পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

দলছুট

বাপ্পা মজুমদার ও সঞ্জীব চৌধুরী একসাথে দলছুট ব্যান্ড গঠন করেন। বাপ্পা তার সলো এ্যালবামের জন্য সঞ্জীবকে কাজ করার আমন্ত্রণ জানিয়েছিলেন। তারা অশোক কর্মকার-এ কালরাত্রি নামে একটি অনুষ্ঠানের আয়োজন করেছিলেন যা দর্শকদের আকৃষ্ট করেছিল। তখনই ১৯৯৬ সালের নভেম্বর মাসে দলছুট গঠিত হয়। প্রথমে কেবল বাপ্পা ও সঞ্জীব দলের সদস্য থাকলেও অর্থহীন ব্যান্ডের সুমন তাদের সাহায্য করেছিলেন। মূলতঃ দলছুট মেলো রক, সফট রক, রক ব্যালাড ধরনের গান করে থাকে।

 

প্রথম এ্যালবাম- আহ্

১৯৯৭ সালে দলছুট তাদের প্রথম এ্যালবাম আহ্ প্রকাশ করে। এটি শুরুর দিকে শ্রোতাদের দৃষ্টি আকর্ষণে ব্যর্থ হয়। পরে বিটিভির শুভেচ্ছা অনুষ্ঠানে এই এ্যালবামের রঙ্গিলা গানের মিউজিক ভিডিও প্রচারিত হবার পর দলছুট ও তাদের এ্যালবাম আহ্ জনপ্রিয় হয়ে ওঠে। সঞ্জীব বলেছিলেন তাদের প্রথম এ্যালবাম একটু বিচিত্র কারণ এটি প্রকাশের আট মাস পর জনপ্রিয় হয়েছে।

 

দ্বিতীয় এ্যালবাম- হৃদয়পুর

২০০০ সালে মুক্তি পাওয়া দলছুটের দ্বিতীয় এ্যালবাম হৃদয়পুর জনপ্রিয় হতে তেমন সময় নেয়নি। এই এ্যালবামের কয়েকটি গান সাথে সাথেই জনপ্রিয়তা লাভ করে। এই এ্যালবাম প্রকাশের পর দলছুটের জনপ্রিয়তা বাড়তে থাকে।

 

তৃতীয় এ্যালবাম- আকাশচুরি

২০০২ সালে দলছুট তাদের তৃতীয় এ্যালবাম আকাশচুরি প্রকাশ করে।

 

চতুর্থ এ্যালবাম- জোছনাবিহার

জোছনাবিহার দলছুটের চতুর্থ এ্যালবাম। ২০০২ সালে তৃতীয় এ্যালবাম মুক্তি পাবার পর বাপ্পার জনপ্রিয়তা বাড়তে থাকে এবং তিনি সলো ক্যারিয়ার গড়তে ব্যস্ত হয়ে পড়েন। অন্যদিকে সঞ্জীব সাংবাদিকতা পেশায় জড়িয়ে পড়ায় ব্যান্ডের জন্য তেমন সময় বের করতে পারছিলেন না। ২০০৭ সালে তারা তাদের চতুর্থ এ্যালবাম জোছনাবিহার মুক্তি দেন।

 

পঞ্চম এ্যালবাম- আয় আমন্ত্রণ

এটি দলছুটের পঞ্চম ও ২০১৩ সালের আগে পর্যন্ত সর্বশেষ এ্যালবাম। সঞ্জীব চৌধুরীর অনুপস্থিতিতে এটিই দলছুটের প্রথম এ্যালবাম। এ্যালবামটি ২০১০ সালে বের হয়।

 

দলছুট-এর বাপ্পা মজুমদারঃ

১৯৯৫ সালে নিজের প্রথম একক এলবাম ‘তখন ভোর বেলা’ দিয়ে সঙ্গীত জগতে বাপ্পা আত্মপ্রকাশ করেন। এরপর একে একে সোলো, ডুয়েট, মিক্সড এবং ফিচারিং-সহ তার প্রকাশিত এ্যালবামের সংখ্যা ৬০ ছাড়িয়ে গেছে। গান গাওয়ার পাশাপাশি তিনি সঙ্গীত পরিচালনাও করছেন।

বাপ্পা মজুমদারের সঙ্গীতে হাতে খড়ি বাবা ওস্তাদ বারীন মজুমদারের কাছ থেকে। ক্লাসিক্যাল ধারাতে প্রশিক্ষণ নিলেও পেশাদার মিউজিসিয়ান হিসেবে নিজেকে তিনি প্রতিষ্ঠিত করেছেন রক আর পপ মিউজিকের ধারায়। যদিও তিনি বর্তমানে একজন পেশাদার মিউজিসিয়ান হিসেবে প্রতিষ্ঠিত কিন্তু ছেলেবেলায় তার ইচ্ছে ছিল একজন স্থপতি হওয়ার। গতানুগতিক ধারার বাইরে গিয়ে তারা ভিন্ন কিছু গান করতে চেয়েছিলেন যাতে সবধরনের শ্রোতার কাছে তা গ্রহণযোগ্যতা পায়। সেই চিন্তা থেকেই সঞ্জীব চৌধুরীকে নিয়ে তিনি গড়ে তুলেছিলেন দলছুট।

 

দলছুট-এর সঞ্জীব চৌধুরীঃ

দলছুটের অন্যতম প্রধান সদস্য ছিলেন সঞ্জীব চৌধুরী। সঞ্জীব দলছুটের চারটি অ্যালবামে গান গাওয়ার পাশাপাশি অনেক গান রচনা ও সুরারোপও করেন। তিনি একজন খ্যাতনামা সাংবাদিকও ছিলেন এবং বাংলাদেশের শীর্ষস্থানীয় সংবাদপত্র আজকের কাগজ, ভোরের কাগজ ও যায়যায়দিন -এ কাজ করেন। তিনি ২০০৭ সালের ১৫ নভেম্বরে মস্তিস্কে রক্তক্ষরণ জনিত কারণে আকস্মিক অসুস্থতার পর ১৯ নভেম্বর ঢাকার এ্যাপোলো হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ বিভাগে মারা যান। তিনি হুসেইন মোহাম্মদ এরশাদের স্বৈরাচারী শাসনের বিরুদ্ধে আন্দোলনের একজন কর্মী ছিলেন। ১৯৭৮ সালের মাধ্যমিক এবং ১৯৮০ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় সম্মিলিত মেধা তালিকায় স্থান করে নেন। মৃত্যুকালে তিনি তার স্ত্রী এবং চার বছরের কন্যা সন্তান রেখে গেছেন।

 

দলছুটের বর্তমান সদস্যবৃন্দঃ

১। বাপ্পা মজুমদার (ভোকাল, গিটার)

২। মাসুম (গীটার)

৩। বুলেট (কি-বোর্ডিস্ট , ব্যাকিং ভোকাল)

৪। তানিম (বেজ গিটার)

৫। রোজ (ড্রামস)

৬। শাহান কবন্ধ (ম্যানেজার)

 

আপডেটের তারিখঃ ১৩ এপ্রিল, ২০১৩

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
নগর বাউলবাংলাদেশের জনপ্রিয় ব্যান্ড শিল্পী জেমস এর ব্যান্ড দল
মেঘদল ব্যান্ডমেঘদল একমাত্র বাংলাদেশী ব্যান্ড যাদের সক্রিয় ফ্যাসিস্ট সঙ্ঘ রয়েছে
রেনেসাঁ ব্যান্ডরেনেসাঁ ব্যান্ড সাধারণত রেগে, জ্যাজ ও সফট রক ধরনের গান করে থাকে
সোলসজনপ্রিয় সংগীত শিল্পী পার্থ বড়ুয়ার ব্যান্ড দল
লালনবিশেষত লালন সংগীত পরিবেশনকারী ব্যান্ড দল
ফিডব্যাকরক ও মেলোডি ধাচের সংগীত পরিবেশনকারী ব্যান্ড দল
উইনিং ব্যান্ডউইনিং একটি মেটালিক ব্যান্ড যা ১৯৮৩ সালের ১লা জানুয়ারি গঠিত হয়
ওয়ারফেজ‌ ব্যান্ডওয়ারফেজ‌ একটি মেটাল ব্যান্ড
ব্ল্যাক ব্যান্ডব্ল্যাক বাংলাদেশের রক সঙ্গীতের অন্যতম একটি ব্যান্ড
সীভিয়র ডিমেনশিয়াএকটি বাংলাদেশী ডেথ মেটাল ব্যান্ড
আরও ১০ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি