পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

স্বাধীন সার্বভৌম একটি দেশের জনসংখ্যা মাত্র ৩ জন

অবাক হলেও করার কিছু নেই। কারণ ঘটনাটি সত্যি। স্বাধীন সার্বভৌম একটি দেশ, অথচ তার জনসংখ্যা মাত্র ৩ জন। এই দেশটির নাম প্রিন্সিপালিটি অব সিল্যান্ড।

একটি দেশের জনসংখ্যা মাত্র ৩ জন এমন খবরে যে কেও আশ্চর্য হতে পারেন। তবে আশ্চর্য হওয়ার কিছু নেই। কারণ সত্যিই প্রিন্সিপালিটি অব সিল্যান্ড নামে এই দেশটির জনসংখ্যা মাত্র ৩ জনি। বিশ্বের বুকে এমনই একটি স্বাধীন সার্বভৌম দেশই শুধু তাই নয়, দেশটির নিজস্ব পতাকা, পাসপোর্ট এমনকি মুদ্রাও রয়েছে।

প্রিন্সিপালিটি অব সিল্যান্ড নামে এই দেশটিই বিশ্বের সবচেয়ে ক্ষুদ্রতম দেশ। সংক্ষেপে এটিকে সিল্যান্ড বলা হয়ে থাকে। ক্ষুদ্রতম এই দেশটির মোট আয়তন মাত্র ৫৫০ স্কয়ার মিটার। ইংল্যান্ডের উত্তর সাগরে এই ক্ষুদ্র রাষ্ট্রটির অবস্থান। ক্ষুদ্র হলেও দেশটির একটি রাজধানীও রয়েছে। দেশটির রাজধানীর নাম এইচএম ফোর্ট রুঘশ (HM Fort Roughs)। দেশটির ভাষা ইংরেজি ও মুদ্রার নাম সিল্যানন্ড ডলার। তবে বাইরের কোনো দেশেই এই মুদ্রা চলে না।

প্রকৃতপক্ষে ২য় বিশ্বযুদ্ধের সময় ব্যবহৃত একটি সমুদ্র বন্দর ছিল এটি। জার্মান সৈন্যরা যে কোনো সময় ইংল্যান্ড আক্রমণ করতে পারেন, এমন আশঙ্কা থেকেই ব্রিটিশ সেনাবাহিনী ইংল্যান্ডের উপকূলভাগে সমুদ্র দুর্গ বানানোর পরিকল্পনা করেছিল। সে পরিকল্পনা থেকেই উপকূল থেকে ১০ কিলোমিটার গভীরে বানানো হয় মউনশেল সি ফোর্ট। এখান থেকেই মূলত শত্রু যুদ্ধ জাহাজগুলোর ওপর নজরদারি হতো। প্রয়োজনে শত্রু জাহাজে আক্রমণ পরিচালনার কাজও চলানো হতো। দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হলে অন্যান্য অসংখ্য দুর্গের সঙ্গে ব্রিটিশ সেনাবাহিনী এটাকেও পরিত্যক্ত ঘোষণা করেছিল। এরপর ১৯৬৭ সালের ২ সেপ্টেম্বর ব্রিটিশ নাগরিক Major Paddz Roy Bates ও তার পরিবার এই জায়গাটির স্বত্বাধিকারী হন। তারপর তারা এটাকে একটি স্বাধীন মাইক্রো রাষ্ট্র হিসেবে ঘোষণা করেন। পৃথিবীর কোনো দেশ এখনও সিল্যান্ডকে স্বীকৃতি না দিলেও কেও তাদের বিরোধিতাও করেনি। মোট জনসংখ্যার তিনজনই Bates পরিবারের সদস্য। তারাই যথাক্রমে এই রাজ্যের রাজা, রাণী এবং রাজপুত্র। অদ্ভুত এই দেশটি কিন্তু সাগরের উপর ভাসমান। তাও আবার সরাসরি সাগরের বুকে নয়। মাটি হতে বেশ অনেকটা উপরে দুটো বড় বড় স্টিলের পাইপের উপর এই দেশটির অবস্থান। প্রকৃতপক্ষে এই দেশটিতে কোনো মাটি নেই। পুরোটাই স্টিলে উপর এই ক্ষুদ্র রাষ্ট্রটি। এই দেশটিতে যাওয়ার জন্য ইংল্যান্ডের উত্তর উপকূল হতে ১০ কিলোমিটার সাগরের গভীরে যেতে হবে। এখানে গেলে একটিমাত্র ঘর চোখে পড়বে। আর সেটিই হলো এই দেশের রাজপ্রাসাদ। রাজপ্রাসাদের উপর দেশটির পতাকা পতপত করে উড়ছে। কি অদ্ভুত এক ক্ষুদ্র দেশ! ২০০৬ সালের ২৩ জুন এই সিল্যান্ডে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে একবার অগ্নিকান্ড সংঘটিত হয়। অগ্নিকাণ্ডে সিল্যান্ডের ব্যাপক ক্ষয়ক্ষতিও হয়। খবর পেয়ে ইংল্যান্ডের উদ্ধারকারী হেলিকপ্টার এসে তাদেরকে উদ্ধার করে নিয়ে যায়। পরবর্তীতে সিল্যান্ডকে মেরামত করা হয় এবং ২০০৬ সালের নভেম্বরে আবার রাজা, রাণী ও রাজপুত্র নিজ দেশ সিল্যান্ডে ফিরে যান।..

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
জাপানি বিজ্ঞানীর জমজমের পানির রহস্য আবিষ্কার করলেন!এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
অবশেষে ফেঁসে যাচ্ছে মিয়ানমার সেনাবাহিনীএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
টাইটানিকের চেয়ে ২০ গুন বড় বিশ্বের সবচেয়ে বড় জাহাজবিস্তারিত জানুন টাইটানিকের চেয়ে ২০ গুন বড় বিশ্বের সবচেয়ে বড় জাহাজ সম্পর্কে
পোষা সিংহ নিয়ে ব্যস্ত সড়কে, আটক করলো পুলিশএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
রোগ সারানোর নামে মারধরের পর গোবর খাওয়ানো হল তরুণীকে এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
গোমূত্রে তৈরি সাবান, শ্যাম্পু বিক্রি করবে আরএসএসএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
ফিডারের দুধে বিষ মিশিয়ে সন্তানকে হত্যা, মা আটকএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
মাত্র একঘন্টার জন্য ইফতার করেন ফিনল্যান্ডের মুসলমানরাএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
ট্রাম্পের নামে টয়লেট পেপার!এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
দাড়ি না কাটায় স্বামীর মুখ ঝলসে দিলেন স্ত্রীএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
আরও ১৩২০ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি