পুরো লিস্ট দেখুন

ব্যায়ামাগার

আবহমান বাংলার ঐতিহ্যে ব্যায়াম বা শরীর চর্চার স্থান থাকলেও অত্যাধুনিক যন্ত্রপাতি সমৃদ্ধ ব্যায়ামগার মূলতঃ বাইরের ঐতিহ্য থেকেই এসেছে। কিন্তু কালক্রমে এটা এখন দেশীয় ঐতিহ্যের অংশ হয়ে গিয়েছে।

সাধারনতঃ ব্যায়াম কথাটি তরুন-যুবকদের ক্ষেত্রে বহুল প্রচলিত হলেও ব্যায়াম সব বয়সী মানুষের জন্যই প্রয়োজনীয়। মানুষের শরীর মূলতঃ একটি প্রাকৃতিক যন্ত্র ছাড়া কিছুই নয়। তাই এর দরকার নিয়মিত চর্চা। এর ফলে শরীরে রক্ত সঞ্চালন হয় সঠিকভাবে, শরীর হয় সুগঠিত, যা নিশ্চিত করে মানুষের সুস্বাস্থ্য অর্থাৎ দীর্ঘায়ু।

 

আধুনিক ব্যায়ামাগার মূলতঃ পশ্চিমা ঐতিহ্য থেকেই এসেছে, যেখানে শরীরের বিভিন্ন অঙ্গ-প্রতঙ্গ অনুযায়ী ব্যায়াম করার যন্ত্র সংগ্রহ করা হয়। যেমন- পেটের মেদভূড়ি কমানোর জন্য এক ধরনের যন্ত্র, হাতের পেশী ফুলানোর জন্য এক ধরনের যন্ত্র, বুকের স্থিতিস্থাপক কিংবা হাতের কব্জির সহনশীলতা বৃদ্ধির জন্য স্বতন্ত্র্য যন্ত্র রয়েছে। এমনকি জায়গায় দাড়িয়ে দৌড় চর্চার যন্ত্রও রয়েছে। রয়েছে ভারোত্তলন এবং প্রয়োজনীয় আরও অনেক যন্ত্রপাতি রয়েছে।

 

ছেলে-বুড়ো সবার জন্য ব্যায়াম দরকারী হলেও ব্যায়ামাগারগুলো মূলতঃ তরুণদেরকে কেন্দ্র করেই গড়ে উঠেছে। হলিউড কিংবা বলিউডের পেশীবহুল নায়কদের খোলা শরীর দেখে দেখেই তরুণরা আকৃষ্ট হয়েছে ব্যায়াম তথা ব্যায়ামাগারের দিকে। ফলে আজকের ব্যায়ামাগারগুলোর রমরমা অবস্থা। ব্যায়ামাগার তাই ব্যবসারও অনুষঙ্গ হয়ে উঠেছে। সরকারী ও বেসরকারী উভয় পর্যায়ে এখন ব্যায়ামাগার গড়ে উঠছে। অর্থের বিনিময়ে এখন মানুষ ব্যায়াম করছে। নিশ্চিত করতে চাইছে পেশীবহুল শরীরের সাথে সাথে দীর্ঘায়ু জীবনের।

 

একসময় ব্যায়ামের সময় হিসেবে সকালের সময়কেই আদর্শ সময় হিসেবে গন্য করা হলেও আধুনিক ব্যায়ামাগারগুলো এই ধারনাকে বদলে দিয়েছে। আধুনিক ধারনায় সময় মূখ্য নয়, ব্যায়ামটাই মূখ্য।

আজকের ব্যায়ামাগারগুলোতে ব্যায়াম শুধু ধারনার উপর ভিত্তি করে চর্চিত হয় না। প্রশিক্ষিত নির্দেশকের অধীনে বিজ্ঞান সম্মত উপায়ে ব্যায়াম চার্চিত হয়। সরকারী ও বেসরকারী উভয় পর্যায়ের ব্যায়ামাগারগুলোতে এখন বেতনভুক্ত এক বা একাধিক নির্দেশক থাকেন। ব্যায়ামাগারগুলোও এখন আরও আধুনিক, অনেক ক্ষেত্রে শীতাতপ নিয়ন্ত্রীত। অনেক ব্যায়ামাগাগুলোতে পুরুষ ও মহিলাদের আলাদা ব্যায়াম করার ব্যবস্থা রয়েছে।

 

বাংলাদেশের ব্যায়াগারগুলো মূলতঃ শহরকেন্দ্রিক। তবে, তরুণদের মধ্যে ব্যায়ামগারের জনপ্রিয়তা যেভাবে বেড়েই চলেছে, তাতে এর বিস্তৃতি মফম্বল এলাকাগুলোতেও ছড়িয়ে পড়বে।

দীর্ঘায়ু ও সুস্থ শরীরের জন্য ব্যায়াম আবশ্যক। সে হিসেবে ব্যায়ামগারগুলো মানুষের সুস্বাস্থ্যের নিশ্চয়তাই দেয় অনেকাংশে।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
গোল্ডস জিমকলাবাগান, পান্থপথ
রতনস হেলথ ক্লাবগুলশান, গুলশান ১
ফিটনেস প্লাসগুলশান, বনানী
ক্যালিফোর্নিয়া জিমগুলশান, বারিধারা
এক্সট্রিম ফিটনেসউত্তরা, সেক্টর ৯
মাসল ম্যাক্স হেলথ ক্লাবধানমন্ডি, ধানমন্ডি
ফিটনেস ওয়ার্ল্ড হেলথ ক্লাব, ধানমন্ডিধানমন্ডি, ধানমন্ডি
ওয়েস্টার্ন বোলিং এন্ড ফিটনেস সেন্টারধানমন্ডি, ধানমন্ডি
সাউথ এভিনিউ ব্যায়ামাগারগুলশান, গুলশান ১
দি ড্যাজেল লি: (জিম এন্ড এয়ারোবিক্স সেন্টার)গুলশান, গুলশান ২
আরও ৮ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি