পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

কচ্ছপের চোখের পানি প্রজাপতির পানীয়

আমাদের এই বিশ্বব্রহ্মাণ্ডের প্রতিটি পরতে পরতে ছড়িয়ে রয়েছে বিস্ময়ের এক অপরূপ ভান্ডার। সামান্য বালুকণা থেকে শুরু করে চন্দ্র-সূর্য সবকিছুতেই এমন কিছু বিস্ময় লুকিয়ে রয়েছে যা আমাদের ভাবনার জগতকে এক নতুন ধারাতে নিয়ে যেতে বাধ্য করে। তেমনই এক বিস্ময়কর গল্প নিয়ে আজকের এই লেখা।

আমরা সবাই আমাদের চারপাশে হাজারো রকমের প্রজাপতি দেখি, বিচিত্র তাদের কাজকর্ম, বিচিত্র তাদের আকার-আকৃতি। আমরা সবাই জানি যে ফুলের মধু খেয়ে বেড়ানোই প্রজাপতির প্রধান কাজ। কিন্তু এর বাইরেও যে এরা কত রকমের কাজ করে যাচ্ছে এবং কত ধরণের তরল পদার্থ খাবার হিসেবে গ্রহণ করছে তা আমাদের বেশিরভাগের কাছেই অজানা। প্রজাপতির খাবারের মধ্যে রয়েছে নানান ধরণের ফুলের মধু। এছাড়াও এরা নানান সময়ে নানান ধরণের তরল পদার্থ গ্রহণ করে। মিলনের সময়ে পুরুষ প্রজাপতির শুক্রাণু এসব তরল গ্রহণের মাধ্যমে অনেক বেশি কার্যক্ষম হয় বলেই এমনটা করে থাকে বলে ধারণা করা হয়। একারণেই একটু খেয়াল করলেই দেখা যাবে যে, অনেক সময় পুকুর কিংবা নদীর পাশে সারিবদ্ধভাবে এদেরকে কাদামাটিতে বসে থাকতে দেখা যায়! আসলে তখন এরা ঐ ভেজা মাটি থেকে নানান ধরণের তরল পদার্থ ও লবণ সংগ্রহ করে থাকে। আবার মাঝে মাঝে ঐ খনিজ পদার্থ গ্রহণের জন্য এরা এমন কিছু কাজও করে থাকে যেগুলো খুবই উদ্ভট! যেমন, কিছু হলুদ সালফার প্রজাপতি কচ্ছপের চোখের পানি গ্রহণ করার জন্য মরিয়া হয়ে যায়। বিশিষ্ট আলোকচিত্রশিল্পী জেফ ক্রেমারের ছবিতে বিষয়টি অনেক সুন্দরভাবে ফুঁটে উঠেছে। মাঝে মাঝে দেখা যায় অসংখ্য প্রজাপতি এই ধরণের কচ্ছপের পেছন পেছন কিংবা আশ-পাশ দিয়ে উড়ছে। এই ব্যপারটি প্রথম লক্ষ্য করেন বিশিষ্ট আলোকচিত্রশিল্পী জেফ ক্রেমার এবং জীববিদ ফিল টরেস। এসব হলুদ সালফার প্রজাপতি এবং কমলা জুলিয়া প্রজাপতিরা অনেক সময় ঐসব টেরাপিনদের চোখের পাশে বসে শুঁড়ের সাহায্যে লবণজাতীয় তরল পদার্থ গ্রহণ করে। এটা আসলেই অনেক বিস্ময়কর এক আচরণ। এই দৃশ্য আমাজান জঙ্গলে প্রায়শই দেখা যায়। অনেক দূরত্ব পর্যন্ত সোডিয়ামের কোন উৎস না থাকার কারণেই বিবর্তনের মাধ্যমে এই প্রজাপতিগুলো প্রকৃতিতে টিকে থাকার জন্য এধরণের আচরণ রপ্ত করেছে। ছবিতে কচ্ছপগুলো নদীর তীরে বসে রোদ পোহাচ্ছে আর প্রজাপতিগুলো তাদের মাথার আশেপাশে ঘুরতে ঘুরতে চোখ থেকে ঐসব তরল পদার্থ গ্রহণ করছে। একসাথে অনেক প্রজাপতিকেও অনেক সময়ে একটা কচ্ছপের আশেপাশে ঘুরঘুর করতে দেখা যায়। উল্লেখ্য যে, এসব কচ্ছপদের চোখের জলও মানুষের চোখের জলের মতোই লবণাক্ত।কচ্ছপগুলো প্রজাপতির প্রতি অনেক সদয় আচরণ করে। যখন প্রজাপতিগুলো তাদের শুঁড়ের সাহায্যে লবণ সংগ্রহ করে তখন এরা ব্যাপারটিকে অনেক উপভোগ করে। কিন্তু ব্যাপারটি ঠিক ততোটাই উল্টো হয় যখন বিভিন্ন মৌমাছি এরকম করতে আসে! মৌমাছিগুলো এদের কাছাকাছি আসলেই এরা ক্ষিপ্ত হয়ে ওঠে যার কারণে ঐসব মৌমাছিগুলো প্রজাপতির মতো লবণ গ্রহণ করতে পারেনা। প্রকৃতিতে কিছু কিছু ব্যাপার চিরকাল রহস্যজনক হয়েই থেকে যায়, প্রজাপতির জন্য কচ্ছপের এই সদয় আচরণও হয়তো তার ব্যাতিক্রম নয়, কে জানে!

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
জাপানি বিজ্ঞানীর জমজমের পানির রহস্য আবিষ্কার করলেন!এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
অবশেষে ফেঁসে যাচ্ছে মিয়ানমার সেনাবাহিনীএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
টাইটানিকের চেয়ে ২০ গুন বড় বিশ্বের সবচেয়ে বড় জাহাজবিস্তারিত জানুন টাইটানিকের চেয়ে ২০ গুন বড় বিশ্বের সবচেয়ে বড় জাহাজ সম্পর্কে
পোষা সিংহ নিয়ে ব্যস্ত সড়কে, আটক করলো পুলিশএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
রোগ সারানোর নামে মারধরের পর গোবর খাওয়ানো হল তরুণীকে এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
গোমূত্রে তৈরি সাবান, শ্যাম্পু বিক্রি করবে আরএসএসএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
ফিডারের দুধে বিষ মিশিয়ে সন্তানকে হত্যা, মা আটকএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
মাত্র একঘন্টার জন্য ইফতার করেন ফিনল্যান্ডের মুসলমানরাএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
ট্রাম্পের নামে টয়লেট পেপার!এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
দাড়ি না কাটায় স্বামীর মুখ ঝলসে দিলেন স্ত্রীএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
আরও ১৩২০ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি