পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

এমা স্টোন

এমা স্টোন সফল এক হলিউড অভিনেত্রীর নাম। অ্যামেজিং স্পাইডারম্যান সহ বেশ কিছু আলোচিত ছবির নায়িকা তিনি। অথচ শৈশবে তার সাংবাদিক হওয়ার স্বপ্ন ছিল। এছাড়া ছোটবেলায় কম্পিউটারের প্রতিও ঝোঁক ছিল এমা স্টোনের। এইচটিএমএলএ ভালো দক্ষতাও রয়েছে তার। ছোটবেলায় বিনা পয়সায় তিনি মানুষের ওয়েবসাইট তৈরি করে দিতেন। নিজের একটা অনলাইন নিউজলেটারও ছিল, যেটার নাম ‘নেপচুন’। এটা ১২ থেকে ১৮ বছর বয়সী মেয়েদের একটা ই-সাময়িকী।

 

জন্ম ও পরিবার:

এমার জন্ম আরিজোনার স্কটসডেলে। তার মা ছিলেন গৃহিণী আর বাবা ঠিকাদার। এমা আরিজোনার ফিনিক্স থিয়েটারে দীর্ঘদিন কাজ করেছেন। এই দলের হয়ে মাত্র ১১ বছর বয়স থেকে ১৬টি মঞ্চনাটকে তিনি অভিনয় করেন। সব মিলিয়ে বলা যায় পাঁচ বছরেই হলিউডে সাফল্যের সিঁড়ি পেয়ে গেছেন এমা স্টোন। তবে এখন চাউর রয়েছে খুব শিগগিরই তাকে প্রযোজকের ভূমিকায় দেখা যাবে।

 

অভিনয় জগতে আসা:

এমার জীবন নিয়ে তার পরিবারের খুব বেশি মাথা ব্যথা ছিল না। একদিন এমার মা টিভিতে বিজ্ঞাপন দেখে অনেকটা জোর করেই এমাকে ‘দ্য নিউ প্যাট্রিজ ফ্যামিলি’ নামে একটি রিয়্যালিটি শোতে পাঠান। অনেকটা নিমরাজি হয়ে অংশগ্রহণ করলেও শেষ পর্যন্ত এমাই জিতেছিলেন।

এমা ক্যারিয়ারের শুরুর দিকে অভিনয় করেছেন 'সুপারব্যাড' [২০০৭], 'দ্য রকার' [২০০৮], 'দ্য হাউস বানি' [২০০৮], 'গোস্ট অব গার্লফ্রেন্ডস পাস্ট' [২০০৯], 'পেপার ম্যান' [২০০৯], 'জোম্বিল্যান্ড' [২০০৯] ছবিতে। গত বছর এমার তিনটি ছবি মুক্তি পেয়েছে। এগুলো হলো 'দি অ্যামাজিং স্পাইডারম্যান-২', 'ম্যাজিক ইন দ্য মুনলাইট' ও 'বার্ডম্যান'। তিনটি ছবিই বক্স অফিস কাঁপিয়েছে। বর্তমানে তার হাতে বিগ বাজেটের দুটি ছবি রয়েছে। এ কারণেই তার ক্যারিয়ারে বসন্তকাল চলছে। আট বছরের ক্যারিয়ারে এমা এ পর্যন্ত ১৮টি ছবিতে অভিনয় করেছেন। এর মধ্যে উল্লেখ করার মতো ছয়-সাতটি ছবি রয়েছে। এ তালিকায় অবশ্যই থাকবে ২০১১ সালে হৈচৈ ফেলে দেয়া 'দ্য হেল্প'। এ ছবিতে কৃষ্ণাঙ্গ পরিচারিকাদের নিয়ে একটি বই লেখার জন্য শ্বেতাঙ্গ অধ্যুষিত এবং বর্ণবাদদুষ্ট শহরে এক সাংবাদিকের চরিত্রে অভিনয় করে সমালোচকদের বাহবা কুড়িয়েছেন এমা। ছবিটিতে অভিনয় করে তিনি পিপলস চয়েস অ্যাওয়ার্ড ও টিন চয়েস অ্যাওয়ার্ডও লাভ করেন। এর আগে 'ইজি এ' ছবিতেও এমার অভিনয় প্রশংসিত হয়েছে। এতে তাকে শিক্ষকদের বিভিন্ন উপায়ে হেনস্তা করা এক ছাত্রীর ভূমিকায় দেখা গেছে। এমা মূলত আলোচনায় আসেন ২০১২ সালে। ওই বছর মুক্তি পায় তার অভিনীত 'দি অ্যামাজিং স্পাইডারম্যান-১'। ছবিটি বিশ্বজুড়ে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে। তার সঙ্গে সঙ্গে এমাও তরুণদের কাছে স্বপ্নের রানী বনে যান। এরপর একের পর এক পাহাড়সম সাফল্য তাকে আকাশছোঁয়া উচ্চতায় নিয়ে গেছে।

 

প্রেম-ভালোবাসা এবং বিয়ে:

এতগুলো রোমান্টিক ছবিতে অভিনয় করার পরও ২৫ বছর বয়সী এমার জীবনে প্রেম কিন্তু একটিই, অ্যান্ড্রু গারফিল্ড। অ্যামেজিং স্পাইডারম্যান (২০১২) করতে গিয়ে পরিচয় ও প্রেম। ছবি শেষ করেই এক বাড়িতে গিয়ে ওঠেন তাঁরা। প্রকাশ্যে অ্যান্ড্রুর সঙ্গে মতের অমিল হলেও প্রেম কিন্তু এখনো অটুট। সবকিছু ঠিক থাকলে এ বছর (২০১৫) এপ্রিলে এমা-অ্যান্ড্রু বিয়ে করবেন। ২০১৩ সাল থেকেই তাদের বিয়ের খবর চাউর হতে শুরু করে। তবে গত বছর মে মাসে তারা বাগদানের কাজটি সেরে ফেলেন। তারই ধারাবাহিকতায় এবার বিয়ের যাবতীয় পরিকল্পনা শুরু করেছেন। শুধু তা-ই নয়, এই প্রেমিক জুটি রোমকে বিয়ের উপযুক্ত স্থান হিসেবে বেছে নিয়েছেন।

 

সম্মাননা ও অর্জন:

২০১১ সালে পিপল সাময়িকীর তৈরি করা বিশ্বের ১০০ সুন্দরীর তালিকায় সেরা দশে ছিলেন এমা স্টোন। তা ছাড়া ২০১৩ সালের স্ক্রিন অ্যাক্টর গিল্ড অ্যাওয়ার্ডের সেরা অভিনেত্রীর পুরস্কারটিও লাভ করেন তিনি। 'অ্যাক্টরস গিল্ড'-এর ৪ হাজার ২০০ সদস্যের দৃষ্টিতে বিশ্বসেরা চলচ্চিত্র এবং টিভি কলাকুশলীদের টপকে তিনি এ পুরস্কার অর্জন করেন।  এমা স্টোন ২০১২ সালের সেরা পোশাকধারী নারী হিসেবে নির্বাচিত হয়েছেন। নারীদের ফ্যাশন ম্যাগাজিন 'ইনস্টাইল'র এক জরিপে এ তথ্যই উঠে এসেছে। সেই সঙ্গে তিনি ডিয়ান ক্রুগার, ব্রিটিশ রাজবধূ কেট মিডলটন, ভিক্টোরিয়া বেকহাম, কেট মস ক্রিস্টেন স্টুয়ার্টের মতো তারকাদের পেছনে ফেলেছেন।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মিষ্টি জান্নাততার জীবনের খুঁটিনাটি কিছু বিষয় তুলে ধরা হয়েছে
মারজান জেনিফাতার জীবনের খুঁটিনাটি কিছু বিষয় তুলে ধরা হয়েছে
তিশা-ফারুকীর প্রেমকাহিনীপ্রথম পরিচয়, প্রেম, বিয়ে সহ সকল তথ্য রয়েছে
আমব্রিনতার জীবনের খুঁটিনাটি কিছু বিষয় তুলে ধরা হয়েছে
সানিতাতার সম্পর্কে খুঁটিনাটি কিছু তথ্য তুলে ধরা হয়েছে
সোনিয়া হোসেনতার সম্পর্কে খুঁটিনাটি কিছু তথ্য তুলে ধরা হয়েছে
মারিয়া চৌধুরীতার জীবনের খুঁটিনাটি কিছু বিষয় তুলে ধরা হয়েছে
পিয়া বিপাশাতার জীবনের খুঁটিনাটি কিছু বিষয় তুলে ধরা হয়েছে
বিপাশা কবিরতার জীবনের খুঁটিনাটি কিছু বিষয় তুলে ধরা হয়েছে
সাফা কবিরতার সম্পর্কে খুঁটিনাটি তথ্য তুলে ধরা হয়েছে
আরও ১১১ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি