পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

ঈদে সুস্থ্য থাকুন

ঈদ মানেই খুশি, ঈদ মানেই আনন্দ। আর ঈদ এলেই ব্যতিক্রম ঘটে আমাদের দৈনন্দিন জীবনে। ভুলে যাই নানা বিধিনিষেধ। যার ফলে প্রায়শই আমাদের স্বাস্থ্যগত নানা ঝক্কি ঝামেলা পোহাতে হয়। এর ফলে অনেকের ঈদের আনন্দ নিরানন্দ হয়ে যায়। তবে একটু সচেতনতা ও বিধি নিষেধ মেনে চললে ঈদের আনন্দ হয়ে উঠবে আরও প্রাণবন্ত।

 

ভ্রমণ

প্রতিটি ঈদে বিপুল সংখ্যক মানুষ ঢাকাসহ বিভিন্ন শহর থেকে গ্রামের বাড়ী এবং গ্রামের বাড়ী থেকে শহরে ঈদ করতে আসে। ছেলে-মেয়ে পরিবার পরিজন নিয়ে আসেন বেশীরভাগ মানুষ। চড়তে হয় লঞ্চ-ষ্টিমার, বাস, ট্রেন ইত্যাদিতে। যাদের প্রাইভেট যানবাহন নেই অথবা বিমানে চড়েননা তাদেরতো বিডম্বনার শেষ নেই। বিশেষ করে যাদের দুরপাল্লার বাসে বাড়ী ফিরতে হয় তাদের অনেকেই বাসে বমি করে থাকেন। এসব যাত্রীদের উচিত গন্তব্যে রওনা হবার অন্তত: আধা ঘন্টা আগে এন্টিএমিটিকস বা বমির জন্য সতর্কতামূলক ওষুধ যেমন অমিডন ট্যাবলেট অথবা সিরাপ সেবন করা এতে রাস্তায় এই বিব্রতর স্বাস্থ্য সমস্যা থেকে রেহাই পাওয়া যায় অনেক ক্ষেত্রে।

 

খাবার দাবার

ঈদ এলেই বাড়িতে বাড়িতে তৈরি হয় নানা ধরনের খাবার। যেগুলোর বেশিরভাগই তেল ও মসলা জাতীয় খাবার। ঈদে অতিরিক্ত খাবার বিশেষ করে আমিষ জাতীয় খাবার খেলে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। হতে পারে বদহজম, ডায়রিয়া, পেটব্যথা, বদঢেঁকুরের মতো সমস্যা। যাদের আলসারের সমস্যা আছে তাদের বুকে জ্বলা বাড়তে পারে। অতিরিক্ত লবণ ও মসলাযুক্ত খাবার খেলে এসিডিটির সমস্যা দেখা দিতে পারে। এসব থেকে মুক্তি পেতে চাইলে ভাজাপোড়া খাবার পরিহার করুন। পরিমিত গোশত খেলে সুস্থ থাকা সম্ভব। যদি আলসারের সমস্যা থাকে, তবে আগে থেকেই ওমিপ্রাজল খেতে পারেন। এন্টাসিড বা ওমিপ্রাজল সেবন করতে পারেন। অনেকে মনে করেন, পেট পুরে গোশত খাওয়ার পর কোমল পানীয় পান করলে বুঝি সব সমস্যার মুক্তি। এ ধারণা মোটেও ঠিক নয়। সমস্যার মুক্তি তো মিলবেই না, দেখা দিতে পারে এসিডিটি। সালাদ ও ফলমূল বেশি করে খান, প্রচুর পানি পান করুন।

 

নতুন জামা-কাপড় পরিধান

ঈদে সবাই কম-বেশি নতুন জামা-কাপড় পরেন। বিশেষ করে শিশু-কিশোরদের বেলায় নতুন জামা-কাপড় ছাড়াতো ঈদ ভাবাই যায়না। প্রতিটি নতুন জামা-কাপড় কিনে ধোলাই করে পরা উচিত। অনেক ক্ষেত্রে নতুন কাপড়ের রং ও কেমিক্যাল থেকে কন্টাক্ট এলার্জি হতে পারে। শরীর চাকা চাকা হয়ে ফুলে যেতে পারে। এসব ক্ষেত্রে যে কোন এন্টিহিস্টামিন জাতীয় ট্যাবলেট সেবন করা ভালো। যেমন: ওরাডিন, লোরাটিন, অ্যালাট্টল, সেসোনিক্স, আট্টিজিন ইত্যাদি। পাশাপাশি যাদের নতুন কাপড়ে এলার্জি হয় তাদের জামা-কাপড় ধুয়ে পরা উচিত।

 

ত্বকের যত্ন

ঈদ মানেই বাড়তি সাজগোজ। আর এই সুযোগে বিভিন্ন চর্মরোগের জীবাণু আমাদের শরীরে প্রবেশ করে। ঈদে মেহেদী পরা বাঙালী নারীদের রেওয়াজে পরিণত হয়েছে। তবে আমাদের দেশে প্যাকেটজাত যেসব মেহেদী পাওয়া যায় সেগুলোর বেশীরভাগই নিম্নমানের ও ক্ষতিকর কেমিক্যলযুক্ত। এতে অনেকের মারা্তক পার্শ্বপ্রতিক্রিয়া হয়। মেহেদী লাগানোর স্থান ফুলে যায়, লাল হয়। অনেক সময় তীব্র চুলকানি হয়। যাদের মেহেদীতে এ ধরণের সমস্যা হয় তারা তাৎক্ষনিকভাবে যে কোন এন্টিহিস্টামিন ট্যাবলেট খাবেন এবং আক্রান্ত স্থানে মাইল্ড বা হালকা মাত্রার স্টেরয়েড ক্রিম যেমন কিউটেভেট, মোমেসন, টপিকর্ট, জেনোকর্ট দিনে ২ বার লাগাবেন। এতে উপকার পাওয়া যাবে। অনেক সময় মেহেদী এলার্জি এত তীব্র হয় যে, ইনজেকশন পর্যন্ত দেয়ার প্রয়োজন হয়। যাদের এলার্জি আছে তাদের কৃত্রিম মেহেদী না লাগানোই ভালো। তারা প্রাকৃতিক মেহেদী ব্যবহার করতে পারেন। একই ভাবে যাদের কসমেটিকে এলার্জি হয় তারাও ভারী মেকআপ পরিহার করতে পারেন।

 

কিছু স্বাস্হ্য টিপস:

  • ঈদের তিন দিন আগে থেকেই ও ঈদ উত্সব চলা পর্যন্ত প্রচুর পানি পান করুন বা পানি পান করা বাড়িয়ে দিন। গুরুপাক খাবার খেলে প্রচুর পানি পান করুন। কারণ পানি খাবার হজমে সহায়তা করার পাশাপাশি আপনাকে সতেজও রাখে। তাই যেখানেই যান না কেন, একটু কষ্ট করে আপনার সাথে পানি রাখুন। বারে বারে পানি পান করুন।
  • প্রচুর আঁশ সমৃদ্ধ খাবার খান|যেমন:শাক-সবজি, ফল, পূর্ণ শস্য(লাল আটা) ইত্যাদি।
  • শরীরকে সচল রাখুন| ঈদের ছুটিতে একেবারে অলস হয়ে যাবেন না। কারণ সচল শরীর খাওয়া হজমে সহায়ক।
  • আপনার ব্যায়াম ঈদের ছুটিতেও যতটুকু পারুন চালিয়ে যান, আর তা কিভাবে ও কখন করবেন তা আপনাকেই বের করে নিতে হবে।
  • যারা ঈদে শহরের বাইরে যাবেন, তারা মুক্ত বাতাসে ও সুন্দর প্রকৃতিতে হাঁটুন, দৌড়ান, বা জগিং করুন। তাছাড়াও বুক ডন/পুশ-আপ দিন, ফ্রি হ্যান্ড পেটের ব্যায়াম করে নিন, যোগ ব্যায়াম করুন।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আপনার মুখে দুর্গন্ধ? লবঙ্গ দিয়ে মাত্র ১০ মিনিটে দূর করুন মুখের দুর্গন্ধজেনে নিন কিভাবে কিভাবে দূর করবেন আপনার মুখে দুর্গন্ধ
৩ টাকা দিয়ে ফলটি কিনুন !! এই একটি ফলের রসেই গলবে কিডনির পাথর।বিস্তারিত ভিতরে পড়ুন
ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতাবিস্তারিত পড়ুন ক্যানসার-তেজস্ক্রিয়তাও প্রতিরোধ করে সাদা তিল! রয়েছে আরও বহু উপকারিতা
যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালোবিস্তারিত পড়ুন যে কারণে ক্রুসিফেরি পরিবারের সবজি খাওয়া ভালো
খাওয়ার পর একটু হাঁটার সুফলবিস্তারিত পড়ুন খাওয়ার পর একটু হাঁটার সুফল
পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়বিস্তারিত পড়ুন পর্যাপ্ত ফল ও সবজি না খেলে যা হয়
যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে নাবিস্তারিত পড়ুন যে সকল সুস্বাদু খাবার আপনার শরীরের মেদবৃদ্ধি করবে না
এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুনবিস্তারিত পড়ুন এবার চিরকালের জন্য কোমরের ব্যথা দূর করার জাদুকরি উপায় জেনে রাখুন
জিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুনজিরা খেয়ে ১৫ দিনে মেদচর্বি একদম ঝরিয়ে ফেলুন! জেনে নিন কখন, কি ভাবে খাবেন?
শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়বিস্তারিত পড়ুন শিশুদেরকে বাহু ধরে ঘোরানো ঠিক নয়
আরও ১২৭৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি