পূর্ববর্তী লেখা  
পুরো লিস্ট দেখুন

মগবাজার কাজী অফিস

 

জন্ম, মৃত্যু ও বিয়ে এই তিনটি অধ্যায় প্রতিটি মানুষের জীবনে অবধারিত। প্রতিটি মানুষ তার জীবনের কোন একটি নির্দিষ্ট সময়ে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। আর মুসলিম ধর্মীয় রীতিতে বিবাহকে আইনসম্মত ভাবে সম্পন্ন করার ক্ষেত্রে কাজী মূখ্য ভূমিকা পালন করে থাকে। এরই প্রেক্ষিতে সারাদেশে এলাকাভিত্তিক সরকারি কাজী অফিস রয়েছে। এমনই একটি কাজী অফিস হলো মগবাজার কাজী অফিস। ৬০ এর দশকে প্রতিষ্ঠিত এটি একটি নামকরা কাজী অফিস।

 

ঠিকানা ও অবস্থান

১০৯/এ, মগবাজার কাজী অফিস লেন, রমনা, ঢাকা।

ফোন: ৯৩৩১২৮২, ৮৩১৭৫৬৫।

এটি মগবাজার চৌরাস্তা থেকে মহাখালির দিকে যাওয়ার যে সড়কটি রয়েছে তার প্রায় ৫০ গজ সামনে অবস্থিত মসজিদ এর পাশের গলি দিয়ে ৫০ গজ সামনে গিয়ে হাতের বাম পাশে কাজী অফিসটি অবস্থিত।  

কাজী সাহেব ও সহকারীবৃন্দ

এই কাজী অফিসের প্রধান কাজী হিসেবে দায়িত্ব পালন করছেন জনাব মো: সাহিদুর রহমান (বি.এ অনার্স. এমএম হাদীস, চরমোনাই) মুসলিম বিবাহ ও তালাক রেজিষ্ট্রার (ডি.সি.সি)। এছাড়া তাকে সহযোগিতা করার জন্য আরও তিনজন কাজী রয়েছেন। তারাও বিবাহ সম্পন্ন করতে পারেন।

 

বিবাহের আনুষাঙ্গিক বিষয়

কাজী অফিসে বিবাহের ক্ষেত্রে বাংলাদেশের বিবাহ আইন অনুযায়ী ছেলের বয়স ২১ বছর এবং মেয়ের বয়স অবশ্যই ১৮ বছর হতে হয়। বিবাহ সম্পন্ন করার জন্য ছেলে পক্ষের দুইজন ব্যক্তির সাক্ষী হিসেবে বিবাহ রেজিস্টার খাতায় স্বাক্ষর করতে হয় এবং একজন ব্যক্তিকে উকিল দিতে হয়। বিবাহ রেজিস্ট্রেশনের জন্য দেনমোহর ধার্য করা অতি গুরুত্বপূর্ণ বিষয়। সাধারণত বর্তমান বাজার মূল্যের উপর নির্ভর করে সর্বনিম্ন দেনমোহর ধার্য করা হয়। তবে এই কাজী অফিসে সাধারণত সর্বনিম্ন ৩০,০০০ টাকা দেনমোহর নির্ধারণ করে বিবাহ সম্পন্ন করা হয়। তবে এর চেয়ে কম দেনমোহর নির্ধারণ করেও বিবাহ সম্পন্ন করা যায়।

 

কাজী অফিসের সেবাসমূহ

এই কাজী অফিসে বিবাহ সম্পর্কীয় বিভিন্ন ধরনের সেবা প্রদান করা হয়ে থাকে। যেমন – বিবাহ ও তালাকনামা রেজিষ্ট্রেশন, বাংলা, ইংরেজী ও আরবী কাবিননামা তৈরি, হারিয়ে যাওয়া কাবিননামা তৈরি, স্বামী-স্ত্রীর বিদেশে যাওয়ার ক্ষেত্রে কাবিনামা সরবরাহ প্রভৃতি।

 

কাজী অফিসের খরচসমূহ

বিবাহের কাবিননামা রেজিষ্ট্রেশন করতে সরকার কর্তৃক নির্ধারিত প্রতি ১,০০০ টাকায় ১২.৫০ টাকা এবং তালাক নামার জন্য ৫০০ টাকা সরকারি চার্জ পরিশোধ করতে হয়। এছাড়া দূরত্ব অনুযায়ী প্রতি কিলোমিটারের জন্য ২০ টাকা করে এবং কাজী সাহেবকে অতিরিক্ত ২০০ টাকা প্রদান করতে হয়। বাংলায় সনদের জন্য সরকারি গেজেট কর্তৃক নির্ধারিত চার্জ ৫০ টাকা এবং ইংরেজীতে সনদের জন্য ১,০০০ টাকা থেকে ২,০০০ টাকা চার্জ দিতে হয়।

 

বিবাহ বিচ্ছেদ প্রক্রিয়া

এই কাজী অফিসে বিবাহ বন্ধনের পাশাপাশি যদি কোন অনাকাঙ্খিত কারণে বিবাহ বন্ধন বিচ্ছেদের প্রয়োজন হয়, তাহলে সে ব্যবস্থাও রয়েছে। এখানে বিবাহ বিচ্ছেদের জন্য দুটি প্রক্রিয়া সম্পন্ন করতে হয়। ছেলে যদি মেয়েকে তালাক দেয় তাহলে ছেলে পক্ষের দুইজন সাক্ষীর উপস্থিত থাকতে হয় এবং সাথে কাবিননামা উপস্থাপন করতে হয়। তবে ছেলের ক্ষেত্রে কাবিননামা উপস্থাপনে কোন বাধ্যবাধকতা নেই। আর মেয়ে যদি ছেলেকে তালাক দিতে চায় তাহলে মেয়ে পক্ষের দুই জন সাক্ষী এবং বিবাহের কাবিননামা অবশ্যই উপস্থাপন করতে হবে।   

 

খোলা-বন্ধের সময়সূচী

এই কাজী অফিসটি সপ্তাহের ০৭ দিনই সকাল ৯.০০ টা থেকে রাত ১১.০০ টা পর্যন্ত খোলা থাকে।

 

বিবিধ

  • এই কাজী অফিসটি তাদের নির্দিষ্ট এলাকার মধ্যে কার্যক্রম পরিচালনা করে থাকে।
  • বিবাহ পরবর্তী ৩ মাসের মধ্যে কাবিননামা প্রদান করে থাকে।
  • বিবাহ অনুষ্ঠানের ১০ দিন পূর্বে বুকিং দেওয়ার ব্যবস্থা রয়েছে। সরাসরি ছাড়াও ফোনের মাধ্যমে বুকিং দেওয়া যায়।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
কাজী অফিস, দক্ষিনখান (উত্তরা)দক্ষিণখান, দক্ষিণখান
মিরপুর কাজী অফিসকাফরুল, কাজীপাড়া
গুলশান কাজী অফিসগুলশান, গুলশান ২
ধানমন্ডি কাজী অফিসধানমন্ডি, ধানমন্ডি
মগবাজার কাজী অফিসরমনা, মগবাজার
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি