পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

গোড়ান

ঢাকার খিলগাঁও থানাধীন এলাকাসমূহ হচ্ছে খিলগাঁও, গোড়ান, বনশ্রী, বাসাবো এবং মেরাদিয়া। খিলগাঁও থানায় মোট ওয়ার্ড ৩টি। ওয়ার্ড ৩টি হচ্ছে ২৪, ২৫ এবং ২৬। গোড়ান ঢাকার খিলগাঁও থানাধীন ২৫ নং ওয়ার্ডের অন্তর্গত একটি এলাকা। এই এলাকাটি ৩টি ভাগে বিভক্ত। (০১) উত্তর গোড়ান; (০২) দক্ষিন গোড়ান এবং (০৩) পূর্ব গোড়ান।

 

দৈনিক বাংলা মোড় থেকে পূর্ব দিকে সোজা চলে যাওয়া সড়কপথটি ফকিরেরপুল, শাজাহানপুর এবং খিলগাঁও ওভারব্রীজের নিচে দিয়ে রেলগেটে গিয়ে মিশেছে। রেলগেটটি খিলগাঁও রেলগেট নামে পরিচিত। খিলগাঁও রেলগেটের উত্তরে মালিবাগ রেলগেট, দক্ষিনে কমলাপুর-সায়েদাবাদ এবং পূর্বে গোড়ান এলাকাটি অবস্থিত।

 

খিলগাঁও রেলগেট ৩ রাস্তার মোড় থেকে পূর্ব দিকে তিলপাপাড়া, তারাবাগ, প্রভাতী বাগ পেরিয়ে দক্ষিন গোড়ানের শুরু শান্তিপুর দিয়ে। শান্তিপুরে রয়েছে ফায়ার সার্ভিস এর অফিস, শান্তিপুর উচ্চ বিদ্যালয়, এই বিদ্যালয়ের নিচতলাতে রয়েছে ঢাকা ডেকোরেটর এন্ড ক্যাটারিং সার্ভিস, অভিযান সংসদ এবং শান্তিপুর জামে মসজিদ এবং হাফেজিয়া মাদ্রাসা।

 

শান্তিপুরের পূর্ব দিকে পূর্ব গোড়ান যাওয়ার পথে কিছুদুর অগ্রসর হলে ৪ রাস্তার মোড় রয়েছে। এই মোড়টি বাগানবাড়ি নামে পরিচিত। এই মোড়টিতে ডাচ বাংলা ব্যাংকের বুথ রয়েছে। বাগানবাড়ীর উত্তর দিকে গোড়ান টেম্পোস্ট্যান্ড, দক্ষিন দিকে বাসাবো এবং পূর্ব দিকে পূর্ব গোড়ান। বাগানবাড়ি মোড় পেরিয়ে পূর্ব দিকে হাতের বায়ে বাগানবাড়ি জামে মসজিদ এবং হাফিজিয়া মাদ্রাসা রয়েছে, বাগান বাড়ি সমাজ কল্যান সংসদ, ঢাকা লেডিজ ক্লাব কর্তৃক পরিচালিত মহিলাদের জন্য নিরক্ষরতা দূরীকরন অফিস কুসুম কলি, রয়েছে আলি আহমদ উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ। এই মোড়ে রয়েছে মিষ্টির দোকান, হার্ডওয়্যারের দোকান, হোমিওপ্যাথি।

 

বাগানবাড়ি মোড় থেকে আলি আহমদ স্কুল ছাড়িয়ে পূর্ব দিকে রয়েছে আদর্শমোড়। এটি পূর্ব গোড়ান নামে পরিচিত। পূর্ব গোড়ান এলাকাটি শেষ হয়েছে পশ্চিম মাদারটেকে গিয়ে। এখানে একটি ছোট কাঁচা বাজার রয়েছে যা বউ বাজার নামে সুপরিচিত। বউ বাজারটি পূর্ব গোড়ান-পশ্চিম মাদারটেক সংযোগ সড়কে অবস্থিত। এখানে রয়েছে গোড়ান আদর্শ উচ্চ বিদ্যালয়, বায়তুন নূর জামে মসজিদ এবং মাদ্রাসা কমপ্লেক্স, লিটল এঞ্জেলস কিন্ডার গার্টেন এন্ড কোচিং হোম, অনির্বাণ আইডিয়েল স্কুল, নিউ ন্যাশনাল কিন্ডারগার্টেন এন্ড হাই স্কুল, পূর্ব গোড়ান মক্কা জামে মসজিদ এবং হাফিজিয়া মাদ্রাসা ও এতীমখানা, আল রাজি স্কুল এন্ড কলেজ। পূর্ব গোড়ানের মাহমুদ ড্রাগস গোড়ান এলাকার মধ্যে বিখ্যাত। এখানে পালা করে ৪টি বিশেষজ্ঞ ডাক্তার বসেন। ডা: মো: আ: রউফ (জেনারেল ফিজিশিয়ান), ডা: এইচ এস নুরুদ্দীন মোহাম্মদ (সার্জারী বিশেষজ্ঞ), ডা: ওয়াসিউল্লাহ সুমন (শিশুরোগ বিশেষজ্ঞ) এবং ডা: নিগার মেহজাবিন (গাইনী এন্ড অবস)। আদর্শ মোড়ে ইজি বাইক স্ট্যান্ড রয়েছে। এখান থেকে ইজি বাইকে করে খিলগাঁও রেলগেট যাওয়া যায়। পূর্ব গোড়ানের গা ঘেষে দক্ষিন দিকে দক্ষিন গোড়ান চলে গেছে। দক্ষিন গোড়ান শেষ হয়েছে বউ বাজার, পশ্চিম মাদারটেক ছাড়িয়ে পূর্ব বাসাবো গিয়ে। দক্ষিন গোড়ানে রয়েছে দক্ষিন গোড়ান ছাপড়া মসজিদ, ছাপড়া মসজিদের পাশেই রয়েছে কাজী অফিস, পানির পাম্পকল, মদিনা সড়কে রয়েছে সুপ্রাচীন কসবা হোমিও হল। পূর্ব বাসাবো সংযোগ সড়কের দক্ষিন গোড়ানের গা ঘেঁষে বেশ কয়েকটি ফলের দোকান গড়ে উঠেছে। ২৫ গজ সামনে হাতের বায়ে পাটোয়ারী বিল্ডিংটি বিদ্যূৎ অফিসের জন্য সুপরিচিত। এখানে এসে দক্ষিন গোড়ান শেষ হয়েছে। দক্ষিন গোড়ানে রয়েছে ক্যাবল স্যাটেলাইট চ্যানেল বিতরনকারী প্রতিষ্ঠান মাহমুদ নেটওয়ার্ক। প্রতিষ্ঠানটি আদর্শ মোড় থেকে বউ বাজারে যেতে হাতের ডানে দক্ষিন গোড়ান এলাকায় অবস্থিত। দক্ষিন গোড়ানে রয়েছে ড্রিম ওভার কম্পিউটার, জেপি এন্টারপ্রাইজ, মুক্তা ফটোগ্রাফার্স স্টুডিও, হোসেন হোমিও ক্লিনিক, উর্মি কনফেকশনারী, ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান ইসেল, রেইনবো কিন্ডারগার্টে, এইবস কোচিং। এছাড়াও রয়েছে বিভিন্ন ফার্মেসী বিশেষ করে উল্লেখযোগ্য আল শিফা ফার্মেসী। এখানে বসেন সৌদি আরবের মদিনা মুনাওয়ারাস্থ বিখ্যাত ওয়াহাত আল শিফা মেডিক্যাল কলেজের স্বনামধন্য বাংলাদেশী ব্যাক্তিত্ব ডা: মো: শহীদুল ইসলাম। তিনি মেডিসিন, শিশু রোগ এবং অর্থোপেডিক্স বিশেষজ্ঞ। এই ফার্মেসীটি আলি আহমদ উচ্চ বিদ্যালয় এবং কলেজের বিপরীত দিকে অবস্থিত।

 

বাসাবোর উত্তর পূর্ব কোনে দক্ষিন গোড়ান অবস্থিত।

 

আলি আহম্মদ উচ্চ বিদ্যালয় এবং কলেজের ২৫ গজ সামনে উত্তরদিকে একটি সড়ক চলে গেছে। এই সড়কপথে রয়েছে পূর্ব গোড়ান হাজি মসজিদ এবং নাজমুল হক মদিনাতুল উলুম জামেয়া আরাবিয়া কামিল মাদ্রাসা। মাদ্রাসায় রয়েছে হিফজখানা, লিল্লাহ বোর্ডিং এবং এটি একটি এতীমখানাও বটে। এই সড়কটি গিয়ে মিশেছে গোড়ান টেম্পোস্ট্যান্ডে। গোড়ান ট্যাম্পুস্ট্যান্ড যাওয়ার পথে এখানে একটি কাঁচা বাজার গড়ে উঠেছে।

 

শান্তিপুর উচ্চ বিদ্যালয়ের দেয়াল ঘেঁষে একটি বাঁকা গলি পথ চলে গেছে। এই গলিপথটি গিয়ে শেষ হয়েছে গোড়ান টেম্পুস্ট্যান্ড, উত্তর গোড়ান এবং দক্ষিন গোড়ান সংযোগ সড়কে। আর যে পথটি গেছে পূর্ব গোড়ানের দিকে সেই পথের উত্তর দিকে উত্তর গোড়ান এবং দক্ষিন দিক দক্ষিন গোড়ান এবং মাঝখানের সড়কটি ডানে বায়ে কাঁচা বাজার গড়ে উঠেছে। গোড়ান টেম্পুস্ট্যান্ডে রয়েছে জিঞ্জিরা হোটের, হাজী তসলিম সুইটমিট, লেগুনা গাড়ির স্ট্যান্ড, ডেইরী ফার্ম, গোড়ান টেম্পুস্ট্যান্ডটির উত্তরদিকে চলে গেছে উত্তর গোড়ান, সিপাহীবাগ টেম্পুস্ট্যান্ড, সিপাহীবাগ বাজার, হাজী তসলিম সুইমিটের পাশেই রয়েছে ডাচ বাংলা ব্যাংকের এটিএম বুথ, উত্তর দিকে উত্তর গোড়ান বাজার, পূর্বে পূর্ব গোড়ান এবং গোড়ান টেম্পুর স্ট্যান্ড থেকে একটি পথ চলে গেছে বাগানবাড়ীর দিকে।

 

গোড়ান টেম্পোস্ট্যান্ডের উত্তর দিকে সিপাহীবাগ টেম্পুস্ট্যান্ড, নবাবী মোড়, আদর্শবাগ এলাকাগুলো উত্তর গোড়ানের আওতাধীন। এখানে রয়েছে স্বদেশ আইডিয়াল স্কুল, ঢাকা ইন্টারন্যাশনাল কিন্ডারগার্টেন, গোল্ডেন হ্যাভেন প্রি-ক্যাডেট স্কুল, নিলেট ইলেক্ট্রোনিক্স (IPS প্রস্তুত এবং সরবরাহকারী), ঢাকা মডার্ণ পাবলিক স্কুল এন্ড কলেজ, খালেস দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান, প্রশান্তি মাদকাসক্তি চিকিত্সালয়, শেরে বাংলা আইডিয়াল কিন্ডারগার্টেন, সিপাহীবাগ সানরাইজ কিন্ডারগার্টেন এবং উত্তর গোড়ান জামে মসজিদ ও নুরুল উলুম নূরানী হাফিজিয়া মাদ্রাসা এবং মসজিদ মার্কেট। সিপাহীবাগ টেম্পু স্ট্যান্ডে রয়েছে স্বপ্ন সুপার সপ, মসজিদ মার্কেটে রয়েছে হোসিয়ারী দোকান, কম্বল, লেপ, তোষক, বালিশের দোকান এবং হার্ডওয়্যার সামগ্রীর দোকান। এখানে একটি কাঁচাবাজার রয়েছে। উত্তর গোড়ান নবাবী মোড়ের বিপরীত দিকে একটি গলিপথ চলে গেছে। গলিপথে রয়েছে গোড়ান পাঁকা জামে মসজিদ, আইডিয়াল মুসলিম সরকারী প্রাথমিক বিদ্যালয়। রয়েছে অলিয়ে কামেল মো: ফজর আলী সরদার শাহ এর মাজার শরীফ। একটু সামনে এগোলেই রয়েছে গোড়ান পোষ্ট অফিস। এই গলিপথটি উত্তর গোড়ান বাজারে গিয়ে মিশেছে। উত্তর গোড়ান বাজারের পূর্ব দিকে গোড়ান টেম্পু স্ট্যান্ড। সিপাহীবাগ টেম্পোস্ট্যান্ড থেকে সোজা উত্তরদিকে যেতে বেশ কয়েকটি কিন্ডারগার্টেন, প্রি-ক্যাডেট স্কুল এন্ড কলেজ রয়েছে। বেশ কয়েকটি সাইবার ক্যাফেও রয়েছে। রয়েছে ২টি বুথ ব্র্যাক ব্যাংক বুথ এবং ডাচ বাংলাব্যাংক বুথ। সিপাহীবাগ টেম্পুস্ট্যান্ড থেকে খিলগাঁও চৌরাস্তা যাওয়ার পথে বেশ কয়েকটি স’মিল চোখে পড়বে, চালের পাইকারী মার্কেটের বিপরীত দিকে বুথ দুটি অবস্থিত। এই বিপরীত মুখী রাস্তা দিয়েই সোজা গেলে ৪ রাস্তার মোড়ে একটি কাঁচা বাজার অবস্থিত। কাঁচা বাজারটি উত্তর গোড়ান বাজার নামে পরিচিত। উত্তর গোড়ান বাজার পর্যন্ত উত্তর গোড়ান শেষ হয়েছে।

খিলগাঁও থানা পরিচিতি

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
নাটক সরণিএখানে নাটক সরনি এলাকা পরিচিতি তুলে ধরা হয়েছে।
বংশালবংশাল এলাকা পরিচিতি
গোড়ানগোড়ান এলাকা পরিচিতি
মগবাজারমগবাজার এলাকা পরিচিতি
নাজিরা বাজারনাজিরা বাজার এলাকা সম্পর্কে বিভিন্ন তথ্যের বর্ণনা রয়েছে।
ওয়ারীওয়ারী এলাকা পরিচিতি
আগামাসিহ লেনআগামাসিহ লেনের বর্ণনা রয়েছে
মালিটোলামালিটোলা এলাকার বর্ণনা রয়েছে
কসাইটুলীকসাইটুলী এলাকার পরিচিতি
দয়াগঞ্জদয়াগঞ্জ এলাকা পরিচিতি
আরও ১ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি