পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যাক্তি বাংলাদেশের গাজিপুরে

বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষের সন্ধান মিলেছে গাজীপুরে। এই মানুষটির নাম মো. নাজিম উদ্দিন খান। তার বয়স ১৩৪ বছর। বাড়ি গাজীপুরের শ্রীপুর উপজেলার রাজাবাড়ি ইউনিয়নের চিনাশুখানিয়া এলাকায়। তার পিতা মৃত আজমাইল খান ও মাতা মৃত ফুলজান বিবি। বর্তমানে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষের তালিকায় রয়েছেন ১২২ বছর বয়সী ইসরায়েলের অধিবাসী ইসরায়েল ক্রিস্টালই। এ পরিস্থিতিতে তাই ১৩৪ বছর বয়সী নাজিম উদ্দিনের নাম ওয়ার্ল্ড রেকর্ডসে নাম উঠানোর দাবি উঠেছে। পরিবার সূত্রে জানা যায়, ১৮৮২ সালে (বাংলা ১২৮৮ সাল) মো. নাজিম উদ্দিন খানের জন্ম। মজার ব্যাপার হচ্ছে জাতীয় পরিচয় পত্রে তার বয়স ২৮ বছর। তার জাতীয় পরিচয় পত্রের (আইডি নং- ৩৩১৮৬৬৬৫৪৯৪৪৭) তথ্য অনুযায়ী তিনি ৮ মার্চ ১৯৮৮ সালে জন্মগ্রহণ করেন। নাজিম উদ্দিন খানের নাতি মৃত হাবিজ উদ্দিন খানের ছেলে সামাদ খানের বয়স জাতীয় পরিচয় পত্রের (আইডি নং ৩৩১৮৬৬৬৫৪৯৪৪৮) তথ্য অনুযায়ী ৫৬ বছর। সে হিসেবে দাদার চেয়ে নাতির বয়স দ্বিগুণ। বর্তমানে নাজিম উদ্দিন খানের নাতি সামাদ খানের নাতিকেও দেখছেন। তার মানে ছয় প্রজন্মকে দেখলেন তিনি। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে তথ্য অনুযায়ী, ২০১৬ সালের ২৫ মার্চ পর্যন্ত বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ ইসরায়েল ক্রিস্টালই বয়স ১১২ বছর ১৯২ দিন। ১৯০৩ সালে তার জন্ম।

সেই রেকর্ড ছাড়িয়ে পৃথিবীর সবচেয়ে বয়স্ক মানুষ এখন গাজীপুরে। এখন শুধু গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম উঠা বাকি এবং কাগজে-কলমে স্বীকৃতির অপেক্ষা। ইসরায়েলের অধিবাসী ক্রিস্টালই এর চেয়ে ২২ বছরের বড় বাংলাদেশের গাজীপুরের নাজিম উদ্দিন খান। নাজিম ছয় সন্তানের জনক। তার দুই ছেলে চার মেয়ে। মৃত হাবিজ উদ্দিন খান, মৃত রাবেয়া খাতুন, মৃত টুকি বেগম, আবদুল আজিজ খান (জীবিত), খোদেজা বেগম (জীবিত) ও সাহেরা বেগম (জীবিত)।

হাবিজ উদ্দিন খানের ৫ ছেলে ৩ মেয়ে এবং আবদুল আজিজ খানের ২ ছেলে ১ মেয়ে। হাবিজ উদ্দিন খানের ছেলে সামাদ খানের মেয়ের ঘরের নাতি হিমেল আহামেদ দেড় বছর বয়স। ছয় সন্তানের জনক নাজিম উদ্দিন খানের ছেলেমেয়ের মধ্যে মাত্র তিনজন জীবিত রয়েছেন। পৃথিবীর সবচেয়ে প্রবীণ এ মানুষ জানান, যৌবন কালে তিনি ঘোড়া দৌড়াতেন। দুইটি ঘোড়া ছিলো তার। ঘোড়া দৌড় প্রতিযোগিতায় তিনি পুরস্কার পেয়েছিলেন টেলিভিশন। তার বয়স জানতে চাইলে তিনি জানান, বাংলার ১৩০৪ সালে তিনি বড় ভূমিকম্প দেখেছিলেন। ওই সময় তার বয়স ১৫ থেকে ১৬ হবে। সেই ভূকম্পনে পুকুর থেকে মাছ উপড়ে উঠে এসেছে এ স্মৃতি তার মনে আছে।

নাজিম উদ্দিনের প্রথম বিশ্বযুদ্ধের সময় বাবাকে এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মাকে হারান। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের পর তার স্ত্রী জয়তুন নেছা মারা যান। তিনি জানান, লেখাপড়া করার সুযোগ ছিল না তার। ওই সময় স্কুল-মাদ্রাসা তেমন ছিল না। তিনি তাদের এলাকায় শিক্ষা প্রতিষ্ঠান না থাকার কারণে একাডেমিক শিক্ষাগ্রহণ করতে পারেননি। তিনি বলেন, ‘সুদীর্ঘ জীবনে তিনি (নাজিম) একটি বিয়ে করেছেন। তার নাতি-নাতনির সংখ্যা হচ্ছে ২২ জন। নাতি-নাতনির ঘরে ছেলেমেয়ের সংখ্যা ১০৬ জন।’

 

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
জাপানি বিজ্ঞানীর জমজমের পানির রহস্য আবিষ্কার করলেন!এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
অবশেষে ফেঁসে যাচ্ছে মিয়ানমার সেনাবাহিনীএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
টাইটানিকের চেয়ে ২০ গুন বড় বিশ্বের সবচেয়ে বড় জাহাজবিস্তারিত জানুন টাইটানিকের চেয়ে ২০ গুন বড় বিশ্বের সবচেয়ে বড় জাহাজ সম্পর্কে
পোষা সিংহ নিয়ে ব্যস্ত সড়কে, আটক করলো পুলিশএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
রোগ সারানোর নামে মারধরের পর গোবর খাওয়ানো হল তরুণীকে এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
গোমূত্রে তৈরি সাবান, শ্যাম্পু বিক্রি করবে আরএসএসএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
ফিডারের দুধে বিষ মিশিয়ে সন্তানকে হত্যা, মা আটকএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
মাত্র একঘন্টার জন্য ইফতার করেন ফিনল্যান্ডের মুসলমানরাএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
ট্রাম্পের নামে টয়লেট পেপার!এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
দাড়ি না কাটায় স্বামীর মুখ ঝলসে দিলেন স্ত্রীএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
আরও ১৩২০ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি