পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

প্রাইম ব্যাংক লিমিটেড

 

১৯৯৫ সালের ১৭ই এপ্রিল প্রাইম ব্যাংক লি: বাণিজ্যিক ব্যাংক হিসেবে যাত্রা শুরু করে। প্রতিষ্ঠালগ্ন থেকে ব্যাংকটি প্রযুক্তির উৎকর্ষতাকে অগ্রাধিকার দিয়ে আসছে। এ খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়ার সাথে সাথে অন্যান্য সাধারণ ব্যাংকিং সেবায় ব্যাংকটি সুনাম অর্জন করেছে। নতুন নতুন ব্যাংকিং সেবা ও সুবিধা উদ্ভাবনের লক্ষ্যে প্রাইম ব্যাংক তার কার্যক্রম পরিচালনা করছে। এ ব্যাংকে গ্রাহকগণ বিভিন্ন হিসাবের মাধ্যমে তাদের অর্থ জমা রাখতে পারেন। তেমন কিছু এ্যাকাউন্টের বিবরণ এখানে দেওয়া হলো।

 

সঞ্চয়ী হিসাব

প্রাপ্ত বয়স্ক যেকোন বাংলাদেশী নাগরিক এই হিসাব খুলতে পারবেন। চেক কিংবা এটিএম – এর মাধ্যমে অর্থ উত্তোলনের সুযোগ রয়েছে। বিভিন্ন ইউটিলিটি বিল দেওয়া যাবে এ্যাকাউন্টের মাধ্যমে। এছাড়া বিদেশ থেকে পাঠানো টাকা গ্রহণ, ডিমান্ড ড্রাফটের মাধ্যমে অর্থ স্থানান্তর, নিকাশ ঘরের মাধ্যমে চেকের টাকা সংগ্রহ সহ নানা ধরনের সুবিধা রয়েছে। অনলাইন ও এসএমএস ব্যাংকিং এর ব্যবস্থাও আছে। এছাড়া চলতি হিসাব, বিভিন্ন ধরনের এফডিআর – এর সুবিধা রয়েছে ব্যাংকটিতে।

 

ঋণ

ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের জন্য ঋণ দেওয়া হয় সর্বোচ্চ ২৫,০০,০০০ (পঁচিশ লক্ষ) টাকা। ইন্টারেস্টের হার ১৭% ও মেয়াদ সর্বোচ্চ পাঁচ বছর। নারী উদ্যোক্তাদের জন্য রয়েছে ‘আচল’ নামে জামানতবিহীন ঋণ। এ ঋণের পরিমাণ ১,০০,০০০ (এক লক্ষ) টাকা থেকে ৬,০০,০০০ (ছয় লক্ষ) টাকা পর্যন্ত। যাদের ব্যবসায়ে দুই বছরের অভিজ্ঞতা রয়েছে তারাই এ সুবিধা পাবে। এছাড়া গৃহ ঋণ, গাড়ি ক্রয়ের জন্য ঋণ,শিক্ষা ঋণ সহ বিভিন্ন ধরনের ঋণের ব্যবস্থা রয়েছে।

হোম লোন পাওয়া যাবে বাড়ির দুইটি ছাদ উঠার পর। ১৫% ইন্টারেষ্টে ৫ বছর থেকে ১৫ বছর মেয়াদে বাড়ির খরচের ৬০% পর্যন্ত ঋণ পাওয়া যাবে যা মাসিক কিস্তিতে পরিশোধ করতে হবে। কারলোন গাড়ির মূল্যের অর্ধেক ঋণ হিসাবে পাওয়া যাবে। গাড়ির দাম সর্বোচ্চ ২০,০০,০০০ (বিশ লক্ষ) টাকা হতে পারবে মেয়াদ হবে সর্বোচ্চ ৫ বছর ১৫% হারে ইন্টারেষ্ট প্রদান করতে হবে।

এছাড়া ক্রেডিট কার্ড, ডেবিট কার্ডসহ বিভিন্ন কার্ডের সুবিধা রয়েছে।

মূল্যবান ও গুরুত্বপূর্ণ জিনিসপত্র, ডকুমেন্টস ইত্যাদি নিরাপদে রাখার জন্য রয়েছে লকার ব্যবস্থা। ঢাকা শহরের মোট ২১টি শাখায় লকার সুবিধা পাওয়া যায়। তিন ধরনের লকার সুবিধা রয়েছে। ছোট, মাঝারী ও বড়। ছোট লকারের বার্ষিক চার্জ ২,৫০০ (দুই হাজার পাঁচশত) টাকা, মাঝারী লকারের বার্ষিক চার্জ ৩,০০০ (তিন হাজার) টাকা, বড় লকারের বার্ষিক চার্জ ৩,৫০০ (তিন হাজার পাঁচশত) টাকা। প্রাইম ব্যাংক তাদের সেবার পরিধি কর্পোরেট প্রতিষ্ঠান থেকে শুরু করে এসএমই, কৃষি, বৈদেশিক ও ইসলামী শরীয়াহ ব্যাংকিং পর্যন্ত বিস্তৃত করেছে।

 

এছাড়া ব্যাংকটির কিছু সাধারণ সেবা ও নিয়মাবলী হচ্ছে –

  • সেভিংস এ্যাকাউন্টের ১০ পাতার চেক বইয়ের জন্য ভ্যাটসহ ৪৬ টাকা, কারেন্ট এ্যাকাউন্টের ৫০ পাতার চেক বইয়ের জন্য ভ্যাটসহ ১৯৫ টাকা চার্জ কাটা হয়।
  • সেভিংস ও কারেন্ট উভয় ধরনের এ্যাকাউন্টের জন্য চার্জ হিসেবে অর্ধেক বৎসরের জন্য ভ্যাটসহ ৩৪৫ টাকা, বৎসরে ৬৯০ টাকা চার্জ দিতে হয়। সেভিংসে ৫.৫% লাভ দেওয়া হয়। কারেন্টে কোন লাভ দেওয়া হয় না।
  • ব্যাংক স্টেটমেন্ট বছরে ২ বার ফ্রি দেওয়া হয়। এর বেশী নিলে ২০০ টাকা দিতে হবে।
  • কোন কারণে বুথে কার্ড আটকে গেলে কল সেন্টারে যোগাযোগ করতে হবে। তাদের নির্দেশনা অনুযায়ী কাজ করতে হবে। কল সেন্টারের নাম্বার হল: ৯৫৫৩৮৩৭।
  • ব্যালেন্স কাটার পর টাকা বের না হলে কল সেন্টারে যোগাযোগ করতে হবে এবং তাদের নির্দেশনা মত কাজ করতে হবে।
  • ব্যালেন্স জানার জন্য স্লিপ নিলে ডিবিবিএল বুথ থেকে হলে কোন টাকা কাটে না, অন্য বুথ হলে তাদের নিয়ম অনুযায়ী কাটে।

 

প্রধান কার্যালয়ের ঠিকানা

আদমজী কোর্ট এনেক্স বিল্ডিং – ২

১১৯-১২০, মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা – ১০০০।

ফোন: ৯৫০৭২৬৫, ৯৫৭০৭৪৭-৮ (পিএবিএক্স)

ফ্যাক্স: ৮৮০-২-৯৫৬৭২৩০, ৯৫৬০৯৭৭, ৯৫৬৬২১৫

ই-মেইল: [email protected]

ওয়েব সাইট: www.primebank.com.bd

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
এক্সিম ব্যাংকের কৃষি বিনিয়োগ কর্মসূচিগুলশান, গুলশান এভিন্যিউ
ডাচ্ বাংলা ব্যাংক লিমিটেডমতিঝিল, মতিঝিল
এক্সিম ব্যাংকের আমানত প্রকল্পগুলোগুলশান, গুলশান ১
আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেডN\A, N\A
ঢাকা ব্যাংকমতিঝিল, মতিঝিল
ইসলামী ব্যাংকের আই ব্যাংকিংN\A, N\A
কমার্শিয়াল ব্যাংক অব সিলন পি এল সিমতিঝিল, দিলকুশা
সিটি মানারাহ্ ইসলামিক ব্যাংকিং (সিটি ব্যাংক)N\A, N\A
উত্তরা ব্যাংক লিমিটেডঢাকা, মতিঝিল
এবি ব্যাংকমতিঝিল, দিলকুশা
আরও ১২ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি