পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

অ্যাঞ্জেলিনা জোলি

অ্যাঞ্জেলিনা জোলি একজন মার্কিন অভিনেত্রী। ১৯৮২ সালে লুকিন টু গেট আউটছবিতে টোশচরিত্রের মাধ্যমে অভিনয় জীবন শুরু করেন। সর্বশেষ ২০১১ সালে কুং ফুং পান্ডাছবিতে “মাস্টার টিগ্রেস” চরিত্রে কন্ঠ অভিনেত্রী হিসেবে অভিনয় করেন। অভিনয়ের পাশাপাশি পরিচালনায়ও হাতে খড়ি রয়েছে জোলির। ২০০৭ সালে “আ প্লেস ইন টাইম” নামক একটি তথ্যচিত্রের মাধ্যমে পরিচালক হিসেবে আবির্ভুত হন। অভিনয় ও পরিচালনার পাশাপাশি সমাজ সেবক হিসেবে বিভিন্ন কর্মকান্ডেও অ্যাঞ্জেলিনা জোলির অংশগ্রহণ করেন।

 

জন্ম:

অ্যাঞ্জেলিনা জোলি ১৯৭৫ সালের ৪ জুন, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লস অ্যাঞ্জেলেসে অ্যাঞ্জোলিনা জোলিজন্মগ্রহণ করেন। তার পিতার নাম: মার্শেলিন বার্ট্রান্ড ও মাতার নাম: জন ভট। তার পিতামাতা দুজনই অভিনয় শিল্পী ছিলেন। পিতার দিক থেকে জোলি চেকোস্লোভাকীয় ও জার্মান বংশোদ্ভুত এবং মাতার দিক থেকে ফরাসী কানাডীয় বংশোদ্ভূত।  

 

প্রাথমিক অভিনয় জীবন:

অ্যাঞ্জেলিনা জোলির পিতা-মাতা দুজনই ছিলেন অভিনয় শিল্পী। ছোটকাল থেকেই অ্যাঞ্জেলিনা জোলির ছবি দেখার প্রতি ঝোক ছিল এবং মায়ের কাছ থেকে অভিনয় সম্পর্কে জানার তার ব্যাপক আগ্রহ ছিল। অভিনয় শেখার লক্ষ্যে অ্যাঞ্জেলিনা জোলি লি স্ট্র‌্যাসবার্গ থিয়েটার ইন্সটিটিউটেভর্তি হন। সেখানে তিনি দুই বছর অভিনয় প্রশিক্ষণ নেন। এখান থেকেই জোলি কয়েকটি মঞ্চ নাটকে অভিনয় করেন। একসময় জোলির অভিনয় শিক্ষায় কিছুটা ভাটা পড়ে। পরবর্তীতে ক্যালিফোর্নিয়ার বেভারলি হিলস হাই স্কুলেভর্তি হন।   

 

পেশাজীবন:

বর্তমানে একজন গুণী অভিনেত্রী হিসেবে অ্যাঞ্জেলিনা জোলির পরিচিতি থাকলেও প্রথমদিকে জোলি একজন ফ্যাশন মডেল হিসেবে পেশাজীবন শুরু করেন। অ্যাঞ্জেলিনা জোলির বয়স যখন ১৬ বছর তখন থেকে তিনি মঞ্চ নাটকে অভিনয় শুরু করেন। পরবর্তীতে ১৯৮২ সালে লুকিন টু গেট আউটছবিতে টোশচরিত্রের মাধ্যমে ছবিতে অভিনয় শুরু করেন। এরপর মাঝখানে বেশ কিছুদিন বিরতি দিয়ে ১৯৯৩ সাল থেকে নিয়মিতভাবে ছবিতে অভিনয় শুরু করেন অ্যাঞ্জেলিনা জোলি। ২০০৭ সাল থেকে জোলি পরিচালনা শুরু করেন।

 

ব্যক্তিগত জীবন:

১৯৯৬ সালের ২৮ মার্চ ব্রিটিশ অভিনেতা জনি লি মিলারকেবিয়ে করেন অ্যাঞ্জেলিনা জোলি। পরবর্তীতে ১৯৯৯ সালের ৩ ফেব্রুয়ারি জোলি ও জনি লি মিলারের বিবাহ বিচ্ছেদ ঘটে। ২০০০ সালের ৫ মে জোলি মার্কিন অভিনেতা বিলি বব থর্নটনেরসাথে ২য় বার বিবাহ বন্ধনে আবদ্ধ হন। ২০০৩ সালের ২৭ মে বিলি বব থর্নটনেরসাথে বিবাহ বিচ্ছেদ ঘটে। পরবর্তীতে অ্যাঞ্জেলিনা জোলি ও ব্রাট পিট এর মধ্যে সম্পর্ক নিয়ে বিভিন্ন ধরনের গুঞ্জন শোনা যায়।

 

সম্মাননা:

অ্যাঞ্জেলিনা জোলি তিনবার গোল্ডেন গ্লোব পুরস্কার অর্জন করেন। এছাড়া দুইবার স্ক্রিন অ্যাক্টরস গিল্প পুরস্কার এবং একবার একাডেমি পুরস্কার অর্জন করেন। এছাড়া অ্যাঞ্জেলিনা জোলি ২০০১ সালে জাতিসংঘের শুভেচ্ছা দূত হিসেবে মনোনীত হন।বিশ্বের সেরা সুন্দরীর মুকুটটিও রয়েছে অ্যাঞ্জেলিনা জোলির ভান্ডারে।

 

 

আপডেটের তারিখঃ ৪ জুন, ২০১৩

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মিষ্টি জান্নাততার জীবনের খুঁটিনাটি কিছু বিষয় তুলে ধরা হয়েছে
মারজান জেনিফাতার জীবনের খুঁটিনাটি কিছু বিষয় তুলে ধরা হয়েছে
তিশা-ফারুকীর প্রেমকাহিনীপ্রথম পরিচয়, প্রেম, বিয়ে সহ সকল তথ্য রয়েছে
আমব্রিনতার জীবনের খুঁটিনাটি কিছু বিষয় তুলে ধরা হয়েছে
সানিতাতার সম্পর্কে খুঁটিনাটি কিছু তথ্য তুলে ধরা হয়েছে
সোনিয়া হোসেনতার সম্পর্কে খুঁটিনাটি কিছু তথ্য তুলে ধরা হয়েছে
মারিয়া চৌধুরীতার জীবনের খুঁটিনাটি কিছু বিষয় তুলে ধরা হয়েছে
পিয়া বিপাশাতার জীবনের খুঁটিনাটি কিছু বিষয় তুলে ধরা হয়েছে
বিপাশা কবিরতার জীবনের খুঁটিনাটি কিছু বিষয় তুলে ধরা হয়েছে
সাফা কবিরতার সম্পর্কে খুঁটিনাটি তথ্য তুলে ধরা হয়েছে
আরও ১১১ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি