পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

শফিক রেহমান

সাংবাদিক শফিক রেহমানের জন্ম ১৯৩৪ সালের ১১ নভেম্বর। শফিক রেহমানের বাবা-মা দু’জনই ছিলেন শিক্ষক। যায়যায়দিনের সম্পাদক হিসেবেই শফিক রেহমানের পরিচিতি। তবে তাঁর আরও অনেক পরিচয় রয়েছে। তিনি একজন টেলিভিশন ব্যক্তিত্বও বটে। বাংলাদেশ টেলিভিশনে আনন্দমেলার উপস্থাপনাও করেছেন তিনি। তাঁর উপস্থাপনা ও পরিচালনায় বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত ‘লাগ গোলাপ’ অনুষ্ঠানটি অত্যন্ত জনপ্রিয় হয়ে ওঠে এবং এখন বেসরকারী টেলিভিশন বাংলাভিশনে প্রচারিত হচ্ছে এটি। তিনি একজন গীটারিস্টও বটে। বেতার এমনকি বাংলাদেশ টেলিভিশনেও গীটার বাজিয়েজেন তিনি।

১৯৫৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার অব আর্টস ডিগ্রী লাভ করেন তিনি। এরপর লন্ডন চলে যান সেখানে তিনি উচ্চতর শিক্ষা গ্রহণের পাশাপাশি হাওয়াইয়ান সংগীতের ওপর পড়াশোনা করেন। চার্টার্ড একাউন্টেন্সি পড়া শেষে ১৯৬৮ সালে তিনি ঢাকা ফেরেন। লন্ডন, জাপান, ঢাকা এবং মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের অডিট ফার্মে কাজ কাজ করেন তিনি। ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধ শুরু হলে তিনি আবার লন্ডন চলে যান এবং বিচারপতি আবু সাঈদ চৌধুরীর নেতৃত্বে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সমর্থনে কাজ করতে থাকেন। বাংলাদেশের স্বাধীনতার পরও সামরিক শাসনের বিরুদ্ধে লেখালেখি করেন তিনি। এজন্য এক পর্যায়ে নির্বাসনে যেতে বাধ্য হন।

তিনি একজন চলচ্চিত্র অনুরাগী ব্যক্তি তাঁর লাল গোলাপ অনুষ্ঠান দেখলেই সেটি বোঝা যায়। তাঁর প্রতিষ্ঠিত ‘একাডেমী ফিল্ম সোসাইটি-র’ সংগ্রহে প্রায় ১০,০০০ চলচ্চিত্র রয়েছে। ডেমোক্রেসি ওয়াচ সংগঠনটিও তাঁর হাতে গড়া।

দৈনিক ইত্তেফাক, ইংরেজী সাপ্তাহিক দি এক্সপ্রেস এবং বিবিসি বাংলায় কাজ করার অভিজ্ঞতা রয়েছে তাঁর। ১৯৮৮ সালে বৃটেনে বুহুভাষী রেডিও ‘স্পেকট্রাম রেডিও’ প্রতিষ্ঠা করেন। এটি ছিল বৃটেনের প্রথম চারটি বেসরকারী রেডিওর একটটি। তাঁর সম্পাদনায় সাপ্তাহিক যায়যায়দিন অত্যন্ত জনপ্রিয় হয় এবং পরে সেটিকে দৈনিকে রুপান্তরিত করেন। বর্তমানে শফিক রেহমান মৌচাকে ঢিল নামে একটি সাপ্তাহিক পত্রিকা সম্পাদনা করার পাশাপাশি দৈনিক নয়া দিগন্তে কলাম লিখছেন।

তাঁর সাইট: http://shafikrehman.com

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আনিসুল হকবর্তমান সময়ের মেধাবী সাংবাদিক
আবেদ খানদীর্ঘ ৪৯ বছর ধরে সাংবাদিকতার জড়িত রয়েছেন
শফিক রেহমানযায়যায় দিন খ্যাত জনপ্রিয় সাংবাদিক ও টিভি ব্যক্তিত্ব
তফাজ্জল হোসেন মানিক মিয়াদৈনিক ইত্তেফাকের প্রতিষ্ঠাতা এবং বাংলাদেশে সাংবাদিকতার পথিকৃৎ
এনায়েতউল্লাহ খানএদেশে ইংরেজী সাংবাদিকতায় পথিকৃৎদের একজন
ওয়াহিদুল হকপ্রগতিশীল ঘরনার সাংবাদিক
সেলিনা পারভীনপাকিস্তান আমলে স্বাধীনতার পক্ষে নির্ভিক কলম সৈনিক।
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি