পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

বয়স হলে খেতে মানা

বয়স বাড়ার সাথে সাথে জীবনের প্রায় সকল শখ-আহ্লাদকেই দূরে ঠেলে দিতে হয়। যেমন – বয়স হলে নিজের প্রিয় হলেও কিছু কিছু খাবার খাওয়া যাবে না। আবার কিছু কিছু খাবার খেলে শরীরে সমস্যা তৈরি হয়। সেক্ষেত্রে অনেকেই এই খাবারগুলো এড়িয়ে যান। ফলে এসকল খাবারের পুষ্টিগুণ থেকে বঞ্চিত হন। এক্ষেত্রে ঐ খাবার অল্প পরিমাণ বা একই খাবারের পুষ্টিগুণ সমৃদ্ধ বিকল্প খাবার থেকে এগুলো আহরণ করতে হবে।

 

লেবু:

বড় লেবু, মোসাম্বি বা এর রস ওষুধের সঙ্গে ক্রিয়া করতে পারে। গ্রেপফ্রুটে অথবা এসব লেবুতে যে পটাশিয়াম ও ভিটামিন সি আছে, তা বাদ দেওয়া যাবে না। কমলা ও লাইম থেকে তা আহরণ করতে হবে। ওষুধের ক্রিয়ার সঙ্গে খাবারের সম্পর্ক তো আছে। তাই চিকিৎসককে জিজ্ঞেস করে নিলে ভালো। উচ্চ রক্তচাপ, দুশ্চিন্তা বা অনিদ্রার ওষুধ খেলে এর সঙ্গে ক্রিয়া করতে পারে বড় লেবু বা মোসাম্বির মতো ফল।

 

শিম, মটরশুঁটি 

শিম আমাদের খুবই পরিচিত একটি সবজি। লিগিমিনোসি গোত্রের অন্তর্ভুক্ত শিম খুবই সুস্বাদু ও পুষ্টিকর। সবুজ ও তাজা ১০০ গ্রাম শিমের রয়েছে - কার্বোহাইড্রেট ২.৫ গ্রাম / ফাইবার ২.৫ গ্রাম / ফ্যাট ০ গ্রাম/ এনার্জি/শক্তি৮৫ কিলোজুল। তবে শিম খাওয়ার ফলে অনেকের পেটে ব্যাথা অনুভূত হয়, গ্যাস হয়। বয়স্কদের ক্ষেত্রে এটি বেশি লক্ষ্য করা যায়। তাই বলে এই খাবারটি একেবারে খাওয়া বাদ দিলে হবে না। খাবারে শিম যোগ করতে হবে কম করে করে, ধীরে ধীরে। গ্যাস বেশি হলে খেতে হবে সাধারণ ওষুধ।

 

বাঁধাকপি জাতীয় সবজি:

এ জাতীয় সবজি খেলে পেটে প্রচুর গ্যাস হয়। আবার এসব সবজিতে রয়েছে প্রচুর ভিটামিন সি, বিটা ক্যারোটিন, আঁশ, ক্যালসিয়াম, লৌহ ও ফলেট। এসব সবজি খেলে ক্যানসারের ঝুঁকিও কমে। তাই একেবারে বাদ নয়, কম কম করে যোগ করা যায় খাওয়ায়। সঙ্গে প্রচুর জল পান।

 

ক্যাফিন

ক্যাফিন সবার জন্য সমস্যা না হলেও অনেকে এটি গ্রহণের পর উদ্বিগ্ন বা বদমেজাজি হয়ে উঠতে পারেন। ক্যাফিন বাড়াতে পারে হূদ্ঘাতের হার, ঘটাতে পারে ঘুমের সমস্যা। ক্যাফিন গ্রহণ না করতে চাইলে ধীরে ধীরে কমিয়ে এরপর বন্ধ করুন। দ্রুত বন্ধ করলে মাথা ধরা, বমি ভাব বা বমি হতে পারে। ক্যাফিনেটেড পানীয়ের বদলে ধীরে ধীরে নিন পানি, হারবাল চা ও ডি ক্যাফ।

 

দুধ দুগ্ধজাত দ্রব্য

বয়স হলে, বুড়ো হলে দুধ বা দুগ্ধজাত দ্রব্য হজম করতে অসুবিধা হতে পারে। তবে এ জন্য সব দুগ্ধজাত দ্রব্য বাদ দেওয়া কেন? কেন বাদ দিতে হবে এর অন্তর্গত প্রোটিন ও ক্যালসিয়াম? বরং কম করে খেলে পেটে সহ্য হবে। কিছু দুগ্ধজাত দ্রব্য সহ্য হয় বেশি। যেমন - দই বেশ সহ্য হয়। চর্বিহীন সরল দই ও লো ফ্যাট পনির বেশ পুষ্টিকর। ল্যাকটোজমুক্ত দুগ্ধজাত দ্রব্যও ব্যবহার করা যায়।

 

খুব লোনা খাবার

বয়স চল্লিশের বেশি হলে, সিডিসির পরামর্শ, প্রতিদিন এক হাজার ৫০০ মিলিগ্রাম সোডিয়ামের বেশি গ্রহণ করা ঠিক হবে না। খুব বেশি সোডিয়াম গ্রহণ করলে বাড়ে রক্তচাপ। হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি বাড়ে। বড় কারণ হলো প্রক্রিয়াজাত খাবার, যেমন—হিমায়িত খাবার, স্ন্যাকস, নোনতা খাবার, ফার্স্ট ফুড, আচার, সালাদ ড্রেসিং, লাঞ্চমিট প্রভৃতি। সোডিয়ামমুক্ত ‘লো সল্ট’‘নো সল্ট’ বিকল্প খোঁজা উচিত।

 

টাটকা অঙ্কুর 
মুলা কুচি, মুগের অঙ্কুর ও অঙ্কুরিত ছোলায় উঁচুমাত্রায় ভিটামিন বি ও অন্যান্য পুষ্টি আছে। তবে বুড়োদের জন্য অঙ্কুরিত খাবার মানানসই নাও হতে পারে। তাই খেতে হবে রয়ে-সয়ে।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি