পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

মান্না

বাংলাদেশের চলচ্চিত্র জগতের এক উজ্জ্বল নক্ষত্র নায়ক মান্না।  চলচ্চিত্র মান্না নামে ব্যাপক পরিচিত  পেলেও তাঁর আসল নাম এস এম আসলাম তালুকদার। তিনি ২০০ টির অধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন। টাঙ্গাইল জেলার এ কৃতি সন্তান ২০০৮ সালে পৃথিবী থেকে চির বিদায় নেন।

 

জন্ম ও পারিবারিক জীবন

এস এম আসলাম তালুকদার মান্নার জন্ম ১৯৬২ সালের ১ জানুয়ারী টাঙ্গাইল জেলায় পৈতৃক বাড়িতে। তাঁর  স্ত্রী শেলী রহমান একজন পাইলট। একমাত্র ছেলের নাম সায়েম।

 

চলচ্চিত্রে আগমন

শৈশবে তার প্রিয় নায়ক ছিলেন রাজ্জাক,নাদিম,জাভেদ এবং আরও অনেকেই। তাদের ছবি দেখে দেখে ভাবতেন,কী করে ছবির নায়ক হওয়া যায়। ইচ্ছে আর আগ্রহ ছিল বলেই অনেক চেষ্টার পর ১৯৮৪ সালে এফডিসি’র নতুন মুখের কার্যক্রমের মাধ্যমে চলচ্চিত্রে আসেন। প্রথম ‘তওবা’ ছবিতে কাজ শুরু করেন। তবে তার প্রথম মুক্তিপ্রাপ্ত ছবি ‘পাগলী’। ছবিটি পরিচালনা করেছিলেন কাজী হায়াৎ।


উল্লেখযোগ্য চলচ্চিত্র


মান্না দু’শরও বেশি ছবিতে অভিনয় করেছিলেন। ১৯৮৪ থেকে মৃত্যুর আগ পর্যন্ত (মৃত্যু ২০০৮ সালের ১৭ ফেব্রুয়ারি) তিনি ছিলেন ফিল্মের রাজকুমার। মান্নার প্রথম সুপারহিট ছবি ‘কাসেম মালার প্রেম’। ছবিটি পরিচালনা করেছিলেন মুস্তফা আনোয়ার। এ ছবিতে মান্নার বিপরীতে ছিলেন চম্পা।  এছাড়াও তাঁর উল্লেখযোগ্য চলচ্চিত্র গুলো হলো- ত্রাস, লাল বাদশা, চাঁদাবাজ, সিপাহী, দাঙ্গা, চাঁদাবাজ, ত্রাস, তেজী, মিনিস্টার, প্রেম দিওয়ানা, ডিস্কো ড্যান্সার, খল নায়ক, শান্ত কেন মাস্তান, গুণ্ডা নাম্বার ওয়ান, কুখ্যাত খুনী, রংবাজ বাদশা, বসিরা, ঢাকাইয়া মাস্তান, মেজর সাহেব, আরমান, মাস্তানের ওপর মাস্তান, বিগবস, টপ সম্রাট, সুলতান, ভাইয়া, বিদ্রোহী সালাহউদ্দিন, বাবা, মান্না ভাই, কিলার, টপ টেরর, জনতার বাদশা, রাজপথের রাজা, এতিম রাজা, টোকাই রংবাজ, ভিলেন, নায়ক, সন্ত্রাসী মুন্না, মোস্তফা ভাই, রাজা বাংলাদেশী, বীর সৈনিক, ভণ্ড বাবা, জুম্মান কসাই, আব্বাস দারোয়ান, জিদ্দি ড্রাইভার, রাজা, লাল বাদশা, রুস্তম, দানব, ঈমানদার মাস্তান, বাবা মাস্তান, রাজা নাম্বার ওয়ান, তেজী সন্তান, রাজু মাস্তান, মেশিনম্যান, মুসা ভাই, নেতা, বাংলার হিরো প্রভৃতি।

প্রযোজক মান্না

প্রযোজক হিসেবে মান্না যে কয়েকটি ছবি করেছেন তার মধ্যে উল্লেখযোগ্য হলো : আব্বাজান, দুই বধূ এক স্বামী, আমি জেল থেকে চলছি, লুটতরাজ, লাল বাদশা, মনের সাথে যুদ্ধ, পিতা-মাতার আমানত ইত্যাদি।

 

পুরস্কার ও সম্মাননা

মান্না  ‘আম্মাজান’  চলচ্চিত্রের জন্য ২০০৫ সালে ‘মেরিল প্রথম আলো’ পুরস্কার লাভ করেন। এ ছাড়াও তিনি অনেক পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন। 

 

আপলোডের তারিখ: ১২সেপ্টেম্বর, ২০১৩

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মিষ্টি জান্নাততার জীবনের খুঁটিনাটি কিছু বিষয় তুলে ধরা হয়েছে
মারজান জেনিফাতার জীবনের খুঁটিনাটি কিছু বিষয় তুলে ধরা হয়েছে
তিশা-ফারুকীর প্রেমকাহিনীপ্রথম পরিচয়, প্রেম, বিয়ে সহ সকল তথ্য রয়েছে
আমব্রিনতার জীবনের খুঁটিনাটি কিছু বিষয় তুলে ধরা হয়েছে
সানিতাতার সম্পর্কে খুঁটিনাটি কিছু তথ্য তুলে ধরা হয়েছে
সোনিয়া হোসেনতার সম্পর্কে খুঁটিনাটি কিছু তথ্য তুলে ধরা হয়েছে
মারিয়া চৌধুরীতার জীবনের খুঁটিনাটি কিছু বিষয় তুলে ধরা হয়েছে
পিয়া বিপাশাতার জীবনের খুঁটিনাটি কিছু বিষয় তুলে ধরা হয়েছে
বিপাশা কবিরতার জীবনের খুঁটিনাটি কিছু বিষয় তুলে ধরা হয়েছে
সাফা কবিরতার সম্পর্কে খুঁটিনাটি তথ্য তুলে ধরা হয়েছে
আরও ১১১ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি