পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

বাঘের যাবজ্জীবন কারাদণ্ড

ভারতের সুপ্রিম কোর্ট ওস্তাদ নামে একটি বাঘকে যাবজ্জীবন দণ্ড দিয়েছেন। বিনা উসকানিতে মানুষ শিকারের অভিযোগ এনে মানুষ খেকো বাঘটিকে সারাজীবন আটকে রাখার নির্দেশ দেয়া হয়েছে।

ভারতের প্রধান বিচারপতির টিএস ঠাকুরের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ শুনানি শেষে মঙ্গলবার বাঘটিকে ‘মানুষ খেকো’ ঘোষণা দেন। বাঘটির বিরুদ্ধে যাবজ্জীবন দণ্ড দেন আদালত। ভারতের বন্যপ্রাণী আইনে এ ধরনের বাঘ মানুষের বিচরণ আছে এমন কোনো স্থানে বা তার আশপাশে থাকতে পারবে না।

রাজস্থানের রানথামভোর ন্যাশনাল পার্কের চিড়িয়াখানায় থাকতেন ওস্তাদ নামের ওই বাঘটি। গত পাঁচ বছরে সে চার ব্যক্তিকে শিকার করায় চিড়িয়াখানার কর্মকর্তারা এবং বন্যপ্রাণী সংরক্ষণবিদরা বাঘটিকে অন্য কোথাও আটকে রাখার জন্য আদালতের শরণাপন্ন হন। আদালতে হাজির করা তথ্য-প্রমাণের ভিত্তিতে ওস্তাদকে সারা জীবন আটকে রাখার নির্দেশ দেন বিচারপতিরা।

 আদালতের নির্দেশে রানথামভোর ন্যাশনাল পার্ক থেকে ওস্তাদ নামের বাঘটিকে রাজস্থানেরই সাজাঙ্গড় জুওলজিক্যাল পার্কে নির্বাসনে পাঠানো হচ্ছে। নির্বাসন বলতে জুওলজিক্যাল পার্কে বাকি জীবন খাঁচায় বন্দি অবস্থায় কাটাতে হবে ওস্তাদকে।

ওস্তাদের দণ্ডের বিরুদ্ধে আদালতে চ্যালেঞ্জ করেন বন্যপ্রাণী সংরক্ষণবিদ অজয় দুবে। তার পক্ষে আদালতে শুনানিতে অংশ নেন অ্যাডভোকেট ইন্দিরা জয়সিং। ওস্তাদের বিরুদ্ধে আনা অভিযোগ সম্পর্কে জয়সিং বলেন, স্বপ্রণোদিত হয়ে আহ্লাদের বশে ওস্তাদ মানুষ খেয়েছে, এর কোনো প্রত্যক্ষ সাক্ষী নেই। কেউ কেউ বাঘটিকে মৃত মানুষের পাশে থাকতে দেখেছে। কিন্তু তারা বলতে পারেনি, ওই মানুষকে ওস্তাদই মেরেছে এবং খেয়েছে। তবে আদালত পাল্টা প্রশ্ন করে ওস্তাদের পক্ষের আইনজীবীর বক্তব্য নাকচ করে দিয়েছেন।

ভারতের বন্যপ্রাণী আইনে বলা হয়েছে, বিনা উসকানিতে স্বভাবগতভাবে কোনো প্রাণী মানুষের ক্ষতি করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া যাবে। তবে প্রাণীকে আক্রমণ করলে বা উত্তেজিত করলে ওই প্রাণী মানুষের ক্ষতি করলে, তখন কোনো ব্যবস্থা নেয়া যাবে না। এক্ষেত্রে ওস্তাদ নামের বাঘটি আদালতে দোষী প্রমাণিত হয়েছে। ফলে তাকে দণ্ড দেয়া হয়েছে।

দণ্ডপ্রাপ্ত বাঘটির আরেকটি নাম টি-২৪। কাগজপত্রে টি-২৪ হলেও লোকমুখে এটি ওস্তাদ। রানথামভোর পার্কের দর্শনার্থীদের জন্য অন্যতম আকর্ষণ থাকে ওস্তাদ। তার হুংকার, মেজাজি চলাফেরা দর্শনার্থীদের বিনোদন দেয়। কিন্তু সবশেষ এ মাসেই এক ব্যক্তিকে আক্রমণ ও হত্যা করায় পার্ক কর্তৃপক্ষ তাকে আর রাখতে চায় না।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
জাপানি বিজ্ঞানীর জমজমের পানির রহস্য আবিষ্কার করলেন!এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
অবশেষে ফেঁসে যাচ্ছে মিয়ানমার সেনাবাহিনীএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
টাইটানিকের চেয়ে ২০ গুন বড় বিশ্বের সবচেয়ে বড় জাহাজবিস্তারিত জানুন টাইটানিকের চেয়ে ২০ গুন বড় বিশ্বের সবচেয়ে বড় জাহাজ সম্পর্কে
পোষা সিংহ নিয়ে ব্যস্ত সড়কে, আটক করলো পুলিশএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
রোগ সারানোর নামে মারধরের পর গোবর খাওয়ানো হল তরুণীকে এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
গোমূত্রে তৈরি সাবান, শ্যাম্পু বিক্রি করবে আরএসএসএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
ফিডারের দুধে বিষ মিশিয়ে সন্তানকে হত্যা, মা আটকএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
মাত্র একঘন্টার জন্য ইফতার করেন ফিনল্যান্ডের মুসলমানরাএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
ট্রাম্পের নামে টয়লেট পেপার!এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
দাড়ি না কাটায় স্বামীর মুখ ঝলসে দিলেন স্ত্রীএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
আরও ১৩২০ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি