পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

বাংলাদেশ পুলিশের তথ্য প্রযুক্তি নির্ভর কার্যক্রম

 

তথ্য প্রযুক্তির বিকাশ আমাদের অনেক কাজকে সহজ করে দিয়েছে। ঘরের বাইরে না গিয়ে আমরা এখন অনেক কিছু করতে পারছি।  বাংলাদেশ পুলিশও মানুষের সেবাপ্রাপ্তিকে সহজ করার জন্য তথ্য প্রযুক্তি ব্যবহার  করতে শুরু করেছে। যে কেউ পুলিশের এই তথ্য প্রযুক্তিনির্ভর সেবা নিতে পারে। বাংলাদেশে অবস্থানরত বিদেশী নাগরিক এবং প্রবাসী বাংলাদেশীরাও অনলাইনে পুলিশের সাহায্য চাইতে পারেন। তবে যেসব ক্ষেত্রে পুলিশের তাৎক্ষণিক পদক্ষেপ প্রয়োজন নেই কেবল সেসব ক্ষেত্রেই অনলাইনে সাহায্য চাওয়ার পরামর্শ দেয়া হয়।

 

পুলিশের অনলাইন সেবা:

 

  • পাসপোর্ট করার সময় পুলিশের যে ভ্যারিফিকেশন প্রয়োজন হয় সেটির অগ্রগতি সম্পর্কে জানা যায় www.immi.gov.bd সাইটের মাধ্যমে। একই সাইটের মাধ্যমে ইমিগ্রেশন সংক্রান্ত নিয়মকানুন জানার ব্যবস্থাও আছে।
  • পুলিশ সদস্য ছাড়াও যে কোন ব্যক্তি জরুরী রক্তের প্রয়োজনে অনলাইনে পুলিশ ব্লাড ব্যাংকের সাথে যোগাযোগ করতে পারেন। ওয়েব সাইট: www.policebloodbank.gov.bd ই-মেইল: [email protected]
  • সমস্যা ও অভিযোগ জানানো, অনলাইনে জিডি করা ইত্যাদির জন্য www.police.gov.bd অথবা www.dmp.gov.bd সাইটের সাহায্য নেয়া যেতে পারে। এজন্য সাইট দু’টির  কোন একটিতে গিয়ে সিটিজেন হেল্প রিকোয়েস্টে ক্লিক করতে হবে।
  • এছাড়া ‘ও বন্ধু আমার পুলিশ (বন্ধু পুলিশ)’ প্রোগ্রামের আওতায় নতুন/পুরাতন দারোয়ান, নৈশ প্রহরী, গৃহপরিচারিকা ইত্যাদি নিয়োগ সম্পর্কে ঘরে বসেই ইন্টারনেটর মাধ্যমে পুলিশকে অবহিত করার সুযোগ আছে। আর নিয়োগকৃত ব্যক্তির ছবিও আপলোড করে দেয়া যেতে পারে পরবর্তীতে আইনগত সহযোগিতার জন্য।

 

গাড়ির যাবতীয় কাগজপত্র, রেজিষ্ট্রশন, ড্রাইভিং লাইসেন্স, রুট পারমিট, জনশক্তি রপ্তানির ক্ষেত্রে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে অনুমোদন সংক্রান্ত সকল তথ্য যাচাই করার জন্য পুলিশ এখন তথ্য প্রযুক্তির সাহায্য নিয়ে তাৎক্ষণিক যাচাই বাছাই করে থাকে। পুলিশের জন্য বিশেষভাবে তৈরি সফটওয়্যারের মাধ্যমে ডিজিটাল চেক ইন ও আউটের ব্যবস্থা করা হয়েছে। ৩৩টি ইমিগ্রেশন চেকপোস্টের মধ্যে ৫টি কে এই ব্যবস্থার আওতায় আনা হয়েছে। ৯২% ভাগ লোকজনের যাতায়াত এই চেকপোস্টের মাধ্যমেই হয়ে থাকে। এই সফটওয়্যারের মাধ্যমে মেশিন রিডেবল পাসপোর্ট পরীক্ষা করা, ছবি নেয়া এবং আঙুলের ছাপ নেয়া যায়। পুলিশের ইমিগ্রেশন ব্যবস্থা এখন আগারগাঁও এর ভিসা ডাটাবেস এবং কাকরাইলের জনশক্তি ব্যুরোর ডাটাবেসের সাথে যুক্ত। খুব শীঘ্রই এই ব্যবস্থাটিকে ৬৫টি দেশে বাংলাদেশ মিশনের সাথে যুক্ত করা হবে। এই ব্যবস্থাটি পুরোপুরি ডিজিটাল হওয়ার কারণে ভিসা মেয়াদ পেরোনোর পরেও কোন বিদেশী বাংলাদেশে অবস্থান করলে সহজেই চিহ্নিত করা সম্ভব। বাংলাদেশে অবস্থানকারী বিদেশী নাগরিকদের রেজিষ্ট্রেশনও এখন অনলাইনে সম্পন্ন করা যাচ্ছে।

 

ডিজিটাল ব্যবস্থার আওতায় আনা পুলিশের অন্যান্য কার্যক্রমগুলো:

অপরাধীদের তথ্য সংরক্ষণের জন্য পুলিশ একটি ডিজিটাল ডাটাবেস তৈরি করেছে।  এছাড়া স্বয়ংক্রিয়ভাবে আঙুলের ছাপ সনাক্তকরনের ব্যবস্থা আছে। অত্যাধুনিক ক্রাইম সিন ভ্যানও যুক্ত হয়েছে পুলিশ বিভাগে। ঢাকা এবং চট্টগ্রামে আধুনিক ডিজিটাল ফরেনসিক ল্যাব চালু করা হয়েছে। পুলিশের রেশন, পেরোল, ছুটি ব্যবস্থাপনা, যানবাহন ব্যবস্থাপনা, দলিল-দস্তাবেজ সংরক্ষণ ইত্যাদিও ডিজিটাল ব্যবস্থার আওতায় আনা হয়েছে।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটকিভাবে নেবেন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট, নমুনাসহ
গ্রেফতার হলেপুলিশের হাতে গ্রেফতার হলে করণীয় এবং সতর্কতা
চেক ডিজঅনার হলেএ বিষয়ে বিস্তারিত তথ্য রয়েছে
উচ্চ আদালতে মামলাএ সংক্রান্ত বিভিন্ন তথ্য রয়েছে
যানবাহনের মামলাযানবাহনের মামলায় করণীয় ও জরিমানার হার
ইন্টারপোলআন্তর্জাতিক পুলিশ সংস্থায় বাংলাদেশ পুলিশ
বিদেশে গিয়ে বিপদে পড়লেবাংলাদেশ দূতাবাসগুলোর বিস্তারিত তথ্য
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সসকল ফায়ার সার্ভিস স্টেশনের নম্বর সহ বিস্তারিত তথ্য
লাইসেন্সকৃত আগ্নেয়াস্ত্র সংগ্রহের নিয়মলাইসেন্স করার নিয়ম ও অন্যান্য বিস্তারিত তথ্য
বাংলাদেশ পুলিশের তথ্য প্রযুক্তি নির্ভর কার্যক্রম----
আরও ১২ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি