ম্যারেজ মিডিয়া

এক সময় আমাদের দেশে অনেক ঘটকভাই ছিল। তারা মুখভর্তি পান চিবিয়ে বগলে ছাতা ও কাঁধে ব্যাগ নিয়ে হাঁটতো। সর্বদা তাদের ব্যাগের মধ্যে থাকতো পাত্র/পাত্রীর ছবি। তারা বিয়ের উপযোগী বা পরিণত কোনো পাত্রী দেখলেই তার বাবা-মার কাছে হাজির হয়ে যেত। তার সন্ধানে থাকতো খুব ভালো এবং যোগ্যতাসম্পন্ন পাত্রের। আধুনিক যুগে আগের রুপটির একটি পরিবর্তন হয়েছে। ঢাকা শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় গড়ে উঠেছে বিভিন্ন ম্যারেজ মিডিয়া প্রতিষ্ঠান। সুন্দরী পাত্রীর জন্য উপযুক্ত পাত্র চাই, ফর্সা, এমবিএ অধ্যয়নরতা পাত্রীর জন্য পাত্র চাই, ঢাকায় বাড়ি-গাড়ি, শিক্ষিতা ও স্মার্র্ট পাত্রীর জন্য পাত্র চাই, পাত্রী শর্ট ভিজিটে ঢাকায়, তার খরচে বিদেশ যেতে আগ্রহী পাত্র চাই, শর্ট ডিভোর্সি লন্ডনে হোটেল ব্যবসা আছে এমন পাত্রীর জন্য পাত্র চাই, কানাডার সিটিজেন পাত্রীর জন্য পাত্র চাই, মাল্টিন্যাশনাল কম্পানিতে চাকরিরত পাত্রের জন্য পাত্রী চাই, এবং লক্ষাধিক টাকা বেতনপ্রাপ্ত পাত্রের জন্য পাত্রী চাই ইত্যাদি। প্রতিদিন  দৈনিক পত্রিকা খুললেই পাত্র/পাত্রীর এসকল বিজ্ঞাপনে নান্দনিক  এসকল কথাবার্তা লেখা থাকে।

 

ঢাকা মহানগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে বিশেষ করে উত্তরা, ধানমন্ডি, মোহাম্মদপুর, হাতিরপুল, লালমাটিয়া, গুলশান, বারিধারা, বনানী, পল্টন, বসুন্ধরা আবাসিক এলাকাগুলোতে স্বনামধন্য কিছু ম্যারেজ মিডিয়া প্রতিষ্ঠান গড়ে উঠেছে। এছাড়া অনলাইনে পাত্র-পাত্রী সন্ধানদাতা প্রতিষ্ঠানে সাইট রয়েছে; যেমন- www.banglamarriage.com.,

ম্যারেজ মিডিয়া

লগন ম্যারেজ মিডিয়া

গ্রীণভিউ এ্যাপার্টমেন্ট

বাড়ি: ৩৯, সড়ক: ২৪

গুলশান: ০১. ঢাকা।

ফোন: +৮৮-০২-৮৮৩৩৬৮৭, ৮৮৩৫৬৫৩

মোবাইল: ০১৭১৫-২৫৯৭৮৭

ইমেইল: [email protected]

সানাই ম্যারেজ মিডিয়া

মনসুর ভবন (২য় তলা)

নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা ১২০৫।

ফোন: ৯৬৬৫১৫৩

মোবাইল: ০১৭১১-৫৪১১৬৬, ০১৯১৭-৫২৫১৮২,

০১১৯০-২৯৮১৮১, ০১৬৭১-৪৩৯৮২৬

ইমেইল: [email protected]

ঘটক পাখি ভাই প্রাইভেট লিমিটেড

স্যূট: ২৭, ইষ্টার্ণ প্লাজা (৯ম তলা)

হাতিরপুল, ঢাকা।

ফোন: +৮৮০-২-৯৬৬৮৫১৭, ৯৬৬০৫৬১

ইমেইল: [email protected]

বাঁধন

বাড়ি: ০৭, সড়ক: ৩০, সেক্টর: ০৭,

উত্তরা, ঢাকা ১২৩০।

ফোন: ৮৯২৩৯৮৪, ৮৯১৬৯৬৬

প্রিয়জন

৭৯, কাজী নজরুল ইসলাম এ্যভিনিউ,

ফার্মগেট, ঢাকা।

ফোন: ৯১২৭১২৮

ম্যারিয়েজ প্যালেস

রুম নং ৬০৬, নাহার প্লাজা (৬ষ্ঠ তলা)

হাতিরপুল, ঢাকা।

ফোন: +৮৮-০২-৮৬১২১৪৬, ৮৬২৩৩৭৭

মিলন মহল

৯ পুরানা পল্টন, ঢাকা।

ফোন: ৮৩১৫৮১৯

ওয়ার্কিং ফর বেটার লাইফ

বাড়ি: ১৯, সড়ক: ১৬, সেক্টর: ০৩

উত্তরা, ঢাকা।

ফোন: +৮৮০-২-৮৯১৬৯৬৬, ৮৯১৮৮৫১

ফ্যাক্স: +৮৮০-২-৮৯১৮৭৮৯

www.bdmarriage.com

মমতাজ প্লাজা (তৃতীয় তলা)

বাড়ি: ০৭, সড়ক: ০৪

ধানমন্ডি, ঢাকা।

ফোন: +৮৮-০১৭১৬৬৯৩৪৬৩

ইমেইল: [email protected]

www.sensiblematch.com

বাড়ি: ১৪৫ (পঞ্চম তলা), সড়ক: ০৩, ব্লক: এ,

নিকেতন, গুলশান: ০১, ঢাকা।

ফোন: +৮৮-০২-৮৮৩৪৬০৮

ইমেইল: [email protected]

 

www.singlebangalis.com

বাড়ি: ৫৪, সড়ক: ৪/এ, ধানমন্ডি, ঢাকা।

ফোন: ৮৬২০৭১৪

বিবাহ বিডি

৩৮৩, মগবাজার (তৃতীয় তলা), ঢাকা।

ফোন: ০১৯২২-১১৫৫৫৫, ০১৯৭১-২৪২২৪২

ওয়েব সাইট: www.bibahabd.com

রাজলক্ষ্মী ম্যারেজ মিডিয়া

বসুন্ধরা সিটি, লেভেল: ০৫, ব্লক: সি, অফিস ৬৪-৬৫

পান্থপথ, ঢাকা।

ফোন: ৯১১৫৮০৭, ৯১১৮৯৯৫, ০১৭১৮-৮১৬১৭২

ফ্যাক্স: ৮৯১৮৭৯৮

সানাই ম্যারেজ মিডিয়া

১৫/এ, পুরানা পল্টন (দ্বিতীয় তলা), ঢাকা।

ফোন: ৯৫৫৬২২৮, ৯৫৫৫৩৬৪

সোর্স বাংলাদেশ

২০ নিউ ইস্কাটন রোড (দ্বিতীয় তলা)

মগবাজার মোড়, ঢাকা।

ফোন: ৮৩১৮০৬৪

ওয়েডিং প্যালেস কমিউনিটি সেন্টার

৩/১২, ইকবাল রোড, মোহাম্মদপুর, ঢাকা।

ফোন: ৮১১৪৫৮৪, ০১৭১১-৫৪০৬৯৯।

 

ম্যারেজ মিডিয়ার মাধ্যমে পাত্র-পাত্রী খুঁজতে হলে প্রথমে যোগ্যতাসম্পন্ন পাত্র-পাত্রীর ছবিসহ পরিপূর্ণ বায়োডাটা জমা দিতে হয়। তারপর নির্দিষ্ট ফর্মে রেজিষ্ট্রেশন করতে হয়। দেশে অথবা স্থানীয় পাত্র-পাত্রীর প্রয়োজনে রেজিষ্ট্রেশন ফি ৫০০০-১০০০০ টাকা এবং বিদেশে প্রতিষ্ঠিত পাত্র-পাত্রীর প্রয়োজনে রেজিষ্ট্রেশন ফি ১২০০০ থেকে ১৮০০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। রেজিষ্ট্রেশন ফি পরিশোধের পরপরই ম্যারেজ মিডিয়া প্রতিষ্ঠানটি নিজ সংগ্রহে থাকা অসংখ্য পাত্র-পাত্রী ছবি সহ সকল তথ্য-উপাত্ত অভিভাবকের নিকট তুলে ধরে। কাংখিত পাত্র-পাত্রীর অভিভাবকের সাথে যোগাযোগ করে এবং প্রয়োজনীয় মিটিংয়ের ব্যবস্থা করে। তারপর পাত্র-পাত্রী পছন্দ হলে কাবিনের সময় ম্যারেজ মিডিয়া প্রতিষ্ঠানকে একটি নির্দিষ্ট পরিমান টাকা সার্ভিস চার্জ বাবদ পরিশোধ করতে হয়। সার্ভিস চার্জ সাধারনত ১২০০০ টাকা থেকে ৪০০০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। উল্লেখ্য যে, ম্যারেজ মিডিয়া প্রতিষ্ঠানসমূহ পাত্র-পাত্রীর যাবতীয় তথ্য-উপাত্ত সংগ্রহ করে রেজিষ্ট্রেশন করে থাকে। তবে স্থান কাল পাত্র ভেদে সময় এবং স্বভাবে পরিবর্তন ঘটে এবং এটাই স্বাভাবিক। ম্যারেজ মিডিয়া প্রতিষ্ঠানগুলো দায়িত্ব হচ্ছে যোগ্য পাত্রের সাথে যোগ্য পাত্রীর মিলন ঘটানো। এবং বিয়ের পরপর তাদের আর কোন দায়-দায়িত্ব থাকে না। পাত্র-পাত্রীর অভিভাবক নিজ দায়িত্বে পাত্র-পাত্রী নির্বাচন এবং যথাযথ তথ্য-উপাত্ত সংগ্রহ করে জেনে শুনে এগোতে হয়। ম্যারেজ মিডিয়া ফার্মের উপর ছেড়ে দিলেই দায়িত্ব শেষ হয় না।

 

ম্যারেজ মিডিয়া প্রতিষ্ঠানগুলোর অফিস মনোরম ডেকোরেশন সমৃদ্ধ। প্রতিটি ম্যারেজ মিডিয়াতেই রয়েছে পৃথক মিটিং এবং অভ্যর্থণা কক্ষ। প্রতিটি অফিস কক্ষই এসিযুক্ত। অভ্যর্থনা কক্ষে বসার জন্য দেশী-বিদেশী উন্নত মানের চেয়ার অথবা সোফা। মিটিং রুমটি সজ্জিত। এখানে বসে পাত্র-পাত্রীর অভিভাবকগন পারস্পরিক প্রয়োজনীয় বিভিন্ন বিষয় নিয়ে আলাপ-আলোচনা করে থাকেন। এই মিটিংয়ে ম্যারেজ মিডিয়ার দায়িত্ব প্রাপ্ত ব্যক্তি উপস্থিত থাকেন।

 

বিশেষভাবে উল্লেখ্য যে, ঢাকা শহরের হাতে গোনা কয়েকটি ম্যারেজ মিডিয়া ব্যতীত এখান অনেক প্রতিষ্ঠান ম্যারেজ মিডিয়ার ব্যানারে প্রতারণার ফাঁদ এটে বসেছে। সুন্দরী মেয়েদের পাত্রী সাজিয়ে, ভূয়া পাত্র সাজিয়ে এমনকি অফিস ডেকোরেশন আকর্ষনীয় করে এবং পত্রিয়কায় চটকদার এবং লোভনীয় বিজ্ঞাপন দিয়ে মানুষকে প্রতারণার জালে জড়াচ্ছে। তবে আমাদের ঢাকাবাসী এই বিষয়ে পূর্বের চেয়ে অনেকটা সচেতন রয়েছে। পাশাপাশি স্থানীয় পুলিশ প্রশাসন এবং রেব এই প্রতারক চক্রদের ধরতে কাজ করে যাচ্ছে।


২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি