পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

পৃথিবীর বিলাসবহুল দশ কারাগার

মানবসভ্যতার ইতিহাসে কারাগার একটি ক্লাসিক্যাল ধারনা। সভ্যতার আদিকাল থেকেই অপরাধ প্রবণ মানুষগুলোকে একটি নির্দিষ্ট জায়গায় একটি নির্দিষ্ট সময় আলাদা রেখে সংশোধনের ব্যবস্থা করা হত।তার আধুনিক সংস্করণ হচ্ছে আজকের কারাগার। তবে বন্দির জন্য কারাগার কখনই সুখকর পরিবেশ নয়। মানুষের মনে তাই কারাগার এক জীবন্ত আতঙ্কের নাম, যে আতঙ্ক নিয়ে তাকে জন্ম থেকে মৃত্যু অবধি থাকতে হয় কোনো অপরাধ না করেও। কিন্তু আপনি জানেন কি বিশ্বে এমন কিছু কারাগার আছে যা অন্যান্য কারাগার থেকে কিছুটা ভিন্ন। আর সেখানে অন্তরীণ বন্দীদের জীবনযাত্রার মানও অন্যান্য সাধারণ কারাগারের বন্দীদের থেকে সম্পূর্ণ আলাদা। 

 

 

 

 

 

 

 

 

নরওয়ের বেষ্টো কারাগার

নরওয়ের এই কারাগারটি অসলোফোর্ডের মধ্যখানের বেষ্টো দ্বীপে অবস্থিত। এখানে একসঙ্গে ১০০ জন বন্দীকে রাখার ব্যবস্থা আছে। প্রত্যেক বন্দীর জন্য আলাদা করে ছোট ছোট ঘরের ব্যবস্থা আছে। ঘরগুলোতে রয়েছে আধুনিক জীবনের সবরকম ব্যবস্থা। প্রত্যেকে বন্দীকে শাস্তিস্বরুপ কারাগারের ফার্মে কাজ করতে হয়। আর তাদের অবসর সময় কাটানোর জন্য রয়েছে নানারকম ব্যবস্থা। এর মধ্যে রয়েছে টেনিস খেলা, মাছ ধরা, ঘোড়ায় চড়ে ঘুরে বেড়ানোসহ নানান বন্দোবস্ত।

 

 

 

 

 

 

 

স্কটল্যান্ডের এইচএমপি আদ্দিওয়েল কারাগার

স্কটল্যান্ডের এই কারাগারটির পুরো নাম হার মেজেস্ট্রি প্রিজন। কারাগারটি দক্ষিণ স্কটল্যান্ডের সোডেস্কো জাস্টিক সার্ভিসের অধীনে একটি বেসরকারি কারাগার। আদ্দিওয়েল বন্দীদের জন্য একটি শিক্ষামূলক করাগার। এখানে সপ্তাহে ৪০ ঘন্টা বন্দীদের চাকরির ওপর প্রশিক্ষণ দেয়া হয়। কারাগার থেকে বের হয়ে যাতে তারা চাকরিক্ষেত্রে নিজেদের যোগ্যতা প্রমাণ করতে পারে এবং নতুন করে জীবন শুরু করতে পারে এটাই হলো এই কারাগারের মূল লক্ষ্য।

 

 

 

 

 

 

 

 

নিউজিল্যান্ডের ওটাহো কারেকসন ফ্যাসিলিটি

নিউজিল্যান্ডের এই কারাগারটিতে বন্দীদের দেখতে আসা প্রত্যেককে প্রথমে এক্সরে মেশিন দিয়ে পরীক্ষা করা হয় এরপর তাদের বন্দীদের সঙ্গে দেখা করতে দেয়া হয়। পুরো কারাগারটি মাইক্রোয়েভ তরঙ্গ দিয়ে সেন্সর করা। তবে আশার কথা এই যে, প্রত্যেক বন্দীর রয়েছে আলাদা আলাদা কক্ষ এবং তাদের প্রত্যেককে রান্না, ইঞ্জিয়ারিং এবং ডেইরি ফার্মের ওপর প্রশিক্ষণ দেয়া হয়।

 

 

 

 

 

 

 

অষ্ট্রিয়ার জাষ্টিস সেন্টার লিউবেন

জাষ্টিস সেন্টার লিউবেন অষ্ট্রিয়ার এমন একটি কারাগার যেখানে বন্দীদের জন্য রয়েছে স্বতন্ত্র কক্ষ। সেই কক্ষগুলোতে রয়েছে বন্দীদের জন্য বাথরুম, রান্নাঘর ও সেই সঙ্গে বিনোদনের জন্য টেলিভিশন। এছাড়া অবসর সময় কাটানোর জন্য রয়েছে বাস্কেট বল কোর্ট এবং বিনোদনের অন্যান্য সবরকম ব্যবস্থা।

 

 

 

 

 

 

 

 

 

স্পেনের আরানজুঝ কারাগার

আমেরিকাতে এমন অনেক কারাগার আছে যেখানে বন্দীরা বছরের পর বছর পার করে দেয় নিজ পরিবারকে না দেখে। আবার এমন অনেক সন্তান আছে যারা শেষ কবে তার বাবাকে দেখেছে তাও বলতে পারবে না। কিন্তু স্পেনের এই কারাগারে বন্দী যখন খুশি তখন তার পরিবারের সঙ্গে দেখা করতে পারবে শুধু দেখাই নয় সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কাটাতে পারবে কারাগারে।

 

 

 

 

 

 

 

 

 

সুইজারল্যান্ডের চ্যাম্প ডোলন কারাগার

ইউরোপের এই কারাগারটিতে সব অসুস্থ অপরাধীদের বন্দী করে রাখা হয়। যতদিন তারা রোগমুক্ত না হয় ততদিন তাদের এই কারাগারে রেখে চিকিৎসা সেবা দেয়া হয়। ২০০৮ সালের দিকে অনেক সমালোচনার মুখে এই কারাগারটিকে তাদের কার্যক্রম শুরু করতে হয়। তবে পরবর্তীতে এই কারাগারটি একটি ভালো উদ্যোগ বলে সবার গ্রহণযোগ্যতা পায় বিশেষ করে তারা যারা অর্থের অভাবে চিকিৎসা করতে পারে না।

 

 

 

 

 

 

 

 

ইন্দোনেশিয়ার পন্দোক ব্যম্বু কারাগার

ইন্দোনেশিয়ার এই কারাগারটিতে কুখ্যাত অপরাধীদের বন্দী রাখা হয়। বিশেষ করে দেশটির কোন নেতা বা উচ্চ পর্যায়ের কোন সরকারি কর্মকর্তা যদি অপরাধের সঙ্গে জড়িত সন্দেহে গ্রেপ্তার হয় তাহলে তাদের এই কারাগারে রাখা হয়। এখানে তাদের জন্য রয়েছে বিলাসবহুল জীবনযাপনের ব্যবস্থা। বন্দীদের প্রত্যেকটি কক্ষ শীততাপ নিয়ন্ত্রিত।

 

 

 

 

 

 

 

সুইডেনের সোলেনতুনা কারাগার

এই কারাগারে বন্দীদের জন্য শীততাপ নিয়ন্ত্রিত কক্ষের পাশাপাশি রয়েছে রান্নাঘর যেখানে বন্দীরা নিজেদের খাবার নিজেরাই তৈরি করে খেতে পারে। আর রান্না করার যাবতীয় উপকরণ কারাকর্তৃপক্ষই সরবরাহ করে। এখানেই শেষ নয়, বন্দীদের প্রতিদিনের শরীরচর্চার জন্য রয়েছে ব্যায়ামাগার এবং টেলিভিশন ও বিনোদনের জন্য রয়েছে বিশেষ ব্যবস্থা। তবে পুরো কারাগারটি রয়েছে কারাকর্তৃপক্ষের বিশেষ নজরদারিতে।

 

 

 

 

 

 

 

নরওয়ের হালডেন কারাগার

এই কারাগারটিতে শুধুমাত্র খুনের আসামীদের রাখা হয়। এখানে রাখা বন্দীদের বহুমূখী প্রশিক্ষণ দেয়া হয়। অবসর সময় কাটানোর জন্য রয়েছে পাঠাগার। এছাড়াও কারাজীবন থেকে বের হয়ে কীভাবে সভ্য-সুন্দর নতুন জীবন শুরু করা যায় সে ব্যাপারেও তাদের প্রশিক্ষণ দেয়া হয়।

 

 

 

 

 

 

 

 

ফিলিপাইনের সেবু কারাগার

এই কারাগারটিতে বন্দীদের জন্য রয়েছে বিলাসবহুল জীবনের ব্যবস্থা। শুধু তাই নয় কারাগারের ভেতরে বন্দীদের জন্য রয়েছে নানারকম প্রতিযোগিতার ব্যবস্থা। প্রতিদিন সকালে শরীরচর্চার অংশ হিসেবে তাদের নৃত্যের প্রশিক্ষণ দেয়া হয়। যারা শারীরিকভাবে অক্ষম বা বয়সে প্রবীণ তাদের জন্য রয়েছে গানের শেখার ব্যবস্থা।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
জাপানি বিজ্ঞানীর জমজমের পানির রহস্য আবিষ্কার করলেন!এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
অবশেষে ফেঁসে যাচ্ছে মিয়ানমার সেনাবাহিনীএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
টাইটানিকের চেয়ে ২০ গুন বড় বিশ্বের সবচেয়ে বড় জাহাজবিস্তারিত জানুন টাইটানিকের চেয়ে ২০ গুন বড় বিশ্বের সবচেয়ে বড় জাহাজ সম্পর্কে
পোষা সিংহ নিয়ে ব্যস্ত সড়কে, আটক করলো পুলিশএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
রোগ সারানোর নামে মারধরের পর গোবর খাওয়ানো হল তরুণীকে এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
গোমূত্রে তৈরি সাবান, শ্যাম্পু বিক্রি করবে আরএসএসএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
ফিডারের দুধে বিষ মিশিয়ে সন্তানকে হত্যা, মা আটকএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
মাত্র একঘন্টার জন্য ইফতার করেন ফিনল্যান্ডের মুসলমানরাএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
ট্রাম্পের নামে টয়লেট পেপার!এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
দাড়ি না কাটায় স্বামীর মুখ ঝলসে দিলেন স্ত্রীএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
আরও ১৩২০ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি