পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

নাটক সরণি

ঢাকার রমনা থানাধীন ১২ নং ওয়ার্ডের একটি এলাকা নিউ বেইলী রোড। এলাকাটির নাম পরিবর্তন করে বর্তমানে রাখা হয়েছে নাটক সরণি। এখানে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত প্রতিদিনই চলচ্চিত্র এবং নাট্যকর্মীদের মিলন ঘটে। পাশাপাশি বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্র-ছাত্রী, এবং তরুন-তরুনীরা নিয়মিত বেড়াতে আসেন এখানে। এখানে ফাষ্টফুড এবং চাইনীজ রেষ্টুরেন্টগুলো দিনের সবসময় থাকে লোকারন্য।

 

যেভাবে নাটক সরণিতে যেতে হয়

  • শাহবাগের পূর্ব দিকে নিউ বেইলী রোড (নাটক সরণি)এর অবস্থান। শাহবাগ মোড় থেকে পূর্ব দিকে রাস্তা ধরে হাইকোর্টের দিকে মোড় ঘুরতে মত্স্য ভবনের পাশ ঘেষে উত্তরমুখী সড়ক দিয়ে কাকরাইল মসজিদ পেরিয়ে মোড়ে এসে একটি সড়ক চলে গেছে পশ্চিম দিকে মিন্টু রোডের দিকে, পুর্ব দিকে চলে যাওয়া সড়কটি গিয়ে মিশেছে কাকরাই-নয়াপল্টনের দিকে, কাকরাইল মসজিদ মোড় ঘুরে চার্চের পাশ দিয়ে পূর্ব দিকে সড়কের দক্ষিণ দিকে মগবাজারের দিকে যেতে সার্কিট হাউজ জামে মসজিদ পেরিয়ে সোজা সড়ক ধরে অফিসার্স ক্লাব মোড় থেকে পূর্ব দিকে সড়কটি নিউ বেইলী রোড বা নাটক সরণি।
  • মগবাজার চৌরাস্তা থেকে দক্ষিণ দিকে সড়ক ধরে যেতে হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতাল হয়ে অফিসার্স ক্লাব মোড় থেকে পূর্ব দিকের সড়কটি হলো নিউ বেইলী রোড বা নাটক সরণি।
  • কাকরাইল রাজমনি সিনেমা হলের পশ্চিম দিকের সড়ক দিয়ে মিন্টুরোড-কাকরাইল মসজিদ মোড়ের উত্তরদিকে মগবাজারমুখী সার্কিট হাউজ জামে মসজিদ পেরিয়ে সোজা সড়ক ধরে অফিসার্স ক্লাব মোড় থেকে পূর্ব দিকের সড়কটি নিউ বেইলী রোড বা নাটক সরণি।
  • কাকরাইল রাজমনি সিনেমা হলের উত্তরমুখী রাস্তাটি ধরে শান্তিনগর মোড়ের পূর্ব দিকে সড়ক শুরু হয়েছে শান্তিনগর এবং এর পশ্চিম দিকে সড়কটি নিউ বেইলী রোড বা নাটক সরণি। এছাড়া মৌচাক থেকে দক্ষিন দিকে রাজারবাগ যেতে মালিবাগ মোড় থেকে কাকরাইল চলে যাওয়া সড়কটি ধরে শান্তিনগর মোড়ে এসে পশ্চিম দিকের সড়কটি নিউ বেইলী রোড বা নাটক সরণি।
  • মালিবাগ মোড়ের দক্ষিন পশ্চিম দিকে যেতে শান্তিনগর মোড়ের উত্তর পশ্চিম কোনে চলে যাওয়া সড়কটি নিউ বেইলী রোড বা নাটক সরণি।

 

কি আছে নাটক সরণি

অফিসার্স ক্লাব মোড় থেকে পূর্ব দিকে বেইলী রোডে ঢুকতে প্রথমে দক্ষিন এবং উত্তর দিকে সার্কিট হাউজ কলোনীর অবস্থান। পায়ে হেটে হেটে একটু সামনে গেলে পথের দক্ষিন দিকে সিদ্ধেশ্বরী গার্লস স্কুল এন্ড কলেজের পাশাপাশি দুটি ভবন। এর বিপরীত পাশে অর্থাৎ  উত্তর দিকে ভিকারুন্নেসা স্কুল এন্ড কলেজ। ভিকারুন্নেসা স্কুল এন্ড কলেজ এবং সিদ্ধেশ্বরী গার্লস কলেজর মোড় ঘেঁষে দুটি সড়ক চলে গেছে। ভিকারুন্নেসা ঘেষে  সড়কটি সিদ্ধেশ্বরী গিয়ে মিশেছে এবং সিদ্ধেশ্বরী গার্লস কলেজ ঘেঁষে সড়কটি কাকরাইল গিয়ে মিশেছে। ভিকারুন্নেসা স্কুল এন্ড কলেজ পেরিয়ে রয়েছে বাংলাদেশ গার্লস গাইড এসোসিয়েশন ভবন। এই ভবনটি গাইড হাউজ মিলনায়তন নামেও পরিচিত। এটি মঞ্চ নাটকের তীর্থ স্থান নামে খ্যাত। এই ভবনটিতে বেসরকারী ব্যাংকের বুথ রয়েছে ৩টি। ব্যাংকগুলো হচ্ছে (০১) স্ট্যান্ডার্ড চার্টার্ড; (০২) সিটি ব্যাংক এবং (০৩) ডাচ বাংলা ব্যাংক। ভবনের দ্বিতীয় তলায় রয়েছে উত্তরা ব্যাংকের মহিলা শাখা, নিচতলায় একটি সুপ্রাচীন ফার্নিচারের শোরুম রয়েছে; প্রফেসী ফার্নিচার, রয়েছে নাট্যবর ড্রামা ইনষ্টিটিউট, নাগরিক নাট্য সম্প্রদায় (৪ নওরতন কলোনী)। ঢাকা বিজনেস এন্ড প্রফেশনাল উইমেন্স ক্লাবটি এই সড়কেই অবস্থিত। টাঙ্গাইল শাড়ি কুটির, ফাইবার অপটিক যন্ত্রাংশ আমদানিকারক প্রতিষ্ঠান Fons Bangladesh Ltd, শাড়ির দোকান- সজনী, অন্যমেলা, বধুয়া, স্মৃতি শাড়ী কুটির, রমনী (অভিজাত শাড়ি বিক্রেতা), নাভিলা শাড়ি কমপ্লেক্স, অনন্যা শাড়ী কুটির, সূতা, বেইলী শাড়ি কুটির। বাংলাদেশ মহিলা সমিতি ভবনটি নতুন করে নির্মান করা হচ্ছে। তাই এটি এখন ১৪৫ নিউ বেইলী রোডে স্থানান্তর করা হয়েছে। মহিলাদের পোষাকের জন্য আরো রয়েছে জেসমিন কনসোর্টিয়াম, এম ক্রাফট, বিবিয়ানা, উত্সব, উনিশ কুড়ি, রুমঝুম, বুনন, প্রিয় দর্শিনী, সাদা কালো ফ্যাশন হাউজ, সায়মা ফ্যাশন, অঞ্জনস, দেশাল ইত্যাদি।

 

এছাড়াও রয়েছে মহিলাদের রুপ সজ্জার জন্য অভিজাত বিউটি কেয়ার, বিউটি প্রোডাক্টস এবং অন্তর্বাস বিক্রেতার স্বনাধন্য প্রতিষ্ঠান সুইট ড্রীমের শাখা। পাশাপাশি অন্যান্য বিউটি পার্লারও রয়েছে। রয়েছে ডিবি অফিসের সংলগ্ন ফুটপাতে মহিলাদের রংবেরঙ্গের চুড়ির সমাহার। এছাড়াও রয়েছে ফুলের দোকান “মহুয়া পুস্পালয়”। রয়েছে বই প্রকাশনা এবং বিক্রয়ের স্বনামধন্য প্রতিষ্ঠান সাগর পাবলিশার্স এবং বিদ্যাভূবন। এখানে আরো একটি বুথ রয়েছে; ইস্টার্ণ ব্যাংক বুথ। বেশ কয়েকটি সুপ্রতিষ্ঠিত শপিং মল রয়েছে। তন্মধ্যে গোল্ড প্যালেস, বেইলী ফিয়েস্তা অন্যতম। এছাড়া বেশ কয়েকটি স্থানে নতুন ভবন নির্মাণের কাজ চলছে। শান্তিনগর দিয়ে বেইলী রোডে ঢুকতেই সিদ্ধেশ্বরী উচ্চ বালিকা বিদ্যালয় চোখে পড়ে। এই স্কুলটির সামনের ফুটপাতে মজাদার স্বাদের গোলা আইসক্রীম পাওয়া যায়। চকোলেট, ব্যানানা, লেমন, ভ্যানিলা, ওরেঞ্জ এবং স্ট্রবেরী দিয়ে তৈরী করে গোলা আইসক্রীম বিক্রয় করা হয়। প্রতিটি গোলা আইসক্রীমের মূল্য ৩০ টাকা। বেশ কয়েকটি স্বনামধ্যন্য কোচিং সেন্টার চোখে পড়ে। তন্মধ্যে উদ্ভাস, রেটিনা অন্যতম। গ্যালারী এপেক্সের একটি বিশাল শোরুম রয়েছে এখানে। দেশীয় ঘরানার ছোঁয়া রাখতে বাঁশ, বেত বা কাঠের শেলফ বিক্রীর দোকান রয়েছে এখানে।

 

চিকেন পিজা, বার্গার এবং ডোনা কাবাবের জন্য বিখ্যাত রেষ্টুরেন্ট আল-বাইক, লিনচিন চাইনীজ রেষ্টুরেন্ট, ওরিয়েন্টাল ফুডস এর জন্য বিখ্যাত জলি বি রেষ্টুরেন্ট, সর বেকারী এবং মিষ্টি, আইসক্রীম পার্লার মুভ এন্ড পিক, বিএফসি, কেএফসি, পিজা হাট, বেকার্স বে, সুমিস হট কেক, মি: বেকার, বেইলী স্টার, বুমার্স ক্যাফে, সুইস বেকারী, ক্যাপিটাল কনফেকশনারী, ড্রাম স্টিক, হ্যালভেসিয়া, দি ক্রীম এন্ড ফিউজ ফ্যাক্টরী চাইনীজ রেষ্টুরেন্ট, আল ফোসি, বেকার্স স্টোরী, বেইলী পিঠাঘর, কুপার্স, গোল্ডেন ফুড, গোলপী বার্গার, সসেজ, ডমিনোস পিজা, সিটি ফ্রুট জুস বার, থাই জুস বার, গার্ডেন ওয়েসিস থাই এন্ড চাইনীজ রেষ্টুরেন্ট, ড্যাজলিং স্টিক, বেইলী বার বি কিউ, সমুচার জন্য বিশেষভাবে খ্যাত ওয়াইজ কর্ণার, স্কাইলার্ক প্লাস, হক ব্রেড ইত্যাদি।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
নাটক সরণিএখানে নাটক সরনি এলাকা পরিচিতি তুলে ধরা হয়েছে।
বংশালবংশাল এলাকা পরিচিতি
গোড়ানগোড়ান এলাকা পরিচিতি
মগবাজারমগবাজার এলাকা পরিচিতি
নাজিরা বাজারনাজিরা বাজার এলাকা সম্পর্কে বিভিন্ন তথ্যের বর্ণনা রয়েছে।
ওয়ারীওয়ারী এলাকা পরিচিতি
আগামাসিহ লেনআগামাসিহ লেনের বর্ণনা রয়েছে
মালিটোলামালিটোলা এলাকার বর্ণনা রয়েছে
কসাইটুলীকসাইটুলী এলাকার পরিচিতি
দয়াগঞ্জদয়াগঞ্জ এলাকা পরিচিতি
আরও ১ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি