পুরো লিস্ট দেখুন

বাংলাদেশ পুলিশ

শান্তি শপথে বলীয়ান বাংলাদেশ পুলিশ আইন শৃঙ্খলা রক্ষা, জনগণের জানমালের নিরাপত্তা, নির্যাতিত মানুষের পাশে বন্ধুর মতো দাড়ানো এবং অপরাধীকে বিচারের কাঠগড়ায় দাঁড় করিয়ে থাকে। বাংলাদেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে নিয়ন্ত্রত বাংলাদেশ পুলিশ বাংলাদেশের প্রধান আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বাংলাদেশ পুলিশের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন “পুলিশ মহাপরিদর্শক” (আইজিপি) বা ইন্সপেক্টর অব জেনারেল পুলিশ। বাংলাদেশ পুলিশ বাহিনী পুরুষ ও নারী উভয় নিয়ে গঠিত।

 

বাংলাদেশ পুলিশ এর পূর্ণরূপ:

পর্তুগীজ ভাষা হতে পুলিশ শব্দটির উদ্ভব হয়েছে। পুলিশ (Police) শব্দটি ভাঙ্গলে দাঁড়ায় -

P = Polite (নম্র, ভদ্র)

O = Obedient (বাধ্য, অনুগত)

L = Loyal (বিশ্বস্ত)

I = Intelligent (বিচক্ষণ, বুদ্ধিমান)

C = Courageous (সাহসী, নির্ভীক)

E = Efficient (দক্ষ)

Back to top

 

এক নজড়ে বাংলাদেশ পুলিশ:

বাংলাদেশ পুলিশের মূলনীতি হচ্ছে: শান্তি -শৃঙ্খলা-নিরাপত্তা-প্রগতি। এ পর্যন্ত ১১টি জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ পুলিশ নিযুক্ত হয়েছে।

  • বাংলাদেশের একমাত্র পুলিশ একাডেমী রাজশাহী জেলার চারঘাট থানার সারদায় অবস্থিত।
  • কনস্টেবলদের প্রশিক্ষণ কেন্দ্রগুলোকে পি.টি.সি বা পুলিশ ট্রেনিং সেন্টার বলে। বাংলাদেশে ৪টি পুলিশ ট্রেনিং সেন্টার (পি.টি.সি) আছে। যথা: (ক) নোয়াখালী (খ) মহেড়া, টাংগাইল (গ) খুলনা ও (ঘ) রংপুর।
  • পুলিশ বাহিনীর জন্য ২ স্তরের পুরস্কার রয়েছে। যথা (ক) বীরত্ব পুরস্কার, (খ) জিএস মার্ক। বীরত্ব পুরস্কার ৩টি। যথা (ক) বাংলাদেশ পুলিশ মেডেল, (খ) প্রেসিডেন্ট পুলিশ মেডেল, (গ) আই.জি ব্যাজ। জীবনের ঝুঁকি নিয়ে রাষ্ট্র ও জনগণের সেবায় দৃষ্টান্তমূলক কাজের জন্য বীরত্ব পুরস্কার দেওয়া হয়। G.S Mark হল সার্ভিস বইতে প্রশংসাপূর্ণ মন্তব্য লিখন যা পুলিশ বা তদূর্ধ কর্মকর্তাগণ দিয়ে থাকেন।
  • পুলিশ বাহিনীর জন্য ২ প্রকার শাস্তির ব্যবস্থা আছে। যথা: (ক) লঘু দন্ড ও (খ) গুরু দন্ড।
  • রাজারবাগ পুলিশ লাইন্স-এর স্মৃতিসৌধটি ১৯৭১ সনের ২৫ মার্চ মধ্যরাতে পাক বাহিনীর আক্রমণে নিহত পুলিশদের স্মৃতির উদ্দেশ্যে নির্মিত হয়। ১৯৮৯ সালে এর নির্মাণ কাজ শেষ হয়।

Back to top

 

পুলিশের বিভাগগুলো:

নাম

সংক্ষিপ্ত বিবরন

ঢাকা মহানগর পুলিশ

স্বাধীনতার পর ঢাকার জনসংখ্যা বৃদ্ধির ফলে আইন শৃংঙ্খলা রক্ষাসহ বিভিন্ন প্রয়োজনে ১৯৭৬ সালের ১লা ফেব্রুয়ারি ঢাকা মহানগর পুলিশ প্রতিষ্ঠা করা হয়। শুরুতে ডিআইজি পদমর্যাদার কর্মকর্তা ঢাকা মহানরগর পুলিশের কমিশনার হিসেবে দায়িত্ব পালন করলেও এখন অতিরিক্ত ইন্সপেক্টর জেনারেল পদমর্যাদার কর্মকর্তা পুলিশ কমিশনারের দায়িত্ব পালন করছেন। রমনার ২৭, পার্ক এভিনিউ-এ এর সদর দফতর অবস্থিত। সমগ্র ঢাকা শহরকে ৮টি বিভাগ ভাগ করে কার্যক্রম পরিচালনা করা হয়।

সিআইডি

পুলিশের ক্রিমিনাল ইনভেসটিগেশন ডিপার্টমেন্ট সংক্ষেপে সিআইডি নামে পরিচিত। ঢাকার মালিবাগে এর প্রধান কার্যালয়টি অবস্থিত। একজন এডিশনাল আইজি সিআইডি প্রধানের দায়িত্ব পালন করেন।

স্পেশাল উইপন্স এন্ড ট্যাকটিস (SWAT)

অনেক সময় সন্ত্রাসী ধরতে গিয়ে কিছু কিছু অভিযান অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে যেখানে নিয়মিত অভিযানে অংশ নেয়া পুলিশ সদস্যদের পক্ষে অভিযান পরিচালনা করা সম্ভব নয়; সেক্ষেত্রে সন্ত্রাসবিরোধী অভিযান পরিচালনা করা, জিম্মি উদ্ধার অভিযানে দক্ষ এবং আধুনিক অস্ত্রসজ্জিত বাহিনীর প্রয়োজন হয়। কারণ কিছু অপরাধী গোষ্ঠী উন্নত অস্ত্রসস্ত্রে সজ্জিত হয়ে পুলিশের মোকাবিলা করে। সাজোয়া যান, সাব মেশিনগান, স্নাইপার রাইফেল, নাইট ভিশন গগলস সহ বিভিন্ন অত্যাধুনিক সরঞ্জাম নিয়ে পৃথিবীর বিভিন্ন দেশে একটি এলিট ফোর্স গঠন করা হয়ে থাকে।

স্পেশাল ব্রাঞ্চ

পুলিশের স্পেশাল ব্রাঞ্চ সংক্ষেপে এসবি নামে পরিচিত। ষাটের দশকে ছাত্র ও শ্রমিক সংগঠনের তৎপরতা বৃদ্ধিসহ আন্দোলন পরিস্থিতিতে তৎকালীন সরকার দেশের প্রতিটি জেলায় পুলিশের স্পেশাল ব্রাঞ্চ প্রতিষ্ঠা করেন। ঢাকার মালিবাগে এর সদর দফতর অবস্থিত। পরবর্তীতে এ সংস্থার উপর আরো কিছু নতুন দায়িত্ব অর্পিত হয়। এসব দায়িত্বের মধ্যে রয়েছে, আভ্যন্তরীণ নিরাপত্তা, ছাত্র তৎপরতা ও শ্রমিক তৎপরতা পর্যবেক্ষণ করা, রাজনৈতিক সংগঠনসমূহের তৎপরতা সম্পর্কে সতর্ক দৃষ্টি রাখা এবং সীমান্ত সংক্রান্ত বিষয় সরকারকে অবহিত করা।

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)

র‌্যাব বাংলাদেশ পুলিশের একটি এলিট ফোর্স । আর্মড পুলিশ ব্যাটালিয়ন অধ্যাদেশ সংশোধন করে ‌র‌্যাব গঠন করা হয়। বাংলাদেশ পুলিশ, সীমান্তরক্ষী বাহিনী, কোস্ট গার্ড, আনসার, সেনা, নৌ এবং বিমান বাহনী থেকে প্রেষণে লোক নিয়োগ করে র‌্যাব গঠন করা হয়। মূলত সন্ত্রাস দমনের উদ্দেশ্য এটি গঠন করা হয়। এই এলিট ফোর্সটি বাংলাদেশ পুলিশের আইজির অধীনস্ত এবং নিয়ন্ত্রণাধীন।

আর্মড পুলিশ ব্যাটালিয়ন

১৯৭৬ সালে ৯ ব্যাটালিয়নের একটি রিজার্ভ বাহিনী গঠন করে আর্মড পুলিশ ব্যাটালিয়ন নাম দেয়া হয়। এই ব্যাটালিয়নের তত্ত্ববধায়ক হিসেবে একজন ডিআইজি আইজিপিকে সাহায্য করেন। নদী পথের জন্য একটি রিভার ব্যাটালিয়ন এবং কেবল নারী সদস্যদের নিয়ে একটি নারী ব্যাটালিয়নও আছে। সব মিলিয়ে বর্তমানে মোট ১১ টি ব্যাটালিয়ন রয়েছে আর্মড পুলিশ ব্যাটালিয়নের। নদীপথ বা দূর্গম পার্বত্য অঞ্চলসহ সব জায়গাতেই পুলিশের এই ব্যাটালিয়নগুলো কাজ করছে।

ডগ স্কোয়াড

১৯৯৮ সালের ২০ নভেম্বর পৃথিবীর অন্যন্য দেশের পুলিশ বাহিনীর মত বাংলাদেশে পুলিশেও ডগ স্কোয়াড যুক্ত হয়। ২৫টি কুকুর নিয়ে এই ডগ স্কোয়াডের যাত্রা শুরু হয়। ২৫টি কুকুরের মধ্যে ১২টি জার্মান সেফার্ড এবং ১৩টি ল্যাবরাডার জাতের কুকুর ইংল্যান্ডের চিলপট ইউকে লিঃ-  এর কাছ থেকে সরবরাহ নেয়া হয়। বিদেশী দুই জন বিশেষজ্ঞ বাংলাদেশী ডগ স্কোয়াডে অফিসারদেরকে কুকুর পরিচালনাসহ বিভিন্ন প্রশিক্ষণ দিয়ে থাকেন। এ ডগ স্কোয়াডের দায়িত্বে আছেন একজন পুলিশ কমিশনার, একজন সহকারী পুলিশ সুপার, একজন ইন্সপেক্টর, একজন সার্জেন্ট, তিন জন হাবিলদার, চার জন নায়েক ও ত্রিশজন কনস্টেবল।

নৌ পুলিশ

পাকিস্তান আমলে তৎকালীন পূর্ব পাকিস্তানের সমুদ্র তীরবর্তী বন্দর, চট্টগ্রাম, মংলা ও নদীতীরবর্তী বড় শহর, খুলনা, বরিশাল, চাঁদপুর, ঢাকা ও নারায়ণগঞ্জের মত বৃহৎ নদীবন্দরগুলোর অপরাধ দমন, নিরাপত্তা ব্যবস্থা জন্য গঠিত নৌ-পুলিশ ছিল কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রণ। করাচিতে এ সদর দফতর স্থাপিত হয়েছিল। নদী ও সমুদ্র বন্দরগুলোতে প্রয়োজনীয় সংখ্যক নৌ-পুলিশ মোতায়েন থাকত, বন্দর কর্তৃপক্ষের নির্দেশে জেলা পুলিশের সহযোগিতায় তারা কর্তব্য পালন করত। বাংলাদেশ সৃষ্টির পর ১৯৭৮ খ্রিস্টাব্দে নৌ-পুলিশকে রিভার ব্যাটালিয়নের সঙ্গে একীভূত করা হয়। আর এ সদর দফতর স্থাপিত হয় বরিশাল শহরে।

রেলওয়ে পুলিশ

বর্তমানে রেল পুলিশের দুটি জোন রয়েছে, চট্টগ্রাম এবং সৈয়দপুর জোন। এ দুটি জোনে দু’জন পুলিশ সুপার পুলিশ প্রশাসকের দায়িত্ব পালন করছেন। চট্টগ্রাম জোনে আটটি রেলওয়ে থানা, সতেরটি ফাঁড়ি ও চারটি সার্কেল রয়েছে। আর সৈয়দপুর জোনে আটটি থানা, সতেরটি ফাঁড়ি এবং চারটি সার্কেল রয়েছে। একজন ডিআইজির নেতৃত্বে রেল পুলিশ পরিচালিত হচ্ছে।

শিল্পাঞ্চল পুলিশ

ঢাকা রপ্তানী প্রক্রিয়াকরণ এলাকা আশুলিয়াতে ক্ষুদ্র অবয়বে গাজীপুর জেলা পুলিশের নিয়ন্ত্রণাধীনে শিল্পাঞ্চল পুলিশ ২০০৯ - এর জুন থেকে পরিচালিত হতো। ক্রমে দেশের অন্যান্য গুরুত্বপূর্ণ শিল্পাঞ্চলসহ সীতাকুন্ডে জাহাজকাটার এলাকাটিও শিল্পাঞ্চলও পুলিশের দায়িত্বভুক্ত এলাকায় এনে শিল্পাঞ্চল-এর জন্য বৃহত্তর ও পারঙ্গম একটি সুশৃঙ্খল পুলিশ সংস্থা গড়ার কার্যক্রমের ধারাবাহিকতায় ৩১ অক্টোবর ২০১০ তারিখ থেকে বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে শিল্পাঞ্চল পুলিশের অগ্রযাত্রা শুরু হয়। এতে একজন মহাপরিচালক ৫ জন পরিচালকসহ ১৮ টি পদে সর্বমোট ১৫৮০ জন নিয়োজিত আছেন।

বি:দ্র: পুলিশের প্রতিটি বিভাগ সম্পর্কে বিস্তারিত জানতে বাম পাশের টাইটেল এ ক্লিক করুন

Back to top

 

বাংলাদেশ পুলিশের পদসমূহ:

জাতীয় পর্যায়ের শীর্ষ কর্মকর্তাগণ

  • পুলিশের মহাপরিদর্শক/ইনস্পেকটর জেনারেল অব পুলিশ (আইজিপি)
  • পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক/এডিশনাল ইনস্পেকটর জেনারেল অব পুলিশ (এডিশনাল আইজিপি)
  • ডেপুটি ইনস্পেকটর জেনারেল অব পুলিশ (ডিআইজি)
  • এডিশনাল ডেপুটি ইনস্পেকটর জেনারেল অব পুলিশ (এডিশনাল ডিআইজি)
  • সুপারিনটেন্ডেন্ট অব পুলিশ (এসপি)/এ্যাসিস্টেন্ট ইন্সপেকটর জেনারেল অব পুলিশ (এআইজি, সদর দপ্তরের ক্ষেত্রে)/স্পেশাল সুপারিনটেন্ডেন্ট (এসএস, এসবি এবং সিআইডিতে), সুপারিনটেন্ডেন্ট অব রেলওয়ে পুলিশ (এসআরপি, রেলওয়ে পুলিশের ক্ষেত্রে)
  • এডিশনাল সুপারিনটেন্ডেন্ট অব পুলিশ (এডিশনাল এসপি)
  • সিনিয়র এ্যাসিস্টেন্ট সুপারিনটেন্ডেন্ট অব পুলিশ (সিনিয়র এএসপি)
  • এ্যাসিস্টেন্ট সুপারিনটেন্ডেন্ট অব পুলিশ (এএসপি)

মেট্রোপলিটন পুলিশের কর্মকর্তাগণের পদবীসমূহ

  • পুলিশ কমিশনার
  • এডিশনাল কমিশনার অব পুলিশ
  • জয়েন্ট কমিশনার অব পুলিশ
  • ডেপুটি কমিশনার অব পুলিশ (ডিসি)
  • এডিশনাল ডেপুটি কমিশনার অব পুলিশ (এডিসি)
  • সিনিয়র এ্যাসিস্ট্যান্ট  কমিশনার অব পুলিশ (সিনিয়র এসি)
  • এ্যাসিস্ট্যান্ট  কমিশনার অব পুলিশ (এসি)

শিল্প পুলিশ এবং RAB  কর্মকর্তাদের পদবীসমূহ

  • ডিরেক্টর জেনারেল
  • এডিশনাল ডিরেক্বটর জেনারেল
  • ডিরেক্টর
  • ডেপুটি ডিরেক্টর (ডিডি)
  • সিনিয়র এ্যাসিস্টেন্ট ডিরেক্টর (সিনিয়র এডি)
  • এ্যাসিস্টেন্ট ডিরেক্টর (এডি)

বি:দ্র: পদভিত্তিক অফিসারদের ব্যাজসমূহ ও অধীনস্ত কর্মকর্তাসহ এ বিষয়ে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

Back to top

 

বাংলাদেশ পুলিশ এর বিভিন্ন ধরনের সেবা পেতে:

নাম

সংক্ষিপ্ত বিবরন

বাংলাদেশ পুলিশ, সিটিজেন চার্টার

  • বাংলাদেশ পুলিশ জনগণের সেবা প্রদানকারী একটি প্রতিষ্ঠান।
  • জাতি, ধর্ম, বর্ণ ও রাজনৈতিক/ সামাজিক/ অর্থনৈতিক শ্রেণী নির্বিশেষে দেশের প্রতিটি থানায় সকল নাগরিকের সমান আইনগত অধিকার লাভের সুযোগ রয়েছে।
  • থানায় আগত সাহায্যপ্রার্থীদের আগে আসা ব্যাক্তিকে আগে সেবা প্রদান করা হবে।
  • থানায় সাহায্য প্রার্থী সকল ব্যক্তিকে থানা পুলিশ সম্মান প্রদর্শন করবে এবং সম্মানসূচক সম্বোধন করবে।

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট

বিদেশে যাওয়া বা বিদেশে চাকুরির ক্ষেত্রে অধিকাংশ ক্ষেত্রে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রয়োজন হয়। পুলিশ ক্লিয়রেন্স সার্টিফিকেট এর অর্থ হচ্ছে, যাকে পুলিশ ক্লিয়ারেন্স দেয়া হচ্ছে তিনি কোন অপরাধী নন এবং তার বিরুদ্ধে থানায় কোন অভিযোগও নেই। ঢাকার বাসিন্দাদের পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রয়োজন হলে রমনায় অবস্থিত ঢাকা মেট্রোপলিটন পুলিশের সদরদপ্তরে যোগাযোগ করতে হবে। সকল পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ইংরেজী ভাষায় পররাষ্ট্র মন্ত্রণালয় হতে সত্যায়িত করে দেয়া হয়।

সিটিজেন হেল্প রিকোয়েস্ট

পুলিশের ওয়েবসাইট বা ঢাকা মেট্রোপলিটন পুলিশের ওয়েবসাইটের মাধ্যমে  জনসাধারণ পুলিশের সাহায্য চাইতে পারেন। ইভ টিজিং সংক্রান্ত তথ্য, ছিনতাই বিষয়ক তথ্য, দলিল, সার্টিফিকেট, পরিচয়পত্র ইত্যাদি হারানো, চুরি বা ছিনতাই সংক্রান্ত তথ্য, নতুন/পুরাতন নৈশপ্রহরী, দারোয়ান, গৃহপরিচারিকা, কেয়ারটেকার, প্রভৃতি নিয়োগ(পলায়ন) সংক্রান্ত তথ্যাদি, নতুন/পুরাতন ভাড়াটিয়া সম্পর্কিত তথ্য, প্রবাসীদের সমস্যা/অভিযোগ, ভিকটিম সাপোর্ট ইত্যাদির তথ্য জনানো এবং পুলিশের সাহায্য চাওয়ার জন্য ওয়েবসাইটে আলাদা আলাদা ফরম রয়েছে। এজন্য ওয়েব সাইটে গিয়ে ‘সিটিজেন হেল্প রিকোয়েকস্ট’ –এ ক্লিক করতে হবে।

জিডি করতে

সাধারণ মানুষের কাছে জিডির গুরুত্ব ভিন্ন। কোন থানায় মামলাযোগ্য নয় এমন ঘটনা ঘটলে মানুষ থানায় জিডি করে থাকেন। আবার কাউকে ভয় ভীতি দেখানো হলে বা অন্য কোন কারণে যদি তিনি নিরাপত্তার অভাব বোধ করেন, কিংবা কোন ধরনের অপরাধের আশঙ্কা করেন তাহলেও তিনি জিডি করতে পারেন।  সরাসরি থানায় গিয়ে জিডি করার পাশাপাশি ঘরে বসে অনলাইনেও জিডি করার ব্যবস্থা রয়েছে।

এজাহার করতে

কোন ব্যক্তি নিজে ক্ষতিগ্রস্ত হোক বা না হোক, দেখা সাক্ষী হোক বা না হোক, কোন আসামী বা সন্দেহজনক ব্যক্তির নাম বলতে পারুক বা না পারুক, তিনি যদি নিশ্চিত হন যে একটি আমলযোগ্য অপরাধ সংঘটিত হয়েছে তাহলে তিনি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার কাছে এজাহার দায়ের করতে পারেন। এজাহার বা প্রাথমিক তথ্য বিররণী (FIR-First Information Report)হচ্ছে অপরাধ সংঘটনের পর পুলিশের কাছে পৌঁছানো সর্বপ্রথম লিখিত বা মৌখিক সংবাদ। এজাহার দেয়া বা এফআইআর করাকেই মামলা করা বলা হয়।

ভিকটিম সাপোর্ট

কোন ধরনের সহিংসতার ক্ষেত্রে ক্ষতিগ্রস্ত বা ভিকটিম সহায়তা চেয়ে পুলিশের সাথে যোগাযোগ করতে পারে। ভিকটিম, তার পরিবারের সদস্য এবং সাক্ষীর কথা শুনে পুলিশ প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে থাকে। ভিকটিমের শারিরীক ও মানসিক অবস্থা বিবেচনা করে আইনী সহায়তা ছাড়াও অন্যান্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়। পুনরায় ভিকটিম হওয়া থেকে রক্ষা করার জন্য প্রয়োজনে ভিকটিমকে প্রয়োজনীয় নিরাপত্তা দেয়া হয়।

অর্থ পরিবহনে পুলিশী নিরাপত্তা

বিভিন্ন সময়ে কিছু অনাকাঙ্খিত ঘটনার প্রেক্ষিতে এখন অনেকেই বড় অংকের টাকা নিয়ে যাতায়াতে বেশ উদ্বিগ্ন থাকেন। সব সময় ব্যাংকের মাধ্যমে লেনদেন করা সম্ভব না হওয়াতে ব্যক্তি পর্যায়ে এবং প্রাতিষ্ঠানিক পর্যায়ে নগদ টাকা পরিবহন করতেই হয়। বড় অংকের অর্থ আনা-নেয়ার ক্ষেত্রে ঢাকা মেট্রোপলিটন পুলিশের সাহায্য নিতে পারেন আপনি। যেদিন পুলিশী নিরাপত্তা প্রয়োজন হবে তার চার থেকে পাঁচ দিন আগে ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার বরাবর কবে এবং কোথায় বিশেষ নিরাপত্তা প্রয়োজন সেটা জানিয়ে আবেদন করতে পারেন, এজন্য আলাদা কোন মাশুল দিতে হবে না।

বি:দ্র: উপরের বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানতে বাম পাশের টাইটেল এ ক্লিক করুন

Back to top

 

বাংলাদেশ পুলিশ এর বিভিন্ন বিভাগ এর ফোন নম্বর:

Back to top

 

বাংলাদেশ ‍পুলিশ এর বিভিন্ন ওয়েবসাইট:

বাংলাদেশ পুলিশ

www.police.gov.bd

ঢাকা মেট্রোপলিটন পুলিশ

www.dmp.gov.bd

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন র‌্যাব

www.rab.gov.bd

সিলেট মেট্রোপলিটন পুলিশ

www.sylhetmetropolitanpolice.com

Back to top

মেট্রোপলিটন পুলিশ

মেট্রোপলিটন আইনের অধীনে পুলিশ কমিশনারেট সিষ্টেম অনুসারে ছয়টি বিভাগীয় শহরের আইনশৃঙ্খলা রক্ষায় মেট্রোপলিটন পুলিশ গঠন করা হয়েছে। ১৯৭৬ সালে প্রথম ঢাকা মেট্রোপলিটন পুলিশ গঠিত হয়। পরবর্তীতে ছয়টি বিভাগীয় শহরে আরো ছয়টি পৃথক মেট্রোপলিটন পুলিশ ফোর্স গঠিত হয়। মেট্রোপলিটন পুলিশের প্রধান হলেন পুলিশ কমিশনার।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ

স্বাধীনতার পর ঢাকার জনসংখ্যা বৃদ্ধির ফলে আইন শৃংঙ্খলা রক্ষাসহ বিভিন্ন প্রয়োজনে ১৯৭৬ সালের ১লা ফেব্রুয়ারি ঢাকা মহানগর পুলিশ প্রতিষ্ঠা করা হয়। শুরুতে ডিআইজি পদমর্যাদার কর্মকর্তা ঢাকা মহানরগর পুলিশের কমিশনার হিসেবে দায়িত্ব পালন করলেও এখন অতিরিক্ত ইন্সপেক্টর জেনারেল পদমর্যাদার কর্মকর্তা পুলিশ কমিশনারের দায়িত্ব পালন করছেন। রমনার ২৭, পার্ক এভিনিউ-এ এর সদর দফতর অবস্থিত। ২০১০ সালের ৬ই জুন এর নতুন প্রশাসনিক ভবন উদ্বোধন করা হয়।

যোগাযোগ- ফোন: ৮৬১৪৩০০, ৯৬৬৫৪০৭; ফ্যাক্স: ৮৬১৬৫৫২

ই-মেইল: [email protected]

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ

৩০ নভেম্বর ১৯৭৮ সালে ১২৮ বর্গমাইল আয়তন এবং ১০ লক্ষ জনবসতিপূর্ণ বাণিজ্য ও শিল্প সমৃদ্ধ বন্দর নগরী চট্টগ্রামে ১৯৭৮ সালের ৪৮ নং অধ্যাদেশ বলে চট্টগ্রাম মেট্রোপলিটন  পুলিশ এর কার্যক্রম শুরু হয়। শুরুতে চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকায় ৬টি থানা, ৩০টি ফাঁড়ি, ৬টি বক্সের সমন্বয়ে ২টি অপরাধ বিভাগ যথা উত্তর বিভাগ ও বন্দর বিভাগ, সদর বিভাগ, নগর বিশেষ শাখা ও ট্রাফিক বিভাগ নিয়ে সিএমপি পথচলা শুরু করে। পরবর্তীতে গোয়েন্দা শাখা, প্রটেকশন ও প্রটোকল শাখা তাদের কার্যক্রম শুরু করে। ২০০০ সালে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ৬ থানাকে বিভাজন পূর্বক ১২ থানায়, ২০১৩ সালে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ১২ থানাকে বিভাজন পূর্বক ১৬ থানায় রূপান্তর করা হয়েছে। ২০১৩ সালে নতুন করে আরও ৪টি থানা সৃষ্টির জন্য প্রস্তাব প্রেরণের বিষয়টি প্রক্রিয়াধীন আছে।

যোগাযোগ: পুলিশ কমিশনার; ফোন: ০৩১-৬২৪১০০; মোবাইল: ০১৭১৩৩৭৩২৩৫; ই-মেইল: [email protected]

খুলনা মেট্রোপলিটন পুলিশ

১৯৮৬ সালের ১ জুলাই প্রায় ৭ লাখ মানুষের আইনশৃঙ্খলা পরিস্থিতি সফলভাবে মোকাবেলার জন্য ৫টি থানার সমন্বয়ে খুলনা মেট্রোপলিটন পুলিশের কার্যক্রম শুরু হয়। স্থাপন করা হয় নগরীর খান জাহান আলী সড়কে কেএমপির সদর দফতর।  কেএমপি প্রতিষ্ঠার ২৭ বছর পর খুলনা মহানগরীতে আরো তিনটি নতুন থানা হচ্ছে। ‘লবণচরা, আড়ংঘাটা এবং সুন্দরবন’ (খুলনা বিশ্ববিদ্যালয়) নামে তিনটি নতুন থানা তৈরির প্রস্তাব ইতোমধ্যেই গ্রহণ করা হয়েছে। নতুন তিনটি থানা তৈরীর কাজ শেষ হলে মহানগরীতে থানার সংখ্যা দাঁড়াবে ৮টিতে।

সিলেট মেট্রোপলিটন পুলিশ

ওয়েবসাইট: www.sylhetmetropolitanpolice.com

রাজশাহী মেট্রোপলিটন পুলিশ

১৯৯২ সালের ১ জুলাই রাজশাহী মেট্রোপলিটন পুলিশ আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে। এর আয়তন ২০৩ বর্গ কিলোমিটার এবং লোক সংখ্যা প্রায় ১৩ লক্ষ ২৩ হাজার (পুরুষ ৬লক্ষ ৯০হাজার ও  মহিলা ৬লক্ষ ৩৩ হাজার)। মহানগরীর পূর্বে রাজশাহী জেলার পুঠিয়া ও চারঘাট থানা, পশ্চিম-উত্তরে পবা থানা ও দক্ষিণে ভারতের সীমান্ত এলাকা (প্রায়৮কিলোমিটার)। রাজশাহী মেট্রোপলিটন পুলিশ ৪টি থানার সমন্বয়ে গঠিত। যথা- (ক) বোয়ালিয়া মডেল থানা, (খ) রাজপাড়া থানা, (গ) মতিহার থানা ও () শাহমখদুম থানা। মেট্রোপলিটন এলাকায় ১২টি পুলিশ ফাঁড়ি এবং ৩টি পুলিশ বক্স আছে। যোগাযোগ: কাজীহাটা, রাজশাহী-৬০০০। ফোন- ৭৭৬৩৮৬, ৭৭৫৬৪৯, Email : [email protected], [email protected], [email protected]

বরিশাল মেট্রোপলিটন পুলিশ

৮২ বর্গকিলোমিটার এলাকা ও চারটি থানা নিয়ে গঠিত বরিশাল মেট্রোপলিটন পুলিশ গঠন করা হয়। বরিশাল মেট্রোপলিটন পুলিশ প্রতিষ্ঠিত হয় ২০০৬ সালে। সিটি করপোরেশনের ৩০টি ওয়ার্ড, সদর উপজেলার ১০টি ইউনিয়ন ও বাবুগঞ্জ উপজেলার একটি অংশ মেট্রোপলিটন পুলিশের আওতাধীন।

Back to top

 

গোয়েন্দা শাখা (ডিবি):

গোয়েন্দা শাখা (ডিবি) একটি বিশেষায়িত পুলিশ ইউনিট। এটি অত্যন্ত দক্ষ, বাস্তবধর্মী ও প্রযুক্তি নির্ভর শাখা। প্রত্যেক মেট্রোপিলটন পুলিশ এবং জেলা পুলিশের নিজস্ব গোয়েন্দা শাখা আছে।

 

ট্রাফিক পুলিশ:

ট্রাফিক পুলিশ ছোট শহরগুলিতে জেলা পুলিশের অধীনে এবং বড় শহরগুলিতে মেট্রোপলিটন পুলিশের অধীনে কাজ করে। ট্রাফিক পুলিশ ট্রাফিক আইনকানুন মেনে চলতে যানবাহনগুলোর ড্রাইভারদের বাধ্য করে এবং অমান্য কারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করে।

 

ইমিগ্রেশন পুলিশ:

বিদেশ হতে বাংলাদেশে আগত এবং বিদেশের উদ্দেশ্যে গমনরত বাংলাদেশী ও বিদেশী যাত্রীদের ইমিগ্রেশন ও নিরাপত্তা সংক্রান্ত পরিসেবা প্রদান করে। ইমিগ্রেশন সেবা বাংলাদেশ পুলিশের বিশেষ শাখা দ্বারা প্রদান করা হয়।

 

হাইওয়ে পুলিশ:

মহাসড়ক নিরাপদ করা এবং যানজটমুক্ত ট্রাফিক ব্যবস্থাপনা নিশ্চিত করতে সরকার হাইওয়ে পুলিশ গঠনের প্রয়োজনীয়তা উপলব্ধি করলে ২০০৫ সালে হাইওয়ে পুলিশ তার যাত্রা শুরু করে। হাইওয়ে পুলিশ রেঞ্জের প্রধান কর্মকর্তা জলেন ডেপুটি ইন্সপেক্টর জেনারেল (হাইওয়ে পুলিশ)। হাইওয়ে পুলিশ রেঞ্জের অধীনে দুটি হাইওয়ে পুলিশ উইং আছে। ইস্টার্ন উইং এর সদর দফতর কুমিল্লায় এবং ওয়েষ্টার্ন উইং এর সদর দফতর বগুড়ায় অবস্থিত। প্রতিটি উইং এর নেতৃত্বে আছেন একজন সুপারিনটেনডেন্ট অব পুলিশ (হাইওয়ে)।

Back to top

শিল্পকৌশল পুলিশ:

শ্রম আইন, ২০০৬ বাস্তবায়নে এবং শিল্প এলাকায় অশান্তি প্রতিরোধ কল্পে আইনশৃঙ্খলা রক্ষা ও গোয়েন্দা তথ্য সংগ্রহ পূর্বক সম্ভাব্য শ্রম অসন্তোষ মোকাবেলার উদ্দেশ্যে ২০১০ সালের ৩১ শে অক্টোবর শিল্প পুলিশ যাত্রা শুরু করে। বর্তমানে এই ইউনিটের সদস্য সংখ্যা ২৯৯০ জন। ইন্ডাস্ট্রিয়াল পুলিশের চার কার্য অঞ্চল-

  • ইন্ডাস্টিয়াল পুলিশ-১, আশুলিয়া, ঢাকা।
  • ইন্ডাস্টিয়াল পুলিশ-২, গাজীপুর
  • ইন্ডাস্টিয়াল পুলিশ-৩, চট্টগ্রাম
  • ইন্ডাস্টিয়াল পুলিশ-৪, নারায়নগঞ্জ

 

বিশেষ নিরাপত্তা এবং সুরক্ষা ব্যাটালিয়ন (SSPB):

২০১২ সালে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, ভ্রমনরত বিদেশী রাষ্ট্রীয় অতিথিদের নিরাপত্তা রক্ষায় বিশেষ নিরাপত্তা এবং সুরক্ষা ব্যাটালিয়ন নামে পুলিশের একটি বিশেষায়িত ইউনিট প্রতিষ্টা করা হয়। এপিবিএনের প্রধান অতিরিক্ত মহা পুলিশ পরিদর্শকের নিয়ন্ত্রনে একজন উপ মহা পরিদর্শক এই বাহিনী পরিচালনা করে থাকেন। প্রাথমিক ভাবে দুটি প্রটেকশন ব্যাটালিয়ন দিয়ে এই বাহিনী যাত্রা শুরু করেছে।

 

বিমানবন্দর সশস্ত্র পুলিশ (AAP):

এপিবিএনের একটি বিশেষায়িত ইউনিট বিমানবন্দর সশস্ত্র পুলিশ (AAP) হিসাবে বাংলাদেশের আন্তর্জাতিক বিমানবন্দরগুলোর নিরাপত্তা বজায় রাখার জন্য বিমানবন্দর এলাকার মধ্যে নিয়োজিত আছে। বর্তমানে অষ্টম এপিবিএন শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, ঢাকার নিরাপত্তা রক্ষায় নিয়োজিত আছে।

Back to top

পর্যটন পুলিশ:

২০০৯ সালে বিশ্বের দীর্ঘতম বালুকাবেলা কক্সবাজার সমুদ্র সৈকতে ভ্রমনরত স্থানীয় ও বিদেশী পর্যটকদের নিরাপত্তা বিধানে গঠিত হয় পর্যটন পুলিশ। খুব শিগগির পর্যটন পুলিশের কলেবর বৃদ্ধির মাধ্যমে দেশের অন্যান্য পর্যটন কেন্দ্রগুলোয় এর নিরাপত্তা বিধান কার্যক্রমের আওতায় আনার পরিকল্পনা আছে। পর্যটন পুলিশ জেলা পুলিশের অধীনে কাজ করছে।

 

পুলিশ অভ্যন্তরীণ ওভারসাইট (PIO):

সারাদেশে কর্মরত পুলিশ কর্মকর্তাদের কার্যক্রম নজরদারী করতে ও তাদের উপর গোয়েন্দা কার্যক্রম পরিচালনা করতে পুলিশ অভ্যান্তরীন ওবারসাইট নামে একটি বিশেষায়িত বিভাগ কাজ করে। ২০০৭ সালে এই বিভাগটি প্রতিষ্টিত হয়। সদর দপ্তরের একজন সহকারী মহা পুলিশ পরিদর্শক এই বিভাগের প্রধান এবং তিনি সরাসরি মহা পুলিশ পরিদর্শকের নিকট রিপোর্ট দাখিল করেন। বাংলাদেশের প্রত্যেকটি পুলিশ ইউনিট পিআইও এর সরাসরি নজরদারির আওতাধীন। পিআইওর এজেন্টরা পুলিশ হেডকোয়ার্টারের পিআইওর ইউনিট এর সরাসরি তত্বাবধানে সারাদেশে ছড়িয়ে আছেন।

Back to top

বাংলাদেশ পুলিশের ব্যবহৃত অস্ত্রসমূহ:

নাইন এম এম পিস্তল

এল এম জি

এম এম জি

.৩৮ স্মিত এন্ড ওয়েলসন

শটগান (১২ বোর)

৭.৬২ এমএম চায়নিজ রাইফেল

৭.৬২ x ৫১ জি৩ রাইফেল

একে ৪৭

টিয়ার শেল গ্যাস গান

৭.৬২ সাব মেশিনগান

গ্যাস গ্রেনেড

পিপার স্প্রে

ডাঙ্গা পুলিশ লাঠি ব্যবহার করে।

Back to top

 

বাংলাদেশ পুলিশ এর মহা পুলিশ পরিদর্শকদের তালিকা:

বাংলাদেশ পুলিশের প্রধান হলেন মহা পুলিশ পরিদর্শক। এটি বাংলাদেশ পুলিশের একমাত্র তিন তারকা পদ। ১৯৭১ সাল হতে যারা মহা পুলিশ পরিদর্শক পদে দয়িত্ব পালন করেছেন তারা হলেন -

নাম

সময়কাল

. খালেক

এপ্রিল ১৭, ১৯৭১ – এপ্রিল ২৩, ১৯৭৩ (মুজিবনগর সরকারের সময় হতে)

এম..কে চৌধুরী

মে ১৮, ১৯৭১ - ডিসেম্বর ১৩, ১৯৭১

. রহিম

এপ্রিল ২৩, ১৯৭৩ - ডিসেম্বর ৩১, ১৯৭৩

.এইচ.এম. নুরুল ইসলাম

ডিসেম্বর ৩১, ১৯৭৩ - নভেম্বর ২১, ১৯৭৫

হোসেন আহমেদ

নভেম্বর ২১, ১৯৭৫ - আগষ্ট ২৬, ১৯৭৮

.বি.এম.জি কিবরিয়া

আগষ্ট ২৬, ১৯৭৮ - ফেব্রুয়ারি ০৭, ১৯৮২

.এম.আর. খান

ফেব্রুয়ারি ৮, ১৯৮২ -জানুয়ারি ৩১, ১৯৮৪

.. চৌধুরী

ফেব্রুয়ারি ০১, ১৯৮৪ - ডিসেম্বর ৩০, ১৯৮৫

মোঃ হাবিবুর রহমান

জানুয়ারি ০১, ১৯৮৬ - জানুয়ারি ০৯, ১৯৮৬

. আর. খন্দকার

জানুয়ারি ০৯, ১৯৮৬ - ফেব্রুয়ারি ২৮, ১৯৯০

তৈয়ব উদ্দিন আহমেদ

ফেব্রুয়ারি ২৮, ১৯৯০ - জানুয়ারি ০৮, ১৯৯১ এবং জুলাই ২০, ১৯৯১ - অক্টোবর ১৬, ১৯৯১

.এম চৌধুরী

জানুয়ারি ০৮, ১৯৯১ – জুলাই ২০, ১৯৯১

এম ইনামুল হক

অক্টোবর ১৬, ১৯৯১ - জুলাই ০৮, ১৯৯২

.এস.এম শাহজাহান

জুলাই ০৮, ১৯৯২ - এপ্রিল ২২, ১৯৯৬

এম আজিজুল হক

জুলাই ২২, ১৯৯৬ - নভেম্বর ১৬, ১৯৯৭

মোঃ ইসমাইল হোসেইন

নভেম্বর ১৬, ১৯৯৭ - সেপ্টেম্বর ২৭, ১৯৯৮

. ওয়াই. বি সিদ্দিকী

সেপ্টেম্বর ২৭, ১৯৯৮ - জুন ০৭, ২০০০

মোহাম্মদ নুরুল হুদা

জুন ০৭, ২০০০ - নভেম্বর ০৬, ২০০১

মোদাব্বির হোসেন চৌধুরী, psc

নভেম্বর ১৬, ২০০১ - এপ্রিল ২২, ২০০৩

শহিদুল হক

এপ্রিল ২২, ২০০৩ – ডিসেম্বর ১৫, ২০০৪

আশরাফুল হুদা

ডিসেম্বর ১৫, ২০০৪ - এপ্রিল ০৭, ২০০৫

মোহাম্মদ হারিস উদ্দিন

এপ্রিল ০৭, ২০০৫ - মে ০৭, ২০০৫

আব্দুল কাইয়ুম

মে ০৭, ২০০৫ – জুলাই ০৬, ২০০৬

আনোয়ারুল ইকবাল

জুলাই ০৬, ২০০৬ - নভেম্বর ০২, ২০০৬

খোদা বক্স চৌধুরী

নভেম্বর ০২, ২০০৬ - জানুয়ারি ২৯, ২০০৭

নুর মোহাম্মদ

জানুয়ারি ২৯, ২০০৭ - আগষ্ট ৩১, ২০১০

হাসান মাহমুদ খন্দকার, বিপিএম, পিপিএম, এনডিসি

আগষ্ট ৩১, ২০১০ - বর্তমান

Back to top

 

ঢাকার থানাগুলো:

ঢাকা মেট্রোপলিটন পুলিশের এলাকাকে মোট আটটি ক্রাইমজোনে ভাগ করা হয়েছে। জোনগুলো হচ্ছে ওয়ারী, লালবাগ, রমনা, মতিঝিল, তেজগাঁও, মিরপুর, গুলশানএবং  উত্তরা।এই জোনগুলোর তদারকি কর্মকর্তা হচ্ছেন এসি। আর আটটি জোনের অধীনে মোট ৪৯ থানা আছে ঢাকায়।  

আদাবর থানা

পল্লবী থানা

উত্তরখান থানা

বংশাল থানা

উত্তরা পশ্চিম থানা

বনানী থানা

উত্তরা মডেল থানা

বাড্ডা থানা

ওয়ারী থানা

বিমানবন্দর থানা

কদমতলী থানা

ভাটারা থানা

কলাবাগান থানা

ভাষানটেক থানা

কাফরুল থানা

মতিঝিল থানা

কামরাঙ্গীরচর থানা

মিরপুর মডেল থানা

কোতয়ালী থানা

মুগদা থানা

ক্যান্টনমেন্ট থানা

মোহাম্মদপুর থানা

খিলক্ষেত থানা

যাত্রাবাড়ী থানা

খিলগাঁও থানা

রমনা মডেল থানা

গুলশান থানা

রামপুরা থানা

গেন্ডারিয়া থানা

রূপনগর থানা

চকবাজার থানা

লালবাগ থানা

ডেমরা থানা

শাহ আলী থানা

তুরাগ থানা

শাহজাহানপুর থানা

তেজগাঁও থানা

শাহবাগ থানা

তেজগাঁও শিল্পাঞ্চল থানা

শেরেবাংলা নগর থানা

দক্ষিণখান থানা

শ্যামপুর থানা

দারুস সালাম থানা

সবুজবাগ থানা

ধানমন্ডি থানা

সূত্রাপুর থানা

নিউমার্কেট থানা

হাজারীবাগ থানা

পল্টন মডেল থানা

----

Back to top

দেশের সকল বিভাগ ও জেলাগুলোর সকল থানার নাম ও যোগাযোগের ফোন নম্বর:

Back to top

ডিএমপি, ঢাকা

রমনা থানা

০১৭১৩৩৭৩১২৫

ধানমন্ডি থানা

০১৭১৩৩৭৩১২৬

শাহাবাগ থানা

০১৭১৩৩৭৩১২৭

নিউ মার্কেট থানা

০১৭১৩৩৭৩১২৮

লালবাগ থানা

০১৭১৩৩৭৩১৩৪

কোতয়ালী থানা

০১৭১৩৩৭৩১৩৫

হাজারীবাগ থানা

০১৭১৩৩৭৩১৩৬

কামরাঙ্গীরচর থানা

০১৭১৩৩৭৩১৩৭

সুত্রাপুর থানা

০১৭১৩৩৭৩১৪৩

ডেমরা থানা

০১৭১৩৩৭৩১৪৪

শ্যামপুর থানা

০১৭১৩৩৭৩১৪৫

যাত্রাবাড়ী থানা

০১৭১৩৩৭৩১৪৬

মতিঝিল থানা

০১৭১৩৩৭৩১৫২

সবুজবাগ থানা

০১৭১৩৩৭৩১৫৩

খিলগাও থানা

০১৭১৩৩৭৩১৫৪

পল্টন থানা

০১৭১৩৩৭৩১৫৫

উত্তরা থানা

০১৭১৩৩৭৩১৬১

এয়ারপোর্ট থানা

০১৭১৩৩৭৩১৬২

তুরাগ থানা

০১৭১৩৩৭৩১৬৩

উত্তরখান থানা

০১৭১৩৩৭৩১৬৪

দক্ষিনখান থানা

০১৭১৩৩৭৩১৬৫

গুলশান থানা

০১৭১৩৩৭৩১৭১

ক্যান্টনমেন্ট থানা

০১৭১৩৩৭৩১৭২

বাড্ডা থানা

০১৭১৩৩৭৩১৭৩

খিলক্ষেত থানা

০১৭১৩৩৭৩১৭৪

তেজগাও থানা

০১৭১৩৩৭৩১৮০

তেজগাও শি/এ থানা

০১৭১৩৩৭৩১৮১

মোহাম্মদপুর থানা

০১৭১৩৩৭৩১৮২

আদাবর থানা

০১৭১৩৩৭৩১৮৩

মিরপুর থানা

০১৭১৩৩৭৩১৮৯

পল্লবী থানা

০১৭১৩৩৭৩১৯০

কাফরুল থানা

০১৭১৩৩৭৩১৯১

শাহ আলী থানা

০১৭১৩৩৭৩১৯২

Back to top

 

সিএমপি, চট্রগ্রাম

কোতয়ালী, সিএমপি থানা

০১৭১৩৩৭৩২৫৬

পাহাড়তলী (নর্থ জোন) থানা

০১৭১৩৩৭৩২৫৭

পাচলাইশ থানা

০১৭১৩৩৭৩২৫৮

চান্দগাও থানা

০১৭১৩৩৭৩২৫৯

খুলসী থানা

০১৭১৩৩৭৩২৬০

বাকুলিয়া থানা

০১৭১৩৩৭৩২৬১

ভারপ্রাপ্ত কর্মকর্তা, বায়েজিদ বোস্তামী থানা

০১৭১৩৩৭৩২৬২

বন্দর থানা

০১৭১৩৩৭৩২৬৭

ডাবল মুরিং থানা

০১৭১৩৩৭৩২৬৮

হালিশহর থানা

০১৭১৩৩৭৩২৬৯

পতেঙ্গা থানা

০১৭১৩৩৭৩২৭০

কর্ণফুলি থানা

০১৭১৩৩৭৩২৭১

ইমিগ্রেশন (বন্দর) থানা

০১৭১৩৩৭৩২৭২

পাহাড়তলী (বন্দর জোন) থানা

০১৭১৩৩৭৩২৭৩

Back to top

 

কেএমপি, খুলনা

খুলনা থানা

০১৭১৩৩৭৩২৮৫

সোনাডাঙ্গা থানা

০১৭১৩৩৭৩২৮৬

খালিশপুর থানা

০১৭১৩৩৭৩২৮৭

দৌলতপুর থানা

০১৭১৩৩৭৩২৮৮

খানজাহান আলী থানা

০১৭১৩৩৭৩২৮৯

Back to top

 

আরএমপি, রাজশাহী

বোয়ালিয়া থানা

০১৭১৩৩৭৩৩০৯

রাজাপুর থানা

০১৭১৩৩৭৩৩১০

মতিহার থানা

০১৭১৩৩৭৩৩১১

শাহ মাকদুম থানা

০১৭১৩৩৭৩৩১২

Back to top

 

ঢাকা বিভাগ

সাভার থানা

০১৭১৩৩৭৩৩২৭

ধামরাই থানা

০১৭১৩৩৭৩৩২৮

কেরানীগঞ্জ থানা

০১৭১৩৩৭৩৩২৯

নবাবগঞ্জ থানা

০১৭১৩৩৭৩৩৩০

দোহার থানা

০১৭১৩৩৭৩৩৩১

আশুলিয়া থানা

০১৭১৩৩৭৩৩৩২

দক্ষিন কেরানীগঞ্জ থানা

০১৭১৩৩৭৩৩৩৩

নারায়নগঞ্জ থানা

০১৭১৩৩৭৩৩৪৫

ফতুল্লা থানা

০১৭১৩৩৭৩৩৪৬

বন্দর থানা

০১৭১৩৩৭৩৩৪৭

সিদ্দিরগঞ্জ থানা

০১৭১৩৩৭৩৩৪৮

আড়াইহাজার থানা

০১৭১৩৩৭৩৩৪৯

সোনারগাও থানা

০১৭১৩৩৭৩৩৫০

রুপগঞ্জ থানা

০১৭১৩৩৭৩৩৫১

জয়দেবপুর

০১৭১৩৩৭৩৩৬৩

টংগী থানা

০১৭১৩৩৭৩৩৬৪

কালিয়াকৈর থানা

০১৭১৩৩৭৩৩৬৫

শ্রীপুর থানা

০১৭১৩৩৭৩৩৬৬

কাপাসিয়া থানা

০১৭১৩৩৭৩৩৬৭

কালিগঞ্জ থানা

০১৭১৩৩৭৩৩৬৮

মানিকগঞ্জ থানা

০১৭১৩৩৭৩৩৭৯

ঘিওর থানা

০১৭১৩৩৭৩৩৮০

শিবালয় থানা

০১৭১৩৩৭৩৩৮১

দৌলতপুর থানা

০১৭১৩৩৭৩৩৮২

হরিরামপুর থানা

০১৭১৩৩৭৩৩৮৩

সাটুরিয়া থানা

০১৭১৩৩৭৩৩৮৪

সিংগাইর থানা

০১৭১৩৩৭৩৩৮৫

মুন্সীগঞ্জ থানা

০১৭১৩৩৭৩৩৯৬

টংগীবাড়ী থানা

০১৭১৩৩৭৩৩৯৭

লৌহজং থানা

০১৭১৩৩৭৩৩৯৮

শ্রীনগর থানা

০১৭১৩৩৭৩৩৯৯

সিরাজদীখান থানা

০১৭১৩৩৭৩৪০০

গজারিয়া থানা

০১৭১৩৩৭৩৪০১

নরসিংদী থানা

০১৭১৩৩৭৩৪১২

রায়পুর থানা

০১৭১৩৩৭৩৪১৩

শিবপুর থানা

০১৭১৩৩৭৩৪১৪

বেলাবো থানা

০১৭১৩৩৭৩৪১৫

মনোহরদী থানা

০১৭১৩৩৭৩৪১৬

পলাশ থানা

০১৭১৩৩৭৩৪১৭

কোতয়ালী মযমনসিংহ থানা

০১৭১৩৩৭৩৪৩০

মুক্তাগাছা থানা

০১৭১৩৩৭৩৪৩১

ফুলবাড়ী থানা

০১৭১৩৩৭৩৪৩২

ত্রিশাল থানা

০১৭১৩৩৭৩৪৩৩

গৌরীপুর থানা

০১৭১৩৩৭৩৪৩৪

ঈশ্বরগঞ্জ থানা

০১৭১৩৩৭৩৪৩৫

নান্দাইল থানা

০১৭১৩৩৭৩৪৩৬

ফুলপুর থানা

০১৭১৩৩৭৩৪৩৭

হালুয়াঘাট থানা

০১৭১৩৩৭৩৪৩৮

ধোবাউরা থানা

০১৭১৩৩৭৩৪৩৯

গফরগাও থানা

০১৭১৩৩৭৩৪৪০

ভালুকা থানা

০১৭১৩৩৭৩৪৪১

তারাকান্দা থানা

০১৭১৩৩৭৩৪৪২

টাঙ্গাইল থানা

০১৭১৩৩৭৩৪৫৪

মির্জাপুর থানা

০১৭১৩৩৭৩৪৫৫

নাগরপুর থানা

০১৭১৩৩৭৩৪৫৬

সখিপুর থানা

০১৭১৩৩৭৩৪৫৭

বাসাইল থানা

০১৭১৩৩৭৩৪৫৮

দেলদুয়ার থানা

০১৭১৩৩৭৩৪৫৯

মধুপুর থানা

০১৭১৩৩৭৩৪৬০

ঘাটাইল থানা

০১৭১৩৩৭৩৪৬১

কালিহাতি থানা

০১৭১৩৩৭৩৪৬২

ভুয়াপুর থানা

০১৭১৩৩৭৩৪৬৩

যমুনা ব্রীজ পূর্ব থানা

০১৭১৩৩৭৩৪৬৪

ধনবাড়ী থানা

০১৭১৩৩৭৩৪৬৫

গোপালপুর থানা

০১৭১৩৩৭৩৪৬৬

কিশোরগঞ্জ থানা

০১৭১৩৩৭৩৪৮০

করিমগঞ্জ থানা

০১৭১৩৩৭৩৪৮১

তারাইল থানা

০১৭১৩৩৭৩৪৮২

হোসেনপুর থানা

০১৭১৩৩৭৩৪৮৩

কটিয়াদী থানা

০১৭১৩৩৭৩৪৮৪

বাজিতপুর থানা

০১৭১৩৩৭৩৪৮৫

কুলিয়ারচর থানা

০১৭১৩৩৭৩৪৮৬

ভৈরব থানা

০১৭১৩৩৭৩৪৮৭

ইটনা থানা

০১৭১৩৩৭৩৪৮৮

মিঠামইন থানা

০১৭১৩৩৭৩৪৮৯

নিকলী থানা

০১৭১৩৩৭৩৪৯০

পাকুন্দিয়া থানা

০১৭১৩৩৭৩৪৯১

অষ্টগ্রাম থানা

০১৭১৩৩৭৩৪৯২

নেত্রকোনা থানা

০১৭১৩৩৭৩৫০৫

বারহাট্টা থানা

০১৭১৩৩৭৩৫০৬

কলমাকান্দা থানা

০১৭১৩৩৭৩৫০৭

আটপাড়া থানা

০১৭১৩৩৭৩৫০৮

দুর্গাপুর থানা

০১৭১৩৩৭৩৫০৯

পূর্বধলা থানা

০১৭১৩৩৭৩৫১০

কেন্দুয়া থানা

০১৭১৩৩৭৩৫১১

মদন থানা

০১৭১৩৩৭৩৫১২

মোহনগঞ্জ থানা

০১৭১৩৩৭৩৫১৩

খালিজুরি থানা

০১৭১৩৩৭৩৫১৪

শেরপুর থানা

০১৭১৩৩৭৩৫২৩

নকলা থানা

০১৭১৩৩৭৩৫২৪

নলিতাবাড়ী থানা

০১৭১৩৩৭৩৫২৫

শ্রীবর্দী থানা

০১৭১৩৩৭৩৫২৬

ঝিনাইগাতি থানা

০১৭১৩৩৭৩৫২৭

জামালপুর থানা

০১৭১৩৩৭৩৫৩৮

মেলান্দহ থানা

০১৭১৩৩৭৩৫৩৯

সরিষাবাড়ী থানা

০১৭১৩৩৭৩৫৪০

দেওয়ানগঞ্জ থানা

০১৭১৩৩৭৩৫৪১

ইসলামপুর থানা

০১৭১৩৩৭৩৫৪২

মাদারগঞ্জ থানা

০১৭১৩৩৭৩৫৪৩

বকশীগঞ্জ থানা

০১৭১৩৩৭৩৫৪৪

বাহাদুরাবাদ থানা

০১৭১৩৩৭৩৫৪৫

কোতয়ালী ফরিদপুর থানা

০১৭১৩৩৭৩৫৫৬

মধুখালী থানা

০১৭১৩৩৭৩৫৫৭

বোয়ালমারী থানা

০১৭১৩৩৭৩৫৫৮

আলফাডাঙ্গা থানা

০১৭১৩৩৭৩৫৫৯

চরভদ্রাসন থানা

০১৭১৩৩৭৩৫৬০

নগরকান্দা থানা

০১৭১৩৩৭৩৫৬১

সদরপুর থানা

০১৭১৩৩৭৩৫৬২

সালতা থানা

০১৭১৩৩৭৩৫৬৩

ভাংগা থানা

০১৭১৩৩৭৩৫৬৪

গোপালগঞ্জ থানা

০১৭১৩৩৭৩৫৭২

মকসুদপুর থানা

০১৭১৩৩৭৩৫৭৩

কাশিয়ানী থানা

০১৭১৩৩৭৩৫৭৪

কোটালীপাড়া থানা

০১৭১৩৩৭৩৫৭৫

টুঙ্গিপাড়া থানা

০১৭১৩৩৭৩৫৭৬

মাদারীপুর থানা

০১৭১৩৩৭৩৫৮৫

রাজৈর থানা

০১৭১৩৩৭৩৫৮৬

কালকিনি থানা

০১৭১৩৩৭৩৫৮৭

শিবচর থানা

০১৭১৩৩৭৩৫৮৮

রাজবাড়ী থানা

০১৭১৩৩৭৩৫৯৮

বালিয়াকান্দি থানা

০১৭১৩৩৭৩৫৯৯

পাংশা থানা

০১৭১৩৩৭৩৬০০

গোয়ালন্দ থানা

০১৭১৩৩৭৩৬০১

গোসাইরহাট থানা

০১৭১৩৩৭৩৬১২

ভেদরগঞ্জ থানা

০১৭১৩৩৭৩৬১৩

ডামুড্ডা থানা

০১৭১৩৩৭৩৬১৪

জাজিরা থানা

০১৭১৩৩৭৩৬১৫

নড়িয়া থানা

০১৭১৩৩৭৩৬১৬

পালং থানা

০১৭১৩৩৭৩৬১৭

শখিপুর থানা

০১৭১৩৩৭৩৬১৮

Back to top

 

চট্রগ্রাম বিভাগ

রাউজান থানা

০১৭১৩৩৭৩৬৩৯

হাটহাজারী থানা

০১৭১৩৩৭৩৬৪০

ফটিকছড়ি থানা

০১৭১৩৩৭৩৬৪১

রাংগুনিয়া থানা

০১৭১৩৩৭৩৬৪২

পটিয়া থানা

০১৭১৩৩৭৩৬৪৩

মীরসরাই থানা

০১৭১৩৩৭৩৬৪৪

সীতাকুন্ডু থানা

০১৭১৩৩৭৩৬৪৫

আনোয়ারা থানা

০১৭১৩৩৭৩৬৪৬

বোয়ালখালী থানা

০১৭১৩৩৭৩৬৪৭

বাশখালী থানা

০১৭১৩৩৭৩৬৪৮

সাতকানিয়া থানা

০১৭১৩৩৭৩৬৪৯

লোহাগড়া থানা

০১৭১৩৩৭৩৬৫০

চান্দনাইশ থানা

০১৭১৩৩৭৩৬৫১

সন্দীপ থানা

০১৭১৩৩৭৩৬৫২

কক্সবাজার থানা

০১৭১৩৩৭৩৬৬৩

রামু থানা

০১৭১৩৩৭৩৬৬৪

উখিয়া থানা

০১৭১৩৩৭৩৬৬৫

টেকনাফ থানা

০১৭১৩৩৭৩৬৬৬

চকোরিয়া থানা

০১৭১৩৩৭৩৬৬৭

কুতুবদিয়া থানা

০১৭১৩৩৭৩৬৬৮

মহেষখালী থানা

০১৭১৩৩৭৩৬৬৯

পেকুয়া থানা

০১৭১৩৩৭৩৬৭০

কোতয়ালী কুমিল্লা থানা

০১৭১৩৩৭৩৬৮৫

চৌদ্দগ্রাম থানা

০১৭১৩৩৭৩৬৮৬

দেবীদ্দার থানা

০১৭১৩৩৭৩৬৮৭

হোমনা থানা

০১৭১৩৩৭৩৬৮৮

লাকসাম থানা

০১৭১৩৩৭৩৬৮৯

দাউদকান্দি থানা

০১৭১৩৩৭৩৬৯০

বুড়িচং থানা

০১৭১৩৩৭৩৬৯১

চান্দিনা থানা

০১৭১৩৩৭৩৬৯২

বরুরা থানা

০১৭১৩৩৭৩৬৯৩

লাঙ্গলকোট থানা

০১৭১৩৩৭৩৬৯৪

মুরাদনগর থানা

০১৭১৩৩৭৩৬৯৫

ব্রাক্ষ্মনপাড়া থানা

০১৭১৩৩৭৩৬৯৬

মেঘনা থানা

০১৭১৩৩৭৩৬৯৭

মনোহরগঞ্জ থানা

০১৭১৩৩৭৩৬৯৮

তিতাস থানা

০১৭১৩৩৭৩৬৯৯

সদর দক্ষিন কুমিল্লা থানা

০১৭১৩৩৭৩৭০০

চাদপুর থানা

০১৭১৩৩৭৩৭১২

হাজীগঞ্জ থানা

০১৭১৩৩৭৩৭১৩

মতলব থানা

০১৭১৩৩৭৩৭১৪

মতলব উত্তর থানা

০১৭১৩৩৭৩৭১৪

মতলব দক্ষিন থানা

০১৭১৩৩৭৩৭১৫

শাহারাস্তি থানা

০১৭১৩৩৭৩৭১৬

কচুয়া থানা

০১৭১৩৩৭৩৭১৭

ফরিদগঞ্জ থানা

০১৭১৩৩৭৩৭১৮

হাইমচর থানা

০১৭১৩৩৭৩৭১৯

ব্রাক্ষ্মনবাড়ীয়া সদর থানা

০১৭১৩৩৭৩৭৩০

সরাইল থানা

০১৭১৩৩৭৩৭৩১

আশুগঞ্জ থানা

০১৭১৩৩৭৩৭৩২

নাসিরনগর থানা

০১৭১৩৩৭৩৭৩৩

নবীনগর থানা

০১৭১৩৩৭৩৭৩৪

বাঞ্ছারামপুর থানা

০১৭১৩৩৭৩৭৩৫

কসবা থানা

০১৭১৩৩৭৩৭৩৬

আখাউড়া থানা

০১৭১৩৩৭৩৭৩৭

সুধারাম, নোয়াখালী থানা

০১৭১৩৩৭৩৭৪৮

বেগমগঞ্জ থানা

০১৭১৩৩৭৩৭৪৯

সেনবাগ থানা

০১৭১৩৩৭৩৭৫০

সোনাইমুরি থানা

০১৭১৩৩৭৩৭৫১

কোম্পানীগঞ্জ থানা

০১৭১৩৩৭৩৭৫২

চাটখিল থানা

০১৭১৩৩৭৩৭৫৩

হাতিয়া থানা

০১৭১৩৩৭৩৭৫৪

চরজব্বার থানা

০১৭১৩৩৭৩৭৫৫

লক্ষীপুর থানা

০১৭১৩৩৭৩৭৬৫

রায়পুরা থানা

০১৭১৩৩৭৩৭৬৬

রামগঞ্জ থানা

০১৭১৩৩৭৩৭৬৭

রামগাতি থানা

০১৭১৩৩৭৩৭৬৮

ফেনী থানা

০১৭১৩৩৭৩৭৭৮

সোনাগাজী থানা

০১৭১৩৩৭৩৭৭৯

ফুলগাজী থানা

০১৭১৩৩৭৩৭৮০

পরশুরাম থানা

০১৭১৩৩৭৩৭৮১

ছাগলনাইয়া থানা

০১৭১৩৩৭৩৭৮২

দাগনভুইয়া থানা

০১৭১৩৩৭৩৭৮৩

Back to top

 

রাজশাহী বিভাগ

পবা থানা

০১৭১৩৩৭৩৮০০

গুদাগাড়ি থানা

০১৭১৩৩৭৩৮০১

তানর থানা

০১৭১৩৩৭৩৮০২

মোহনপুর থানা

০১৭১৩৩৭৩৮০৩

পুঠিয়া থানা

০১৭১৩৩৭৩৮০৪

বাগমারা থানা

০১৭১৩৩৭৩৮০৫

দুর্গাপুর থানা

০১৭১৩৩৭৩৮০৬

চারঘাট থানা

০১৭১৩৩৭৩৮০৭

বাঘা থানা

০১৭১৩৩৭৩৮০৮

চাপাই নবাবগঞ্জ থানা

০১৭১৩৩৭৩৮১৯

শিবগঞ্জ থানা

০১৭১৩৩৭৩৮২০

গোমস্তাপুর থানা

০১৭১৩৩৭৩৮২১

নাচোল থানা

০১৭১৩৩৭৩৮২২

ভোলাহাট থানা

০১৭১৩৩৭৩৮২৩

নওগা থানা

০১৭১৩৩৭৩৮৩৬

রায়নগর থানা

০১৭১৩৩৭৩৮৩৭

আত্রাই থানা

০১৭১৩৩৭৩৮৩৮

ধামরাই থানা

০১৭১৩৩৭৩৮৩৯

বুদলগাছি থানা

০১৭১৩৩৭৩৮৪০

মহাদেবপুর থানা

০১৭১৩৩৭৩৮৪১

পাটনীতলা থানা

০১৭১৩৩৭৩৮৪২

নিয়ামতপুর থানা

০১৭১৩৩৭৩৮৪৩

মান্দা থানা

০১৭১৩৩৭৩৮৪৪

সাপাহার থানা

০১৭১৩৩৭৩৮৪৫

পর্শা থানা

০১৭১৩৩৭৩৮৪৬

নাটোর থানা

০১৭১৩৩৭৩৮৫৭

সিংড়া থানা

০১৭১৩৩৭৩৮৫৮

বাঘাতিপাড়া থানা

০১৭১৩৩৭৩৮৫৯

গুরুদাসপুর থানা

০১৭১৩৩৭৩৮৬০

লালপুর থানা

০১৭১৩৩৭৩৮৬১

বরইগ্রাম থানা

০১৭১৩৩৭৩৮৬২

নলডাংগা থানা

০১৭১৩৩৭৩৮৬৩

কোতয়ালী, রংপুর থানা

০১৭১৩৩৭৩৮৭৪

গঙ্গাচুড়া থানা

০১৭১৩৩৭৩৮৭৫

ভোদরগঞ্জ থানা

০১৭১৩৩৭৩৮৭৬

তারাগঞ্জ থানা

০১৭১৩৩৭৩৮৭৭

মিঠাপুকুর থানা

০১৭১৩৩৭৩৮৭৮

পীরগাছা থানা

০১৭১৩৩৭৩৮৭৯

কাউনিয়া থানা

০১৭১৩৩৭৩৮৮০

পীরগঞ্জ থানা

০১৭১৩৩৭৩৮৮১

গাইবান্ধা থানা

০১৭১৩৩৭৩৮৯২

সাদুল্লাপুর থানা

০১৭১৩৩৭৩৮৯৩

সুন্দরগঞ্জ থানা

০১৭১৩৩৭৩৮৯৪

পলাশবাড়ী থানা

০১৭১৩৩৭৩৮৯৫

গোবিন্দগঞ্জ থানা

০১৭১৩৩৭৩৮৯৬

সাতঘাটা থানা

০১৭১৩৩৭৩৮৯৭

ফুলছড়ি থানা

০১৭১৩৩৭৩৮৯৮

নিলফামারী থানা

০১৭১৩৩৭৩৯০৯

সৈয়দপুর থানা

০১৭১৩৩৭৩৯১০

জলঢাকা থানা

০১৭১৩৩৭৩৯১১

কিশোরগঞ্জ (নিলফামারী) থানা

০১৭১৩৩৭৩৯১২

ডোমার থানা

০১৭১৩৩৭৩৯১৩

ডিমলা থানা

০১৭১৩৩৭৩৯১৪

সৈয়দপুর পুলিশ ফাড়ী থানা

০১৭১৩৩৭৩৯১৫

কুড়িগ্রাম থানা

০১৭১৩৩৭৩৯২৬

রাজারহাট থানা

০১৭১৩৩৭৩৯২৭

ফুলবাড়ী থানা

০১৭১৩৩৭৩৯২৮

নাগেশ্বর থানা

০১৭১৩৩৭৩৯২৯

বুরুঙ্গামারী থানা

০১৭১৩৩৭৩৯৩০

উলিপুর থানা

০১৭১৩৩৭৩৯৩১

চিলমারী থানা

০১৭১৩৩৭৩৯৩২

রৌমারী থানা

০১৭১৩৩৭৩৯৩৩

রাজীবপুর থানা

০১৭১৩৩৭৩৯৩৪

দুসমারা থানা

০১৭১৩৩৭৩৯৩৫

কোচাকাটা থানা

০১৭১৩৩৭৩৯৩৬

লালমনিরহাট থানা

০১৭১৩৩৭৩৯৪৬

আদিতমারি থানা

০১৭১৩৩৭৩৯৪৭

কালিগঞ্জ থানা

০১৭১৩৩৭৩৯৪৮

হাতিবান্দা থানা

০১৭১৩৩৭৩৯৪৯

পাটগ্রাম থানা

০১৭১৩৩৭৩৯৫০

কোতয়ালী দিনাজপুর থানা

০১৭১৩৩৭৩৯৬৩

চিরির বন্দর থানা

০১৭১৩৩৭৩৯৬৪

রিরল থানা

০১৭১৩৩৭৩৯৬৫

পার্বতীপুর থানা

০১৭১৩৩৭৩৯৬৬

বীরগঞ্জ থানা

০১৭১৩৩৭৩৯৬৭

বোছাগঞ্জ থানা

০১৭১৩৩৭৩৯৬৮

কাহারোল থানা

০১৭১৩৩৭৩৯৬৯

খানসামা থানা

০১৭১৩৩৭৩৯৭০

ফুলবাড়ী থানা

০১৭১৩৩৭৩৯৭১

বিরামপুর থানা

০১৭১৩৩৭৩৯৭২

নবাবগঞ্জ (দিনাজপুর) থানা

০১৭১৩৩৭৩৯৭৩

ঘোড়াঘাট থানা

০১৭১৩৩৭৩৯৭৪

হাকিমপুর থানা

০১৭১৩৩৭৩৯৭৫

ঠাকুরগাও থানা

০১৭১৩৩৭৩৯৮৫

বালিয়াডাঙ্গী থানা

০১৭১৩৩৭৩৯৮৬

রানীসঙ্কৌল থানা

০১৭১৩৩৭৩৯৮৭

পীরগঞ্জ থানা

০১৭১৩৩৭৩৯৮৮

হরিপুর থানা

০১৭১৩৩৭৩৯৮৯

পঞ্চগড় থানা

০১৭১৩৩৭৩৯৯৯

বোদা থানা

০১৭১৩৩৭৪০০০

আটোয়ারী থানা

০১৭১৩৩৭৪০০১

তেতুলিয়া থানা

০১৭১৩৩৭৪০০২

দেবীগঞ্জ থানা

০১৭১৩৩৭৪০০৩

পাবনা থানা

০১৭১৩৩৭৪০১৬

ঈশ্বরদী থানা

০১৭১৩৩৭৪০১৭

আটঘরিয়া থানা

০১৭১৩৩৭৪০১৮

চাটমোহর থানা

০১৭১৩৩৭৪০১৯

ভঙ্গোরা থানা

০১৭১৩৩৭৪০২০

ফরিদপুর (পাবনা) থানা

০১৭১৩৩৭৪০২১

সূর্যনগর থানা

০১৭১৩৩৭৪০২২

বেড়া থানা

০১৭১৩৩৭৪০২৩

সাথিয়া থানা

০১৭১৩৩৭৪০২৪

আতাইকুলা থানা

০১৭১৩৩৭৪০২৫

সিরাজগঞ্জ থানা

০১৭১৩৩৭৪০৩৮

শাহাজাদপুর থানা

০১৭১৩৩৭৪০৩৯

উল্লাপাড়া থানা

০১৭১৩৩৭৪০৪০

চৌহালী থানা

০১৭১৩৩৭৪০৪১

তারাস থানা

০১৭১৩৩৭৪০৪২

কাজিপুর থানা

০১৭১৩৩৭৪০৪৩

কামারকান্দা থানা

০১৭১৩৩৭৪০৪৪

রায়গঞ্জ থানা

০১৭১৩৩৭৪০৪৫

বেলকুচি থানা

০১৭১৩৩৭৪০৪৬

যমুনা ব্রীজ পশ্চিম থানা

০১৭১৩৩৭৪০৪৭

সালাঙ্গা থানা

০১৭১৩৩৭৪০৪৮

এনায়েতপুর থানা

০১৭১৩৩৭৪০৪৯

বগুড়া থানা

০১৭১৩৩৭৪০৬১

শিবগঞ্জ থানা

০১৭১৩৩৭৪০৬২

সোনাতলা থানা

০১৭১৩৩৭৪০৬৩

গাবতলী থানা

০১৭১৩৩৭৪০৬৪

সারিয়াকান্দি থানা

০১৭১৩৩৭৪০৬৫

আদমদিঘী থানা

০১৭১৩৩৭৪০৬৬

ধুপচাচিয়া থানা

০১৭১৩৩৭৪০৬৭

কাহালু থানা

০১৭১৩৩৭৪০৬৮

শেরপুর থানা

০১৭১৩৩৭৪০৬৯

ধুনট থানা

০১৭১৩৩৭৪০৭০

নন্দিগ্রাম থানা

০১৭১৩৩৭৪০৭১

শাহজাহানপুর থানা

০১৭১৩৩৭৪০৭২

জয়পুরহাট থানা

০১৭১৩৩৭৪০৮২

কালাই থানা

০১৭১৩৩৭৪০৮৩

ক্ষেতলাল থানা

০১৭১৩৩৭৪০৮৪

আক্কেলপুর থানা

০১৭১৩৩৭৪০৮৫

পাচবিবি থানা

০১৭১৩৩৭৪০৮৬

Back to top

 

খুলনা বিভাগ

ফুলতলা থানা

০১৭১৩৩৭৪১০৩

দিঘলিয়া থানা

০১৭১৩৩৭৪১০৪

পাইকগাছা থানা

০১৭১৩৩৭৪১০৫

বটিয়াঘাটা থানা

০১৭১৩৩৭৪১০৬

ডুমুরিয়া থানা

০১৭১৩৩৭৪১০৭

তেরখাদা থানা

০১৭১৩৩৭৪১০৮

রুপসা থানা

০১৭১৩৩৭৪১০৯

দাকোপ থানা

০১৭১৩৩৭৪১১০

কয়রা থানা

০১৭১৩৩৭৪১১১

বাগেরহাট থানা

০১৭১৩৩৭৪১২২

ফকিরহাট থানা

০১৭১৩৩৭৪১২৩

মোল্লারহাট থানা

০১৭১৩৩৭৪১২৪

চিতলমারী থানা

০১৭১৩৩৭৪১২৫

কচুয়া থানা

০১৭১৩৩৭৪১২৬

মোরলগঞ্জ থানা

০১৭১৩৩৭৪১২৭

শরনখোলা থানা

০১৭১৩৩৭৪১২৮

মংলা থানা

০১৭১৩৩৭৪১২৯

রামপাল থানা

০১৭১৩৩৭৪১৩০

সাতক্ষীরা থানা

০১৭১৩৩৭৪১৪১

কলারোয়া থানা

০১৭১৩৩৭৪১৪২

তালা থানা

০১৭১৩৩৭৪১৪৩

কালিগঞ্জ থানা

০১৭১৩৩৭৪১৪৪

শ্যামনগর থানা

০১৭১৩৩৭৪১৪৫

দেবহাটা থানা

০১৭১৩৩৭৪১৪৬

আশাশুনি থানা

০১৭১৩৩৭৪১৪৭

পাটকেলঘাটা থানা

০১৭১৩৩৭৪১৪৮

কোতয়ালী যশোর থানা

০১৭১৩৩৭৪১৬১

ঝিকরগাছা থানা

০১৭১৩৩৭৪১৬২

শার্শা থানা

০১৭১৩৩৭৪১৬৩

চৌগাছা থানা

০১৭১৩৩৭৪১৬৪

মনিরামপুর থানা

০১৭১৩৩৭৪১৬৫

কেশবপুর থানা

০১৭১৩৩৭৪১৬৬

অভয়নগর থানা

০১৭১৩৩৭৪১৬৭

বাঘারপাড়া থানা

০১৭১৩৩৭৪১৬৮

বেনাপোল পোর্ট থানা

০১৭১৩৩৭৪১৬৯

বেনাপোল চেক পোষ্ট থানা

০১৭১৩৩৭৪১৭০

মাগুরা থানা

০১৭১৩৩৭৪১৭৯

শালিখা থানা

০১৭১৩৩৭৪১৮০

শ্রীপুর থানা

০১৭১৩৩৭৪১৮১

মোহাম্মদপুর থানা

০১৭১৩৩৭৪১৮২

ঝিনাইদহ থানা

০১৭১৩৩৭৪১৯২

কালিগঞ্জ থানা

০১৭১৩৩৭৪১৯৩

শৈলকুপা থানা

০১৭১৩৩৭৪১৯৪

হরিনাকুন্ডু থানা

০১৭১৩৩৭৪১৯৫

কোটচাদপুর থানা

০১৭১৩৩৭৪১৯৬

মহেশপুর থানা

০১৭১৩৩৭৪১৯৭

নড়াইল থানা

০১৭১৩৩৭৪২০৬

কালিয়া থানা

০১৭১৩৩৭৪২০৭

লোহাগড়া থানা

০১৭১৩৩৭৪২০৮

নড়াগাতি থানা

০১৭১৩৩৭৪২০৯

কুষ্টিয়া থানা

০১৭১৩৩৭৪২২০

খোকসা থানা

০১৭১৩৩৭৪২২১

কুমারখালী থানা

০১৭১৩৩৭৪২২২

ভেড়ামারা থানা

০১৭১৩৩৭৪২২৩

দৌলতপুর থানা

০১৭১৩৩৭৪২২৪

মিরপুর থানা

০১৭১৩৩৭৪২২৫

ইসলামী ইউনিভার্সিটি থানা

০১৭১৩৩৭৪২২৬

চুয়াডাংগা থানা

০১৭১৩৩৭৪২৩৬

আলমডাংগা থানা

০১৭১৩৩৭৪২৩৭

জীবননগর থানা

০১৭১৩৩৭৪২৩৮

ডামুরহুদা থানা

০১৭১৩৩৭৪২৩৯

মেহেরপুর থানা

০১৭১৩৩৭৪২৪৯

গাংনী থানা

০১৭১৩৩৭৪২৫০

মুজিবনগর থানা

০১৭১৩৩৭৪২৫১

Back to top

 

বরিশাল বিভাগ

কোতয়ালী বরিশাল থানা

০১৭১৩৩৭৪২৬৭

হিজলা থানা

০১৭১৩৩৭৪২৬৮

মেহেদীগঞ্জ থানা

০১৭১৩৩৭৪২৬৯

মুলাদী থানা

০১৭১৩৩৭৪২৭০

বাবুগঞ্জ থানা

০১৭১৩৩৭৪২৭১

বাকেরগঞ্জ থানা

০১৭১৩৩৭৪২৭২

বানারীপাড়া থানা

০১৭১৩৩৭৪২৭৩

আগৌলঝাড়া থানা

০১৭১৩৩৭৪২৭৪

গৌরনদী থানা

০১৭১৩৩৭৪২৭৫

উজিরপুর থানা

০১৭১৩৩৭৪২৭৬

ঝালকাঠি থানা

০১৭১৩৩৭৪২৮৬

নলছিঠি থানা

০১৭১৩৩৭৪২৮৭

রাজাপুর থানা

০১৭১৩৩৭৪২৮৮

কাঠালিয়া থানা

০১৭১৩৩৭৪২৮৯

ভোলা থানা

০১৭১৩৩৭৪৩০০

দৌলতখান থানা

০১৭১৩৩৭৪৩০১

তজুমুদ্দিন থানা

০১৭১৩৩৭৪৩০২

বোরহানউদ্দিন থানা

০১৭১৩৩৭৪৩০৩

লালমোহন থানা

০১৭১৩৩৭৪৩০৪

চরফ্যাশন থানা

০১৭১৩৩৭৪৩০৫

মনপুরা থানা

০১৭১৩৩৭৪৩০৬

পটুয়াখালী থানা

০১৭১৩৩৭৪৩১৮

বাউফল থানা

০১৭১৩৩৭৪৩১৯

গলাচিপা থানা

০১৭১৩৩৭৪৩২০

দশমিনা থানা

০১৭১৩৩৭৪৩২১

দুমকী থানা

০১৭১৩৩৭৪৩২২

কলাপাড়া থানা

০১৭১৩৩৭৪৩২৩

মির্জাগঞ্জ থানা

০১৭১৩৩৭৪৩২৪

রাঙ্গাবালি থানা

০১৭১৩৩৭৪৩২৫

পিরোজপুর থানা

০১৭১৩৩৭৪৩৩৬

ভান্ডারিয়া থানা

০১৭১৩৩৭৪৩৩৭

নেসারাবাদ থানা

০১৭১৩৩৭৪৩৩৮

কাউখালী থানা

০১৭১৩৩৭৪৩৩৯

নাজিরপুর থানা

০১৭১৩৩৭৪৩৪০

জিয়া নগর থানা

০১৭১৩৩৭৪৩৪১

মঠবাড়ীয়া থানা

০১৭১৩৩৭৪৩৪২

বরগুনা থানা

০১৭১৩৩৭৪৩৫৩

আমতলী থানা

০১৭১৩৩৭৪৩৫৪

পাথরঘাটা থানা

০১৭১৩৩৭৪৩৫৫

বেতাগী থানা

০১৭১৩৩৭৪৩৫৬

বামনা থানা

০১৭১৩৩৭৪৩৫৭

তালতলি থানা

০১৭১৩৩৭৪৩৫৮

Back to top

 

সিলেট বিভাগ

কোতয়ালী (সিলেট) থানা

০১৭১৩৩৭৪৩৭৫

বালাগঞ্জ থানা

০১৭১৩৩৭৪৩৭৬

জৈন্তাপুর থানা

০১৭১৩৩৭৪৩৭৭

গোয়াইনঘাট থানা

০১৭১৩৩৭৪৩৭৮

কানাইঘাট থানা

০১৭১৩৩৭৪৩৭৯

কোম্পানীগঞ্জ থানা

০১৭১৩৩৭৪৩৮০

জকিগঞ্জ থানা

০১৭১৩৩৭৪৩৮১

বিয়ানীবাজার থানা

০১৭১৩৩৭৪৩৮২

গোলাপগঞ্জ থানা

০১৭১৩৩৭৪৩৮৩

বিশ্বনাথ থানা

০১৭১৩৩৭৪৩৮৪

ফেঞ্চুগঞ্জ থানা

০১৭১৩৩৭৪৩৮৫

দক্ষিন সুরমা থানা

০১৭১৩৩৭৪৩৮৬

ওসমানী নগর থানা

০১৭১৩৩৭৪৩৮৭

হবিগঞ্জ থানা

০১৭১৩৩৭৪৩৯৮

মাধবপুর থানা

০১৭১৩৩৭৪৩৯৯

চুনারুঘাট থানা

০১৭১৩৩৭৪৪০০

বাহুবল থানা

০১৭১৩৩৭৪৪০১

লাখাই থানা

০১৭১৩৩৭৪৪০২

নবীগঞ্জ থানা

০১৭১৩৩৭৪৪০৩

বানিয়াচং থানা

০১৭১৩৩৭৪৪০৪

আজমিরিগঞ্জ থানা

০১৭১৩৩৭৪৪০৫

শায়েস্তাগঞ্জ থানা

০১৭১৩৩৭৪৪০৬

সুনামগঞ্জ থানা

০১৭১৩৩৭৪৪১৮

ছাতক থানা

০১৭১৩৩৭৪৪১৯

জগন্নাথপুর থানা

০১৭১৩৩৭৪৪২০

তাহিরপুর থানা

০১৭১৩৩৭৪৪২১

বিশ্বম্বরপুর থানা

০১৭১৩৩৭৪৪২২

দোয়ারাবাজার থানা

০১৭১৩৩৭৪৪২৩

দিরাই থানা

০১৭১৩৩৭৪৪২৪

সালনা থানা

০১৭১৩৩৭৪৪২৫

জামালগঞ্জ থানা

০১৭১৩৩৭৪৪২৬

ধর্মপাশা থানা

০১৭১৩৩৭৪৪২৭

মধ্যনগর থানা

০১৭১৩৩৭৪৪২৮

মৌলভীবাজার থানা

০১৭১৩৩৭৪৪৩৯

শ্রীমঙ্গল থানা

০১৭১৩৩৭৪৪৪০

কমলগঞ্জ থানা

০১৭১৩৩৭৪৪৪১

রাজনগর থানা

০১৭১৩৩৭৪৪৪২

কুলাউড়া থানা

০১৭১৩৩৭৪৪৪৩

বড়লেখা থানা

০১৭১৩৩৭৪৪৪৪

জুরি থানা

০১৭১৩৩৭৪৪৪৫

Back to top

 

আপলোডের তারিখ: ১০ সেপ্টেম্বর, ২০১৩

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটকিভাবে নেবেন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট, নমুনাসহ
গ্রেফতার হলেপুলিশের হাতে গ্রেফতার হলে করণীয় এবং সতর্কতা
চেক ডিজঅনার হলেএ বিষয়ে বিস্তারিত তথ্য রয়েছে
উচ্চ আদালতে মামলাএ সংক্রান্ত বিভিন্ন তথ্য রয়েছে
যানবাহনের মামলাযানবাহনের মামলায় করণীয় ও জরিমানার হার
ইন্টারপোলআন্তর্জাতিক পুলিশ সংস্থায় বাংলাদেশ পুলিশ
বিদেশে গিয়ে বিপদে পড়লেবাংলাদেশ দূতাবাসগুলোর বিস্তারিত তথ্য
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সসকল ফায়ার সার্ভিস স্টেশনের নম্বর সহ বিস্তারিত তথ্য
লাইসেন্সকৃত আগ্নেয়াস্ত্র সংগ্রহের নিয়মলাইসেন্স করার নিয়ম ও অন্যান্য বিস্তারিত তথ্য
বাংলাদেশ পুলিশের তথ্য প্রযুক্তি নির্ভর কার্যক্রম----
আরও ১২ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি