পূর্ববর্তী লেখা  
পুরো লিস্ট দেখুন

মিল ব্যারাক

 

পুরনো ঢাকার লালবাগ দূর্গ সংলগ্ন এলাকায় পুলিশের ট্রাফিক ট্রেনিং স্কুলটি মিল ব্যারাক নামে পরিচিত। এছাড়া ঢাকা রিজার্ভ পুলিশের হেড কোয়ার্টারটিও মিল ব্যারাকে অবস্থিত।

 

১৯৮৪ সালে মিল ব্যারাকে পুলিশের নিজস্ব ভবনে ট্রাফিক পুলিশ ট্রেনিং সেন্টারটি সরিয়ে নেয়া হয়। একজন পুলিশ সুপার এ স্কুলের অধ্যক্ষের দায়িত্ব পালন করেন। তার তত্ত্বাবধানেই পাঠ্য তালিকা প্রস্তুত করা হয়। অধ্যক্ষকে সহযোগিতা করার জন্য কয়েকজন অভিজ্ঞ বিভাগীয় প্রশিক্ষক আছেন। ইন্সপেক্টর থেকে নিম্ন পর্যায়ের সকল পুলিশ অফিসার যানবাহন সংক্রান্ত সংক্ষিপ্ত প্রশিক্ষণ গ্রহণ করেন এ স্কুলে। কনস্টেবলদেরও এখানে প্রশিক্ষণ দেয়া হয়।

 

পটভূমি:

১৮৫৭ সালের সিপাহী বিদ্রোহের পর ১৮৬৭ খ্রিস্টাব্দে লালবাগ দুর্গের সেনাবাহিনী কুর্মিটোলায় নির্মিত নতুন ক্যান্টনমেন্টে চলে যায়। এ সময় ঢাকার পুলিশ রিজার্ভ ফোর্স লালবাগ দুর্গে তাদের কেন্দ্র স্থাপন করে এবং কিছু সংখ্যক ইংরেজ পুলিশ অফিসার এ দুর্গে বসবাস করতে থাকে। ১৯০৫ খ্রিস্টাব্দের বঙ্গভঙ্গের পর পূর্ব বাংলা-আসাম প্রদেশের রাজধানী হয় ঢাকা। এ সময়ও লালবাগ দুর্গেই প্রাদেশিক পুলিশ সদর লাইনস্ স্থাপিত হয়। নতুন নিয়োগকৃত আসামী ও বাঙ্গালী কনস্টেবলদের ট্রেনিং সেন্টার স্থাপিত হয় বুড়িগঙ্গার তীরে মিল ব্যারাক নামক প্রাচীন বৃহৎ বাড়িতে।

 

এই প্রাচীন বাড়িটিতে ১৮৪০ খ্রিস্টাব্দের পূর্বে কোন এক সময় জনৈক ইংরেজ চিনি কল  স্থাপন করেছিলেন। যার নাম দিয়েছিলেন ‘ঢাকা সুগার ওয়ার্কস কোম্পানি, অল্পদিনের মধ্যে কারখানাটি বন্ধ হয়ে গেলে ‘উইলিয়াম ফলি’ নামক জনৈক ইংরেজ কারখানাটি কিনে নিয়ে ময়দার মিল প্রতিষ্ঠা করেন। তখন থেকে কারখানার পরিচিতি ঘটে ‘‌ফলিস মিল নামে’। ১৮৫৭ খ্রিস্টাব্দে সিপাহী বিদ্রোহের সময় কলকাতা থেকে ঢাকায় আগত অতিরিক্ত ব্রিটিশ সৈন্যের একটি অংশের থাকার ব্যবস্থা করা হয় এ মিলে। বিদ্রোহ পরবর্তীকালে মিলের বৃহৎ দালানগুলো অফিস হিসেবে ব্যবহারের জন্য সংস্কার করা হয়। মিলে সৈনিকদের জন্য ব্যারাক তৈরির পর থেকে এটি পরিচিতি লাভ করে মিল ব্যারাক নামে। ১৮৬৭ খ্রিস্টাব্দে তৎকালীন সরকার মিল ব্যারাক ও আরো কয়টি ইমারতসহ আশেপাশের অঞ্চলকে ক্যান্টনমেন্ট ঘোষণা করেন।

 

১৯১২ খ্রিস্টাব্দে বঙ্গভঙ্গ রদ হলে প্রাদেশিক সদর দফতর বিলুপ্ত হয়ে যায় কিন্তু লালবাগে প্রতিষ্ঠিত হয় বেঙ্গল রিজার্ভ পুলিশ লাইনস। পরবর্তীতে ১৯১২ খ্রিস্টাব্দের পর মিল ব্যারাক পরিণত হয় জেলা পুলিশের ট্রেনিং কেন্দ্ররূপে। ১৯৪৭ উত্তর পর্বে পূর্ব পাকিস্তান প্রাদেশিক পুলিশ সদর দফতর পুনরায় দখল করে নেয় লালবাগ দূর্গ। আর মিল ব্যারাক তার ঐতিহ্য আঁকড়ে ধরে থাকে জেলা পুলিশের ট্রেনিং কেন্দ্ররূপে। ১৯৬৩ খ্রিস্টাব্দে হেড কোয়ার্টার পুলিশ লাইনস স্থাপিত হয় রাজারবাগে, আর ঢাকা জেলা পুলিশ রিজার্ভ ফোর্সের প্রধান কেন্দ্রে স্থাপিত হয় মিল ব্যারাকে।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
পুলিশ স্টাফ কলেজকাফরুল, সেকশন ১৪
রাজারবাগ পুলিশ লাইনখিলগাঁও, রাজার বাগ
মিল ব্যারাকলালবাগ, লালবাগ
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি