কথাই।

ঘাড়ে ব্যথা হলে সাধারণত অন্যান্য কাজ আর ভালো মতো করা যায় না। এই ব্যথা আপনার প্রতিদিনকার কাজে বিঘ্ন ঘটাবেই। ওষুধ খেয়েও অনেক সময় কোনো কাজ হয় না। সেক্ষেত্রে ঘাড় ব্যথাকে সবসময়ের জন্য বিদায় জানাতে প্রতিদিন কিছু ব্যায়াম নিয়ম মেনে করতে থাকুন।

সোজা হয়ে দাঁড়িয়ে মাথা যতোটুকু সম্ভব পেছনে হেলান। তারপর ধীরে ধীরে থুতনি দিয়ে বুক ছোঁয়ার জন্য সামনের দিকে মাথা আনুন। মাটির দিকে তিন সেকেন্ড তাকিয়ে থাকুন। তারপর আবার প্রথম অবস্থায় ফিরে যান। এভাবে প্রতিদিন অন্তত পাঁচবার করুন। ঘাড় ব্যথা দৌঁড়ে পালাবে।

সোজা হয়ে দাঁড়িয়ে মাথা ধীরে ধীরে পেছনে হেলান। যেনো ঘরের সিলিঙের দিকে তাকাতে পারেন। তবে অবশ্যই সাবধানে ধীরে ধীরে। না হয় ঘাড়ে ব্যথা পেতে পারেন। ঘাড় পেছনে নিয়ে তিন সেকেন্ড সিলিঙের দিকে তাকিয়ে থাকুন। তারপর আবার প্রথম থেকে শুরু করুন। এভাবে পাঁচবার করুন।

আবার সোজা হয়ে দাঁড়ান। সামনে তাকিয়ে মাথা ধীরে ধীরে ডান দিকে ঘোরান। শুধু মাথাই ঘুরবে, কাঁধ নয়। তিন সেকেন্ড অপেক্ষা করুন। তারপর আবার প্রথম থেকে শুরু করুন। গুণে গুণে পাঁচ বার করুন।

এবার ঠিক এর উল্টো সমানসংখ্যকবার বাম দিকে করুন। অর্থাৎ মাথা বাম দিকে ঘুরিয়ে তিন সেকেন্ড অপেক্ষা করুন। সোজা হয়ে দাঁড়ান। ডান কান দিয়ে ডান কাঁধ ছোঁয়ার একটা চেষ্টা চালিয়ে যান। গুণে গুণে এটিও পাঁচবার করুন। তারপর এর ঠিক উল্টোটা করুন। অর্থাৎ বাম কান দিয়ে বাম কাঁধ ছোঁয়ার চেষ্টা করুন।

এভাবে প্রতিদিন ঘাড়ের ব্যায়াম করলে ঘাড়ের মাসলের মধ্যে এক ধরণের ফেক্সিবলিটি আসবে। ফলে ঘাড় ব্যথা হবে না সহজে। তবে এই ব্যায়াম করতে গিয়ে উল্টো ঘাড় ব্যথা শুরু হলে ব্যায়াম বন্ধ করে দেওয়াই ভালো।

 

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি