পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

এনায়েতউল্লাহ খান

 

Enayetullah Khan, Online Dhaka Guide১৯৩৯ সালের ২৫শে মে ময়মনসিংহে সাংবাদিক এনায়েতউল্লাহ খানের জন্ম হয়। পাকিস্তান জাতীয় পরিষদের সাবকে স্পিকার বিচারপতি আব্দুল জব্বার খানের ৩য় ছেলে তিনি ।

তাঁকে এদেশের ইংরেজী সাংবাদিকতার পথিকৃৎ বলা যায়। একটি সময় এনায়েউল্লাহ খান এবং বাংলাদেশের ইংরেজী সাংবাদিকতা ছিল সমার্থক। তিনি দৈনিক সংবাদের স্টাফ রিপোর্টার হিসেবে সাংবাদিকতার ক্যারিয়ার শুরু করেন, এরপর ১৯৫৯ সালে পাকিস্তান অবজারভারে যোগ দেন।

১৯৬৫ সালে সাপ্তাহিক হলিডেতে যোগ দেন এনায়েতউল্লাহ খান। পত্রিকাটির প্রতিষ্ঠাতা সম্পাদকও তিনি। ১৯৭৫ থেকে ১৯৭৭ সময়কালে তিনি বাংলাদেশ টাইমসের সম্পাদকের দায়িত্বও পালন করেন। এছাড়া ২০০৩ সালে ঢাকার জনপ্রিয় ইংরেজী দৈনিক নিউ এজ-এর যাত্রাও তাঁর হাতে শুরু হয়। সাংবাদিকতার জন্য একুশে পদকও পান।

মুন্সীগঞ্জ হরগঙ্গা কলেজে পড়াশোনা করার পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে থেকে দর্শন শাস্ত্রে পড়াশোনা করেন তিনি। তাঁর সাহসী লেখা, বিশেষ করে রাজনৈতিক বিশ্লেষণধর্মী লেখাগুলো বেশ জনপ্রিয়তা পায়। তাঁর হাতে শুরু হওয়া উইকলি হলিডে এবং ইংরেজী দৈনিক নিউজ এজ  তাঁর স্মৃতির স্মারক হয়ে আছে। পত্রিকা দু’টি আজও তাঁর দিক নির্দেশনা ও আদর্শ অনুসরণ করে গণতন্ত্র ও মানবাধিকারের পক্ষে কথা বলে চলেছে।

তিনি সব সময় উগ্র মৌলবাদের বিরুদ্ধে ছিলেন এবং ধর্ম নিরপেক্ষ আদর্শ থেকে কখনো বিচ্যুত হননি। ১৯৭০ সালে একটি বিদেশী সাময়িকী তাঁকে দক্ষিণ পূর্ব এশিয়ার অন্যতম সেরা রাজনৈতিক লেখক হিসেবে আখ্যায়িত করে।

অগ্নাশয়ের ক্যান্সারে ভুগে ২০০৫ সালের ১০ নভেম্বর কানাডার টরেন্টোতে তাঁর মৃত্যু হয়। তাঁর মৃতদেহ পরে ঢাকায় এনে দাফন করা হয়।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আনিসুল হকবর্তমান সময়ের মেধাবী সাংবাদিক
আবেদ খানদীর্ঘ ৪৯ বছর ধরে সাংবাদিকতার জড়িত রয়েছেন
শফিক রেহমানযায়যায় দিন খ্যাত জনপ্রিয় সাংবাদিক ও টিভি ব্যক্তিত্ব
তফাজ্জল হোসেন মানিক মিয়াদৈনিক ইত্তেফাকের প্রতিষ্ঠাতা এবং বাংলাদেশে সাংবাদিকতার পথিকৃৎ
এনায়েতউল্লাহ খানএদেশে ইংরেজী সাংবাদিকতায় পথিকৃৎদের একজন
ওয়াহিদুল হকপ্রগতিশীল ঘরনার সাংবাদিক
সেলিনা পারভীনপাকিস্তান আমলে স্বাধীনতার পক্ষে নির্ভিক কলম সৈনিক।
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি