পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

জুরাইন কবরস্থান

 

ঢাকা শহরের গোড় পত্তনের সময় থেকে ইহা পারিবারিক কবরস্থান হিসাবে প্রচলিত ছিল। পরবর্তীতে ঢাকা পৌরসভা কর্তৃপক্ষ এর দায়িত্বভার বুঝে নেয়। এরপর পৌরসভা কর্তৃপক্ষ ঢাকা সিটি কর্পোরেশনের কাছে এই কবরস্থান পরিচালনার দায়িত্ব হস্তান্তর করে। তাই এই কবরস্থানের প্রতিষ্ঠাকাল নির্দিষ্ট করে বলতে পারে না। এই কবরস্থানটি পোস্তগোলা বাস স্ট্যান্ড থেকে প্রায় আধা কিলোমিটার উত্তর দিকে শ্যামপুর থানা এলাকায় অবস্থিত। এর মোট আয়তন ১৭.২৬ একর যার মধ্যে সাধারণ কবরস্থান ১২ একর আর সংরক্ষিত ৫.২৬ একর জায়গা নিয়ে ইহা অবস্থিত। গুলিস্তান থেকে যাত্রাবাড়ি হয়ে পোস্তগোলা বাস স্ট্যান্ড গিয়ে উত্তর দিকে ৪০০ গজ গেলেই জুরাইন কবরস্থান আর নদীর ওপার কেরাণীগঞ্জ ব্রীজ পার হয়ে জুরাইন আসা যায়। এই কবরস্থানটি ঢাকা সিটি কর্পোরেশন - অঞ্চল ১ এর অন্তর্ভুক্ত।

 

কবরস্থান

কবরস্থানটি দুইটি অংশে বিভক্ত। এর মধ্যে একটি স্থায়ী বা ক্রয়কৃত কবরস্থান। আর অন্যটি অস্থায়ী কবরস্থান। অফিস অস্থায়ী কবরস্থানের গেট দিয়ে প্রবেশ করে হাতের বাম পাশে অবস্থিত। যা বর্তমানে ভেঙ্গে নতুন করে নির্মাণাধীন অবস্থায় রয়েছে। এখানে নিয়োজিত কর্মীগণ দুই শিফটে বিভক্ত হয়ে কাজ করে থাকে। ১ম শিফট সকাল থেকে দুপুর ২.০০ টা পর্যন্ত এবং ২য় শিফট দুপুর ২.০০ টা থেকে রাত ১০.০০ টা পর্যন্ত। এখানে বেওয়ারিশ ও আঞ্জুমান মফিদুল ইসলামের লাশ জানাযার নামাজের সহিত দাফন করা হয়। সাধারণ কবরগুলো সাধারণত ১ বৎসর পর্যন্ত স্থায়ী হয়। পরে আবার সেখানে নতুন কবর দেওয়া হয়। এই কবরস্থানে শহীদ নূর হোসেনের কবর রয়েছে। ইহা অস্থায়ী কবরস্থানের একেবারে ডা পাশে ওয়ালের সাথে অবস্থিত। ইহা বাঁধানো এবং লাল রং করা। এই কবরস্থানের ভিতরে একটি মসজিদ রয়েছে। যেখানে ১০০ জন লোক নামায পড়তে পারে। মসজিদের সাথে ওজুখানাও রয়েছে। এখানে জানাজা পড়ার জন্য ভিতরে ও রাস্তায় ২০০ থেকে ৩০০ লোক দাঁড়ানোর মত জায়গা আছে। বৃষ্টি হলে মসজিদে জানাযা পড়ানো হয়। এখানে ঢাকার অন্যান্য কবরস্থানের তুলনায় কম লাশ দাফনের জন্য আসে। এখানে গড়ে প্রতিদিন প্রায় ৯টি লাশ দাফন করা হয়। 

 

দোকানের খরচ

এই কবরস্থানে লাশ দাফনের জন্য প্রথমে লাশ নিয়ে কবরস্থানের অফিস কক্ষে যেতে হয়। এখানে লাশের নাম, পরিচয়, ঠিকানা, আই.ডি কার্ড আর হাসপাতালে মারা গেলে তার ক্লিয়ারেন্স দিতে হয়। এগুলো দেখে তারা তাদের রিসিট বইয়ে এন্ট্রি করবে। পরে জানাজা পরে কয়েকটি জায়গা থেকে যেই জায়গা পছন্দ হয় সেখানে কবর দেয়া হয়। এখানে বাঁশ, চাটাই, বেড়া ইত্যাদি ক্রয় করতে পাওয়া যায় বা কর্তৃপক্ষ নিজেরাই ইহার ব্যবস্থা করে দেয়। সকল খরচসহ লাশ সমাধি করতে ৮০০ টাকা থেকে ১,০০০ টাকা খরচ পড়ে।  এছাড়া লাশের আকারের উপর ভিত্তি করে বয়স্ক ব্যক্তির লাশ দাফনের জন্য ১,৫০০ টাকা থেকে ১,৮০০ টাকা, মধ্যম বয়সী ব্যক্তির লাশ দাফনের জন্য ১,২০০ টাকা থেকে ১,৫০০ টাকা এবং ছোটদের লাশ দাফন করার জন্য ৩০০ টাকা থেকে ৫০০ টাকা পর্যন্ত খরচ। বেওয়ারিশ বা আঞ্জুমানে মফিদুলের লাশ দাফনের খরচ ঢাকা সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ বহন করে। এছাড়া এই কবরস্থানে যারা বিভিন্ন মেয়াদে জায়গা ক্রয় করেছে তারা সেই সেই স্থানে মেয়াদ থাকাকালীন তার রক্তের সম্পর্ক আছে এমন যে কারও কবর দিতে পারবে। যেমন - তার কবরে তার রক্তের সম্পর্ক আছে ছেলে, মেয়ে, ভাই, বোন, মা-বাবা, নাতি-পুতির কবর দিতে পারবে। সেক্ষেত্রে তার প্রথম কবর দেওয়ার সময় যে রশিদ দেওয়া হয়েছে তা সাথে আনতে হবে। পরে আবার নতুন রশিদ দেওয়া হবে ২য় ব্যক্তির নামে। ৩য় ব্যক্তির কবর দেওয়ার সময় আবার এই রশিদ সাথে আনতে হবে। এভাবেই পারিবারিক কবর ব্যবহার করা হয়। সর্বোপরি এখানে একজন মৃত ব্যক্তির লাশ দাফন করার জন্য ন্যূনতম ৮০০ টাকা থেকে সর্বোচ্চ ১,৮০০ টাকা পর্যন্ত খরচ হয়। তবে এখানে যারা কাজ করে তাদের কিছু টাকা বকশিস (ঐচ্ছিক) দিতে হয়।

 

বিবিধ

এই কবরস্থানের মধ্যে দিয়ে  ১টি রাস্তা আছে। যেখানে ১০টি গাড়ি পার্ক করা যায়। তবে পার্কিং এর জন্য স্থায়ী কোন জায়গা নেই। এই কবরস্থানে ২টি টয়লেট রয়েছে এবং লাশের গোসলের জন্য ২টি লাশ গোসলঘর রয়েছে।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
শাহজাহানপুর কবরস্থানমতিঝিল, শাহজাহানপুর
খ্রিষ্টান কবরস্থানওয়ারী, ওয়ারী
উত্তরা কবরস্থানউত্তরা, সেক্টর ১০
শহীদ বুদ্ধিজীবী কবরস্থানশাহ আলী, মিরপুর ১
জুরাইন কবরস্থানশ্যামপুর, জুরাইন
বনানী কবরস্থানগুলশান, বনানী
পোস্তগোলা শ্মশান ঘাটঢাকা, পোস্তগোলা শ্বশান ঘাট
আজিমপুর পুরাতন কবরস্থানঢাকা, কবরস্থান
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি