পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রন করে যে পাঁচটি মসলা

সম্প্রতি উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগা মানুষের সংখ্যা তুলনামুলক ভাবে বৃদ্ধি পেয়েছে এবং এটি আগের তুলনায় প্রায় কয়েকগুণ বেশি হারে বেড়েই চলেছে। এই উচ্চ রক্তচাপের সমস্যাই মূলত হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের জন্য দায়ী। আগে ভাবা হতো উচ্চ রক্তচাপের সমস্যা শুধুমাত্র বয়স্কদের হতে পারে। কিন্তু ইদানীং বেশ কম বয়স্ক মানুষকে এই সমস্যায় ভুগতে দেখা যাচ্ছে। তাই সতর্ক থাকতে হবে সকলকেই। নিয়ম মেনে চলে নিয়ন্ত্রণে রাখতে হবে উচ্চ রক্তচাপের সমস্যা। তাহলে জেনে নিন ৫ টি মসলা জাতীয় খাবার সম্পর্কে যেসবে রয়েছে উচ্চ রক্তচাপ কমিয়ে আনার ক্ষমতা : 


১. দারুচিনি: দারুচিনিকে আমরা যতোই সাধারণ মনে করি না কেন দারুচিনি রয়েছে অসাধারণ সব গুণ। ডায়বেটিস থেকে শুরু করে উচ্চ রক্তচাপ পর্যন্ত সব কিছুই নিয়ন্ত্রণে রাখতে দারুচিনির জুড়ি নেই। ২ কাপ পানিতে ৩/৪ খণ্ড দারুচিনি বা ২ টেবিল চামচ দারুচিনি গুঁড়ো ফুটিয়ে চায়ের মতো পান করুন প্রতিদিন।

 

২. অলিভ অয়েল: তেল উচ্চ রক্তচাপের জন্য ক্ষতিকর হলেও অলিভ অয়েল উচ্চ রক্তচাপের জন্য বেশ ভালো। অন্যান্য তেলের বদলে অলিভ অয়েলে তৈরি খাবার হৃদপিণ্ডের জন্য স্বাস্থ্যকর, কারণ এটি দেহে খারাপ কলেস্টোরল কমায় যার ফলে উচ্চ রক্তচাপ কমায়।


৩. রসুন: নিউ অরলেন্সের ক্লিনিক্যাল রিসার্চ সেন্টারের, ক্লিনিক্যাল স্টাডিজে পাওয়া যায়, রসুনে রয়েছে অ্যালিসিন নামক একটি উপাদান যা খুব দ্রুত হাইপারটেশন কমিয়ে আনতে পারে। এতে করে কমে যায় উচ্চ রক্তচাপ এবং রসুনের মাধ্যমে নিয়ন্ত্রণে রাখাও সম্ভব এই সমস্যাটি। কাঁচা রসুন কিংবা রসুনের গুঁড়ো যেকোনোটি খেতে পারেন।


৪. ওরিগেনো: স্বাদ বাড়ানোর কাজে ব্যবহৃত এই খাবারটিও উচ্চ রক্তচাপের মাত্রা কমিয়ে আনতে সক্ষম বেশ দ্রুত। ওরিগেনোতে রয়েছে কার্ভাক্রোল যা শিরাউপশিরার উপরে চাপ কমায় এবং পেঁয়াজের মতোই ডায়াস্টোলিক এবং সিস্টোলিক প্রেসার কমিয়ে আনতে সহায়তা করে।


৫. পেঁয়াজ: পেঁয়াজ ফ্লেভানল এবং কুয়েরসেটিন নামক অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। গবেষণায় দেখা যায় নিয়মিত পেঁয়াজ খাওয়ার অভ্যাস ডায়াস্টোলিক এবং সিস্টোলিক প্রেসার কমিয়ে আনতে সহায়তা করে। এতে করে হৃদপিণ্ডের উপর চাপ কমে যায় এবং সেই সাথে কমে উচ্চ রক্তচাপ। 

 

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি