পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

খাউ ভাইয়ের এ লাভ মার্কেট

“শতাব্দী ধরে চলে আসা এক গল্পের রেশ ধরেই আয়োজন করা হয় ‘লাভ মার্কেট’ উৎসবের। হা গিয়াংয়ে গিয়েই গোত্রের একটি মেয়ে কাও বাংয়ের নুং গোত্রের এক ছেলেকে ভালোবেসে ফেলে। কিন্তু ভীষণ সুন্দরী সেই মেয়েটির গোত্রের মানুষেরা চায়নি যে সে অন্য গোত্রের কোনো ছেলেকে বিয়ে করুক।

এর রেশ ধরে দুই গোত্রে চলে রক্তক্ষয়ী যুদ্ধ। আর এই রক্তগঙ্গা থামাতে তারা দুজনেই বৃহত্তর স্বার্থে নিজেদের ভালোবাসা বিসর্জন দেয়। তবে এতে তাদের মনের ভেতরে থাকা একে অন্যের প্রতি যে অনুরাগ, তা তো আর হারিয়ে যেতে পারে না। তাই প্রতিবছর তৃতীয় চান্দ্র মাসের ২৭ তারিখে খাউ ভাই গ্রামে চুপি চুপি দেখা করত তারা।”

তাদের এ রীতি এখনো গ্রামবাসী পালন করে আসছে। এখন তো মহা ধুমধামে উৎসব করে তা পালন করা হয়। স্থানীয় শিল্পীরা নিজেদের মতো করে সবার সামনে তুলে ধরে নিষিদ্ধ প্রেমের এ করুণ গাথা। উৎসবে আসা সবাই সাবেক ভালোবাসার মানুষকে অনেক দিন পর কাছে পেয়ে জুড়ে দেয় গল্প। আর এখন তো মোবাইল আর ইন্টারনেটের যুগ হওয়ায় কেউ কেউ আগেভাগেই জানিয়ে রাখে দেখা করার সময় আর জায়গা।

ভিয়েতনামের হ্যানয় থেকে ৫০০ কিলোমিটার উত্তরে চীনের সীমান্তের ধারে পাহাড়ের কোলঘেঁষে গড়ে ওঠা খাউ ভাই গ্রামের মানুষ যেন ব্যর্থ প্রেমের সংজ্ঞাই পাল্টে দিয়েছে। প্রতিবছর তারা অন্তত একবার নিজেদের পুরনো প্রেমিক বা প্রেমিকার সঙ্গে দেখা করে। শুধু তাই নয়, সে সময় সঙ্গে করে নিজের বর্তমান ভালোবাসার মানুষকেও নিয়ে আসে, যাতে সবাই একে অন্যের সঙ্গে দেখা করে কুশল বিনিময় করতে পারে।

তৃতীয় চান্দ্র মাসের ২৬ ও ২৭ তারিখে (এ বছরের হিসাবে ইংরেজি মে মাসের ১ ও ২ তারিখ) ‘লাভ মার্কেট’ নামে জনপ্রিয় এই রীতি অনুষ্ঠিত হয়। এতে অংশ নিতে আশপাশের সব আদিবাসী গোষ্ঠীর মানুষ ছুটে আসে। নুং, তায়, সান চি, লো লো, ডিজাও, গিয়েই আর হিমং নামের গোষ্ঠীর মানুষের এক মিলনমেলা বসে এ দুদিন। যাদের সঙ্গে সারাটা জীবন কাটানো সম্ভব হয়নি, তাদের সঙ্গে খানিকটা সময় পার করেই যেন দারুণ খুশি এসব মানুষ।

খাউ ভাইয়ের এ লাভ মার্কেট পর্যটকদের কাছেও এখন খুব জনপ্রিয়। এ উৎসবে প্রতিবছরই তাই যোগ হচ্ছে নতুন সব আয়োজন, যার মধ্যে রয়েছে পর্যটন মেলা ও  আদিবাসী লো লোদের বৃষ্টিপূজা। সেই সঙ্গে স্থানীয় সব মজার খাবার, খেলাধুলার আয়োজন তো রয়েছেই।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
জাপানি বিজ্ঞানীর জমজমের পানির রহস্য আবিষ্কার করলেন!এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
অবশেষে ফেঁসে যাচ্ছে মিয়ানমার সেনাবাহিনীএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
টাইটানিকের চেয়ে ২০ গুন বড় বিশ্বের সবচেয়ে বড় জাহাজবিস্তারিত জানুন টাইটানিকের চেয়ে ২০ গুন বড় বিশ্বের সবচেয়ে বড় জাহাজ সম্পর্কে
পোষা সিংহ নিয়ে ব্যস্ত সড়কে, আটক করলো পুলিশএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
রোগ সারানোর নামে মারধরের পর গোবর খাওয়ানো হল তরুণীকে এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
গোমূত্রে তৈরি সাবান, শ্যাম্পু বিক্রি করবে আরএসএসএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
ফিডারের দুধে বিষ মিশিয়ে সন্তানকে হত্যা, মা আটকএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
মাত্র একঘন্টার জন্য ইফতার করেন ফিনল্যান্ডের মুসলমানরাএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
ট্রাম্পের নামে টয়লেট পেপার!এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
দাড়ি না কাটায় স্বামীর মুখ ঝলসে দিলেন স্ত্রীএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
আরও ১৩২০ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি