পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

১৯ বছর ধরে অসুস্থ গৃহকর্মীর সেবা করছে অভিজাত সৌদি পরিবার

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে গৃহকর্মী নির্যাতনে বহু অভিযোগের খবর গণমাধ্যম সূত্রে জানতে পারি আমরা।বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশের নারীরা সৌদি আরবে বাসা-বাড়িতে কাজ করে। প্রায়শই সেখানে গৃহকর্মী নির্যাতনের অভিযোগ শোনা যায়।তবে কিছু ব্যতিক্রমও রয়েছে। সৌদি আরবের গণমাধ্যমে প্রকাশিত একটি খবর অন্তত তাই বলছে।

খবরে বলা হয়েছে, প্যারালাইসিসে আক্রান্ত আফ্রিকান এক গৃহকর্মীকে ১৯ বছর ধরে সেবা-শুশ্রূষা করে যাচ্ছেন সৌদি আরবের এক নাগরিক। সালাহ আল-সাইয়োফি নামে ওই নাগরিক ইথিওপিয়ান ওই গৃহকর্মীকে সেবা করে যাচ্ছেন। পক্ষাঘাতগ্রস্ত ওই গৃহকর্মীরও ইচ্ছা, সৌদি আরবেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করতে চান।

সালাহ আল-সাইয়োফি বলেন, আমার গৃহকর্মীর গল্প আজও আমাকে চমকে দেয়। আমার এক বন্ধু তার ঘরের কাজকর্ম করার জন্য ইথিওপীয় এক নারীকে নিয়োগ দেয়। কয়েক মাস কাজ করার পর ট্রিপলেজিয়াতে আক্রান্ত হয়ে তার তিনটি অঙ্গ পক্ষঘাতে আক্রান্ত হয়।তার দুটি পা এবং ডান হাত অবশ হয়ে যায়।

আল-সাইয়োফি আরও বলেন, গৃহকর্মীর নিয়োগকর্তা তার মেডিকেল বিল পরিশোধ করেন।কিন্তু তার চিকিৎসা চলমান ছিল। গৃহকর্মীটির নিয়োগকর্তা আমার সাহায্য চাইলে আমিও তার চিকিৎসা ব্যয়ে এগিয়ে আসি। এক মাস পর যখন ওই গৃহকর্মীর ভিসার মেয়াদ শেষ প্রান্তে তখন তার নিয়োগকর্তা ভিসা মেয়াদ নবায়ন করতে কোনো আগ্রহ দেখাননি।

আল-সাইয়োফি বলেন, ওই গৃহপরিচারিকা আমার সঙ্গে মালিকানা পরিবর্তন করে নিতে অনুরোধ করার পাশাপাশি তার পুরো দায় নেয়ার অনুরোধ জানালে আমি তাতে সম্মত হয়ে যাই।আমি এবং আমার স্ত্রী আলোচনা করে তার দায়িত্ব নিতে সম্মত হই এবং যাবতীয় কাগজপত্র ঠিকঠাক করি। তখন থেকেই তার যাবতীয় চিকিৎসা খরচ বহন করে আসছি। আমার স্ত্রীও তার যাবতীয় দেখাশুনা করতে লাগল।

আল-সাইয়োফের স্ত্রী গৃহকর্মীকে খাওয়ানো থেকে শুরু করে তাকে গোসল করানো, কাপড় পরানোসহ যাবতীয় কাজ আপন বোনের মতই করতে লাগল।

আল-সাইয়োফি বলেন, গৃহকর্মীটি আমাদের ঘরেই থাকছে। তিনি আমৃত্যু আমাদের সঙ্গেই থাকতে চান। অনেকেই এই বিষয়টিকে বোঝা মনে করে। আমাদের উদার আচরণ তাকে যতটা খুশি করেছে তারচেয়ে বেশি আনন্দিত হয়েছি আমরা। আগে আমরা ছোট্ট একটি অ্যাপার্টমেন্টে ভাড়া থাকতাম। এখন আমাদের নিজেদের একটি ভিলা এবং একটি অ্যাপার্টমেন্ট ভবন রয়েছে।    

গৃহকর্মীটির যত্ন নেয়ার পর থেকে তাদের ওপর আল্লাহর রহমত অনেক গুণ বেড়েছে এবং তাদের জীবন ইতিবাচকভাবে বদলে গিয়েছে বলে আল-সাইওয়োফি জানান। সূত্র: সৌদি গেজেটের বরাত দিয়ে সংবাদটি ছেপেছে দুবাই ভিত্তিক গণমাধ্যম খালিজ টাইমস।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
জাপানি বিজ্ঞানীর জমজমের পানির রহস্য আবিষ্কার করলেন!এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
অবশেষে ফেঁসে যাচ্ছে মিয়ানমার সেনাবাহিনীএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
টাইটানিকের চেয়ে ২০ গুন বড় বিশ্বের সবচেয়ে বড় জাহাজবিস্তারিত জানুন টাইটানিকের চেয়ে ২০ গুন বড় বিশ্বের সবচেয়ে বড় জাহাজ সম্পর্কে
পোষা সিংহ নিয়ে ব্যস্ত সড়কে, আটক করলো পুলিশএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
রোগ সারানোর নামে মারধরের পর গোবর খাওয়ানো হল তরুণীকে এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
গোমূত্রে তৈরি সাবান, শ্যাম্পু বিক্রি করবে আরএসএসএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
ফিডারের দুধে বিষ মিশিয়ে সন্তানকে হত্যা, মা আটকএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
মাত্র একঘন্টার জন্য ইফতার করেন ফিনল্যান্ডের মুসলমানরাএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
ট্রাম্পের নামে টয়লেট পেপার!এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
দাড়ি না কাটায় স্বামীর মুখ ঝলসে দিলেন স্ত্রীএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
আরও ১৩২০ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি