ডাক্তার চেম্বার

 

বিশেষজ্ঞ ক্যাটাগরী

হৃদরোগ বিশেষজ্ঞবক্ষব্যাধি বিশেষজ্ঞনিউরোলজিষ্টইএনটি বিশেষজ্ঞইউরোলজী বিশেষজ্ঞ

চক্ষুরোগ বিশেষজ্ঞলিভার রোগ বিশেষজ্ঞকিডনী রোগ বিশেষজ্ঞগাইনী বিশেষজ্ঞ

বার্ণ ও প্লাস্টিক সার্জনবাত, ব্যাথা ও প্যারালাইসিস বিশেষজ্ঞস্কিন স্পেশালিস্ট

 শিশু রোগ বিশেষজ্ঞ •  মেডিসিন বিশেষজ্ঞমানসিক রোগ বিশেষজ্ঞক্যান্সার বিশেষজ্ঞডেন্টিস্ট

 কসমেটিক সার্জন •  অর্থোপেডিক স্পেশালিস্টডায়বেটিস বিশেষজ্ঞসার্জারী বিশেষজ্ঞঅন্যান্য

 

সারা জীবনে একবারও ডাক্তারের কাছে যাননি এমন মানুষ খুঁজে পাওয়া খুবই বিরল। জরুরী মুহূর্তে চিকিৎসকরা রোগীদের পাশে দাড়িয়ে প্রয়োজনীয় চিকিৎসা  ও পরামর্শ দিয়ে থাকেন। বর্তমান যুগে রোগের দৌরাত্ব অনেক বেড়েছে। তাই ভিন্ন ভিন্ন রোগের উপর ডিগ্রীধারী বিশেষজ্ঞ ডাক্তারদের চেম্বারে প্রতিনিয়ত রোগীর সংখ্যা বেড়ে চলছে। ঢাকার নামীদামী হাসপাতালে ও ডায়াগনষ্টিক সেন্টারে চেম্বার নিয়ে এসব ডাক্তার রোগী দেখেন। বিশেষজ্ঞ ডাক্তারদের মধ্যে মেডিসিনের অধ্যাপক মোম্তাফিজুর রহমান, অধ্যাপক মবিন খান, হৃদরোগের আতাহার আলী খান।

লিভারের- অধ্যাপক নূরুদ্দীন আহমেদ, নিউরোলজির- জায়েদ আলী এবং মানসিক রোগের- ডাঃ মোহিত কামালের নাম উল্লেখযোগ্য। তাছাড়া মানসিক রোগীদের কাউন্সিলিং এর জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষিকা মেহেতাব খানম ও আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করেছেন।

 

রোগী দেখানোর সময়সূচী ও নাম লিখানোর নিয়ম

বিশেষজ্ঞ ডাক্তারদের কাছে রোগী দেখানোর জন্য ৩ মাস পর্যন্ত ১ দিন আগে নাম লিখতে হয়। ফোনে অথবা সরাসরি গিয়ে নাম লিখানো যায়। এসব ডাক্তাররা সাধারণত বিকালে চেম্বারে গিয়ে রোগী দেখেন।

 

প্রেসক্রিপশন ফি

বিশেষজ্ঞ ডাক্তারদের প্রেসক্রিপশন ফি সাধারণত ৫০০ থেকে ৮০০ টাকা মধ্যে হয়ে থাকে। রিপোর্ট দেখা ও পরবর্তী সাক্ষাতকারে রোগীদের কাছ থেকে প্রথমবার থেকে কম টাক রাখা হয়। অনেক ডাক্তার রিপোর্ট দেখতে  কোন ফি রাখেন না।

 

টেষ্টের সুবিধা

যদি কোন ডাক্তারের চেম্বার কোন হাসপাতালে বা ডায়াগনষ্টিক সেন্টারে হয় তবে ঐ চেম্বারে আগত রোগীরা তাদের প্রয়োজনীয় টেষ্টগুলো সেখান থেকে করিয়ে নিতে পারেন। টেষ্টের ধরনের উপর খরচ নির্ভর করবে।

 

গরীবদের জন্য বিশেষ ব্যবস্থা

কোন কোন মহৎ হৃদয় ডাক্তার স্ব-উদ্যোগে গরীব রোগীদের বিনা ফি’তে চিকিৎসা সেবা প্রদান করে থাকেন। সাধারণত কোন ক্লাব বা সোসাইটির পক্ষ থেকে তারা এসব রোগীদের চিকিৎসা সেবা প্রদান করে থাকেন।

 

বিবিধ

রোগীদের প্রয়োজন অনুযায়ী এসব ডাক্তার ৩ থেকে ৩০ মিনিট পর্যন্ত সময় দিয়ে থাকেন। প্রতিদিন গড়ে ৩০ থেকে ৯০ জন রোগী দেখে থাকেন। চেম্বারগুলো সাধারণত শীতাতপ নিয়ন্ত্রিত হয়ে থাকে।


২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি