পুরো লিস্ট দেখুন

বাংলাদেশের ঐতিহাসিক স্থাপনাগুলো

পেজ টাইটেল:

হিমালয় থেকে বয়ে আসা পলিতে গড়ে ওঠা এ ব-দ্বীপের ইতিহাস চার হাজার বছরের ইতিহাস। ইন্দো-আর্যদের আগমন, মগধ রাজ্য, এ অঞ্চল দখলে আলেকজান্ডারের প্রচেষ্টা, অশোকের শাসনামল, শশাঙ্কের শাসনামল, পাল বংশের গৌরবগাঁথা, সেন শাসনামল, মুসলিম শাসনামল, ঔপনিবেশিক শাসনামল এবং সাম্প্রতিক পাকিস্তান ও বাংলাদেশের অভ্যুদ্য় সব মিলিয়ে নানা পট পরিবর্তন ঘটেছে এই ভূ-খন্ডে। বাণিজ্যের জন্য রোমানদের আগমন, মুসলিমদের আগমন এবং সবশেষে ইউরোপীয়দের আগমন চলমান ইতিহাসেরই অংশ।

 

এসব ইতিহাসের নানা নিদর্শন আজও সে সব অতীতের সাক্ষ্য দিচ্ছে। যে অতীত কখনো গৌরবের, কখনো শোকগাঁথা।

 

এই ভূ-খন্ডে বৌদ্ধ শাসনামলেই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছিল, যা মহাস্থানগড়ে যার নিদর্শন আজও বিদ্যমান। ইউরোপের অনেক জাদুঘরে বাংলায় তৈরি যুদ্ধজাহাজ প্রদর্শিত হচ্ছে। এ রকম আরও অনেক নিদর্শন রয়েছে যা জাতীয়তাবোধকে জাগ্রত করে একটি আত্নমর্যাদাশীল জাতি গঠনে সহায়ক।

 

এরকমই কিছু ঐতিহাসিক স্থাপনা ও নিদর্শনের তথ্য তুলে ধরতে এ প্রয়াস।

 

উয়ারী বটেশ্বর

রাজধানী ঢাকা থেকে ৭০ উত্তর-পূর্ব নরসিংদী জেলায় এর অবস্থান। এখানে প্রায় আড়াই হাজার বছর আগের দূর্গ নগরী আবিষ্কৃত হয়েছে। প্রাচীন সিন্ধু সভ্যতার পর ভারতের সবচেয়ে পুরোনো রাস্তার নিদর্শন এখানেই পাওয়া গেছে। অনেকে উয়ারী বটেশ্বরকে টলেমী উল্লিখিত সোনাগৌড়া মনে করেন।

 

উত্তরা গণভবন

বিখ্যাত দিঘাপতিয়া রাজবংশের জমিদার বাড়ি এটি। গাছগাছালি ঘেরা মনোরম পরিবেশে এখনো এটি টিকে আছে ইতিহাসের সাক্ষী হয়ে। এখন নামকরণ করা হয়েছে উত্তরা গণভবন। প্রত্যেক সরকারই এখানে অন্তত একবার মন্ত্রীপরিষদের বৈঠক করে থাকেন।

 

রাণী ভবানী রাজবাড়ী

এই রাজবাড়ীকে কেন্দ্র করেই নাটোর শহর গড়ে উঠেছিল। রাজা রামকান্তের স্ত্রী তাঁর জনকল্যাণমূলক কাজের জন্য জনপ্রিয় হয়ে ওঠেন। স্বামীর মৃত্যুর পর তিনিই জমিদারীর হাল ধরেন। মানুষের মুখে মুখে তিনি মহারাণী হিসেবে পরিচিতি পান আর রাজবাড়ীও পরিচিতি পায় ‘রাণী ভবানি রাজবাড়ী’ হিসেবে।

 

মহাস্থানগড়

বগুড়া শহর থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরে মহাস্থানগড়ের অবস্থান। প্রায় আড়াই হাজার বছর আগে প্রাচীন পুন্ড্রবর্ধনের রাজধানী ছিল এই দূর্গনগরী। ১৯২৮ সালে এখানে প্রথম প্রত্নতাত্ত্বিক খনন করা হয়। পরবর্তীতে বিভিন্ন সময়ে খনন করা হয়েছে।

 

গোকুল মেধ বা বেহুলার বাসরঘর

মহাস্থানগড় থেকে দুই কিলোমিটার দূরে এর অবস্থান। স্থানীয়ভাবে এটি বেহুলার বাসরঘর নামেই পরিচিত। তবে প্রত্নতাত্ত্বিকগণ একে পৌরাণিক কাহিনীতে উল্লিখিত বেহুলার বাসরঘর বলে মনে করেন না।

 

ভবানী মন্দির

বগুড়া শহর থেকে ৪০ কিলোমিটার দূরে এই মন্দিরের অবস্থান। উপমহাদেশের হিন্দু ধর্মালম্বীদের কাছে এই মন্দিরের বিশেষ গুরুত্ব রয়েছে।

 

শালবন বিহার

কুমিল্লা শহর থেকে প্রায় আট কিলোমিটার দূরে ময়নামতিতে এর অবস্থান। ৭ম শতকের শেষ ভাগ এবং ৮ম শতকের প্রথম দিকে এই বৌদ্ধ বিহারটি নির্মিত হয়। এখানে প্রত্নতাত্ত্বিক খননের মাধ্যমে প্রায় চার হাজার স্বর্ণ ও রৌপ্য মুদ্রা, অসংখ্য পোড়া মাটির ফলক, মাটি ও ব্রোঞ্জের তৈরি মূর্তিসহ বিভিন্ন প্রত্ননিদর্শন পাওয়া গেছে।

 

ময়নামতি ওয়ার সিমেট্রি

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সুভাষ বসুর নেতৃত্বে প্রায় ৬০ হাজার সৈন্যের যে আজাদ হিন্দ ফৌজ গড়ে উঠেছিল সেটি জাপানের সহযোগিতা নিয়ে ভারত থেকে বৃটিশদের হটানোর জন্য যুদ্ধ শুরু করে। এ সময় বার্মায় প্রচন্ড যুদ্ধ হয়। এ যুদ্ধে বৃটিশের পক্ষে নিহত সৈনিকদের সমাহিত করা হয় ময়নামতিতে। মোট ৭৩৬ টি সমাধি আছে এখানে। পুরো সমাধিক্ষেত্রই প্রচুর গাছপালা শোভিত হওয়ায় একটি দর্শনীয় স্থানে পরিণত হয়েছে।

 

লালবাগ কেল্লা

বাংলাদেশে মোগল আমলের যে অল্প কয়েকটি স্থাপত্য নিদর্শন রয়েছে লালবাগ কেল্লা তার মধ্যে একটি। সম্রাট আওরঙ্গজেব পুত্র আজম শাহ ১৬৭৮ সালে এর নির্মাণ কাজ শুরু করেন। তবে এটি একটি অসমাপ্ত প্রকল্প হিসেবেই থেকে গেছে। কেল্লার অবকাঠামো, জাদুঘর,পরি বিবির মাজার, মসজিদ ইত্যাদি মিলিয়ে ঢকার অন্যতম দর্শনীয় স্থান এটি।

আপলোডের তারিখ: ০৯/১২/২০১২ ইং

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
ছোট কাটরাছোট কাটরার বিস্তারিত বিবরণ আছে
লালকুটি/ নর্থব্রুক হল প্রাচীন স্থাপত্যকলার অন্যতম নিদর্শন
লালবাগ কেল্লা (ঐতিহাসিক স্থান)মোঘল আমলের বাংলাদেশের ঐতিহাসিক নিদর্শন লালবাগ কেল্লা
গুরুদুয়ারা নানকশাহীঢাকা শহরে অবস্থিত একটি শিখ ধর্মের উপাসনালয়
আহসান মঞ্জিলঢাকার নবাবদের প্রাসাদ ও দরবার হল
বড় কাটরামোগল শাসনামলের স্থাপত্যকলার নিদর্শন
রূপলাল হাউজব্রিটিশ স্থাপত্যকলার নিদর্শন বর্নিত আছে
হোসেনী দালানবাংলাদেশের শিয়া সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় স্থান
খান মোহাম্মাদ মৃধা মসজিদমসজিদটির বিস্তারিত বর্ণনা আছে
বালিয়াটি প্রাসাদঐতিহাসিক প্রাসাদটির বিস্তারিত বর্ণনা আছে
আরও ৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি