পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

জ্যোতিকা জ্যোতি

সাংস্কৃতিক অঙ্গনের প্রতি ছোটবেলা থেকেই জ্যোতির বিশেষ দুর্বলতা। সেই দুর্বলতা থেকেই ময়মনসিংহ শিল্পকলা একাডেমীর সঙ্গে যুক্ত হন তিনি। কৈশর থেকেই তার স্বপ্ন ছিল একজন বড়মাপের অভিনেত্রী হওয়ার। ময়মনসিংহে একবার স্থানীয় শিল্পীদের নিয়ে নাটক নির্মাণ করা হলো। জ্যোতি অভিনয় করলেন। জ্যোতির অভিনয় দেখে একজন তাঁকে বললেন, ‘কবরী আয়না নামের একটি সিনেমা বানাবেন। যোগাযোগ করে দেখতে পারো।’ জ্যোতি যেন কিছুটা আশার আলো খুঁজে পেলেন। কবরী তাঁকে একটি চরিত্রের জন্য নির্বাচন করলেন। প্রথম সিনেমায় অভিনয় করে জ্যোতি নজর কাড়লেন অনেকেরই। টিভি নাটক ছাড়াও তিনি উপস্থাপনায় নিজের নাম লিখিয়েছেন। ২০০৪ সালে লাক্স-আনন্দধারা ফটোজেনিক প্রতিযোগিতায় সেরা দশে স্থান করে নিয়েছিলেন।

 

জন্ম এবং শিক্ষা
জ্যোতিকা জ্যোতির জন্মস্থান ময়মনসিংহের গৌরীপুরে। তাঁর লেখাপড়া ইংরেজি সাহিত্যে। আনন্দমোহন বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে মাস্টার্স করেছেন জ্যোতি। ওই সময় যোগ দেন ময়মনসিংহের বহুরূপী থিয়েটারে। তবে এ নাট্যদলের হয়ে মঞ্চে ওঠার সুযোগ হয়নি তাঁর। জ্যোতিকা জ্যোতির পুরো নাম জ্যোতিকা পাল (জ্যোতি)। চার ভাইবোনের মধ্যে তিনিই বড়। বাবা নিতাই পাল একজন স্কুল শিক্ষক।

 

অভিনীত চলচ্চিত্র
২০০৫ সালে জ্যোতি অভিনীত প্রথম চলচ্চিত্র কবরী সারোয়ারের 'আয়না'। এরপর মুক্তি পেয়েছে তাঁর অভিনীত বেলাল আহমেদের 'নন্দিত নরকে' এবং তানভীর মোকাম্মেলের 'রাবেয়া'। মুক্তির অপেক্ষায় রয়েছে তানভীর মোকাম্মেলের 'জীবনঢুলি' ও আজাদ কালামের 'বেদেনী' চলচ্চিত্র দুটি। জ্যোতি অভিনীত প্রথম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটির নাম ছিল ‘ব্রেক আপ’। ২০১০ সালের শুরুর দিকে ‘ব্রেক আপে’ অভিনয় করেছিলেন তিনি।

 

ধারাবাহিক নাটক
অনন্ত হীরার 'স্বপ্নের পাঠশালা' জ্যোতির প্রথম টিভি নাটক। তবে আলোচনায় আসেন 'মোহনা' ধারাবাহিকে অভিনয় করে। জ্যোতি অভিনীত কিছু ধারাবাহিক নাটকগুলো হচ্ছে পালাবার পথ নেই, কলেজ রোড, আপন আপন খেলা, রঙ্গিলা এবং গৃহদাহ।

 

দর্শকপ্রিয় নাটক

বেশকিছু দর্শকপ্রিয় নাটকে তিনি অভিনয় করেন। তার মধ্যে উল্লেখযোগ্য, রবীন্দ্রনাথ ঠাকুরের 'সম্পত্তি সমর্পণ' ও 'দৃষ্টিদান', কাজী নজরুল ইসলামের 'অগি্নগিরি', 'এক কুঠরী দুই দরজা', ধারাবাহিক নাটক 'চতুর্ভূজ', 'রাতের গল্প', 'শেষ অধ্যায়', 'পিছুটান', 'দহন' ইত্যাদি।

 

উপস্থাপনা

২০১৩ সালের ফেব্রুয়ারী মাসে এটিএন বাংলার জন্য ‘ভ্যালেন্টাইন স্পেশাল কমেডি আওয়ার’ নামের অনুষ্ঠানের মাধ্যমে উপস্থাপনায় যাত্রা শুরু করেন।
 

তার প্রিয় খাবার
তিনি যেকোনো মিষ্টি আইটেম পছন্দ করেন। প্রতিদিন অ্যালোভেরা জুস খেতে পছন্দ করেন তবে ডাল খেতে অপছন্দ করেন। মায়ের হাতের প্রিয় রান্না পিঠা-পুলি আর নিজের করা রান্না পোলাও ভালো লাগে। ফলের ভিতর আম আর ফাস্ট ফুড চিকেন ফ্রাই পছন্দ করেন। ছানা দিয়ে বানানো যেকোনো মিষ্টি ভালো লাগে।
 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
রাফিয়াথ রশিদ মিথিলামিথিলার পূর্ণ জীবন বৃত্তান্ত
সুমাইয়া শিমুসুমাইয়া শিমুর পূর্ণ জীবন বৃত্তান্ত
অপি করিমঅপি করিমের পূর্ণ জীবন বৃত্তান্ত আছে
আনিকা কবির শখশখের পূর্ণ জীবন বৃত্তান্ত আছে
বিপাশা হায়াতবিপাশার পূর্ণ জীবন বৃত্তান্ত আছে
বিদ্যা সিনহা সাহা মীমমীমের পূর্ণ জীবন বৃত্তান্ত আছে
আসাদুজ্জামান নূরআসাদুজ্জামান নূর -এর পূর্ণ জীবন বৃত্তান্ত আছে
আদিল হোসেন নোবেলনোবেলের পূর্ণ জীবন বৃত্তান্ত আছে
মোস্তফা সরয়ার ফারুকীফারুকীর পূর্ণ জীবন বৃত্তান্ত আছে
মোশাররফ করিমমোশাররফের পূর্ণ জীবন বৃত্তান্ত আছে
আরও ১০৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি