পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

মা ও শিশু স্বাস্থ্য ইনষ্টিটিউট

 

১৯৯৯ ইং সালের ২০ই মার্চ শিশু-মাতৃস্বাস্থ্য ইনষ্টিটিউটের যাত্রা শুরু। এটি আধা-সরকারি হাসপাতাল। এই ইনষ্টিটিউটের ১টি ৩ তলা হাসপাতাল ভবন ও ১টি প্রশাসনিক ভবন রয়েছে। এখানে শিশু ও মহিলাদের টিকাদান কেন্দ্রও রয়েছে।

 

অবস্থান ও ঠিকানা

যাত্রাবাড়ি থানার অন্তর্গত মাতুয়াইল এলাকা মোড় থেকে দক্ষিণ দিকে ২০০ গজ সামনে শিশু-মাতৃস্বাস্থ্য ইনষ্টিটিউট অবস্থিত। ঠিকানা: কদমতলী (শ্যামপুর), মাতুয়াইল, ঢাকা। যোগাযোগের ফোন নম্বর ৭৫৪২৮২০-২৮। অনুসন্ধান ডেস্কের নম্বর ৭৫৪২৮২০-২৮।

 

বর্হিবিভাগে চিকিৎসা ও ফি

ইনষ্টিটিউটের বর্হিবিভাগে শিশুদের ঠান্ডা, কাশি, জ্বর, নিউমোনিয়া, হাঁপানি এবং মহিলাদের পরিবার পরিকল্পনা ও অন্যান্য সমস্যায় ডাক্তার দেখানোর ব্যবস্থা রয়েছে। মহিলাদের জন্য রয়েছে মহিলা ডাক্তার। বহি:বিভাগে ১৫ টাকা টিকেট কেটে ডাক্তার দেখাতে হয়। শুক্রবার ও অন্যান্য সরকারি ছুটির দিন ছাড়া প্রতিদিন সকাল ৯.০০ টা থেকে দুপুর ২.০০ টা পর্যন্ত বহি:বিভাগে ডাক্তার দেখানো যায়। অনুসন্ধান ডেস্কের ডান দিকে শিশু বহি:বিভাগ ও বাম পাশে মহিলা বহি:বিভাগ অবস্থিত।

 

টেষ্ট ও ফি

এখানে রক্তের হিমোগ্লোবিন, এক্স-রে, ইউরিন, আলট্রাসনোগ্রাম, প্রেগনেন্সি টেষ্ট করার ব্যবস্থা রয়েছে।

রক্তের হিমোগ্লোবিন ৫০ টাকা, ইউরিন ৫০ টাকা, আলট্রাসনোগ্রাম ৩০০-১,০০০ টাকা এবং এক্স-রে – করাতে ১০০-৫০০ টাকা ফি প্রদান করতে হয়।

 

রোগী ভর্তি ও ফি

এই ইনষ্টিটিউটে শুধুমাত্র শিশু ও মহিলা রোগী ভর্তি করার ব্যবস্থা রয়েছে। জরুরী বিভাগের ডাক্তারের পরামর্শক্রমে রোগী ভর্তি করাতে হয়। ভর্তি করানোর জন্য ইনষ্টিটিউটের রিসিপশনে যোগাযোগ করতে হবে। ভর্তির সময় রোগীর নাম ঠিকানা জানিয়ে ৭৫০ – ৪,২৫০ টাকা পর্যন্ত অগ্রীম প্রদান করতে হয়। এছাড়া অপারেশনের রোগীর ক্ষেত্রে অবস্থা বিবেচনায় ৫০০-১০,০০০ টাকা পর্যন্ত অগ্রীম প্রদান করতে হয়।

 

কেবিন ও ওয়ার্ড

এখানে শিশুদের ১৩ টি এবং মেয়েদের ১৩ টি কেবিন রয়েছে। এছাড়া শিশুদের জন্য ৩৭ টি এবং মহিলাদের জন্য ৩৭ টি ওয়ার্ড রয়েছে। এখানে কোন এসি কেবিন নেই। এখানে প্রতিদিনের কেবিন ভাড়া ১,০০০ টাকা (খাবারসহ) এবং ওয়ার্ডে পেয়িং বেডের ভাড়া ২৫০ টাকা (খাবারসহ)। সিট খালি না থাকলে রোগী ভর্তি করা হয় না। সেক্ষেত্রে হাসপাতালের নিজস্ব এ্যাম্বুলেন্সযোগে ঢাকার অন্য হাসপাতালে রোগীকে পৌঁছানোর ব্যবস্থা করা হয়ে থাকে।

 

অপারেশন ও ফি

এখানে সাধারণত মহিলাদের ডেলিভারি ও শিশু রোগের অপারেশন করা হয়ে থাকে। এখানে অপারেশন করাতে ৫০০-১০,০০০ টাকা পর্যন্ত খরচ হয়ে থাকে। এছাড়া মহিলাদের নরমাল ডেলিভারি করাতে – ৫০০ টাকা খরচ হয়ে থাকে। এছাড়া সিজার অপারেশনে দুই ধরনের প্যাকেজ রয়েছে। প্যাকেজের খরচ নিম্নরুপ-

ন্যূনতম ৩ দিনের খরচ

গাইনী কেবিন (৩দিন পর্যন্ত) – ৩,০০০ টাকা (খাবার সহ)

পরবর্তী প্রতিদিন – ১,০০০ টাকা (খাবার সহ)

 

সি/এস এডভাইস থাকলে

৩ দিনের জন্য – ৬,৫০০ টাকা (খাবার সহ)

গাইনী পেয়িং বেড (৩ দিনের জন্য) – ৭৫০ টাকা (খাবার সহ)

সি/এস এডভাইস থাকলে – ৪,২৫০ টাকা (খাবার সহ)

 

এছাড়া শিশুদের জন্যও রয়েছে দুই ধরণের প্যাকেজ। প্যাকেজগুলো নিম্নরুপ- 

শিশু কেবিন (৩ দিনের জন্য) – ৩,০০০ টাকা (খাবার সহ)

পরবর্তী প্রতিদিন – ১,০০০ টাকা (খাবার সহ)

 

শিশু পেয়িং বেড (৩দিনের জন্য) – ৭৫০ টাকা (খাবার সহ)

পরবর্তী প্রতিদিন – ২৫০ টাকা (খাবার সহ)

 

এ্যাম্বুলেন্স সেবা

এই ইনষ্টিটিউটের নিজস্ব ২টি এ্যাম্বুলেন্স রয়েছে। শুধুমাত্র এখানে চিকিৎসা সেবা নিতে আগ্রহী রোগী বা ভর্তি হওয়া রোগীদের এখান থেকে ঢাকার মধ্যে অন্য হাসপাতালে পৌঁছে দিতে এই ইনষ্টিটিউটের  এ্যাম্বুলেন্স সেবা পাওয়া যায়। এ্যাম্বুলেন্সের প্রয়োজনে ৭৫৪২৮২০-২৮ নম্বরে যোগাযোগ করতে হয়।

 

ফার্মেসী

এই ইনষ্টিটিউটের নীচতলায় প্যাথলজি বিভাগের সাথেই নিজস্ব ঔষধের দোকান রয়েছে। এখান থেকে বহি:বিভাগের রোগীদের কিছু ঔষধ ফ্রি দেওয়া হয়ে থাকে। এই ফার্মেসী সকাল ১০.০০ টা থেকে বিকাল ৫.০০ টা পর্যন্ত খোলা থাকে।

 

বিবিধ

ইনষ্টিটিউটের প্রত্যেক ফ্লোরে পর্যাপ্ত অগ্নিনির্বাপন ব্যবস্থা রয়েছে। এগুলো পরিচালনা করার জন্য নিজস্ব প্রশিক্ষিত স্টাফ রয়েছে। ইনষ্টিউটের দক্ষিণ দিকের খোলা জায়গায় ৩০ টি গাড়ি পার্কিং করা যায়। এর জন্য কোন প্রকার ফি প্রদান করতে হয় না।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
লুবানা জেনারেল হাসপাতাল (প্রা:) লিমিটেডউত্তরা, সেক্টর ১৩
স্কয়ার হাসপাতালস্কয়ার হাসপাতাল
এ্যাপোলো হসপিটালবাড্ডা, বসুন্ধরা আ/এ
হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতালরমনা, ইস্কাটন
জাপান বাংলাদেশ ফ্রেন্ডশীপ হসপিটালহাজারীবাগ, ঝিগাতলা
ইউনাইটেড হাসপাতালগুলশান, গুলশান মডেল টাউন
ট্রমা সেন্টারমোহাম্মদপুর, শ্যামলী
বারডেম জেনারেল হাসপাতালশাহবাগ, শাহবাগ
শমরিতা হাসপাতালকলাবাগান, পান্থপথ
লিভার ফাউন্ডেশন অব বাংলাদেশতেজগাঁও, গ্রীন রোড
আরও ৩০ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি