পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

নিজেদের দেশীয় খাবারে নিউ ইয়র্ক মাতাচ্ছে শরণার্থীরা

যুদ্ধ আর দারিদ্র্যের কারণে এশিয়া ও আফ্রিকার বিভিন্ন দেশ থেকে লাখো শরণার্থী পাড়ি জমাচ্ছেন বিভিন্ন দেশে। পেছনে তাদের ফেলে যেতে হচ্ছে নিজেদের ঘরবাড়িসহ অনেক প্রয়োজনীয় জিনিস। বলা যায়, একেবারে শূন্য হাতেই তারা ছেড়ে যাচ্ছেন নিজেদের দেশ। তবে সাথে করে তারা যা নিয়ে যাচ্ছেন তা হলো তাদের জ্ঞান, মেধা আর দক্ষতা। সুযোগের অভাব আর ভিনদেশে তাদের কোনো অধিকার না থাকায় নিজেদের মূল্যবান সম্পদটিকে কাজে লাগাতে পারছেন তারা। 

বিশ্বের ভয়াবহতম একটি শরণার্থী সংকট চলছে বর্তমান সময়ে। এসব শরণার্থীর মধ্য থেকে মেধাবী ও দক্ষদের কাজে লাগানোর পদক্ষেপ নিয়েছে কয়েকটি প্রতিষ্ঠান। এর মাধ্যমে শরণার্থীদের জীবনযাত্রার মান আরো উন্নত হবে বলে ধারণা প্রতিষ্ঠানগুলোর। প্রতিভাবান শরণার্থীদের কাজে লাগাতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের ‘না তাকাল্লাম’ (আরবি এই শব্দটির অর্থ ‘আমরা বলি’) এবং ‘ইট অফবিট’ নামের দুটি প্রতিষ্ঠান কাজ করে যাচ্ছে। 

নিউইয়র্ক শহরের একটি দ্রুত প্রসারণশীল ব্যবসা হচ্ছে রেস্তোরাঁ। আর এ কাজে শরণার্থীদের কাজে লাগাচ্ছে ক্যাটারিং প্রতিষ্ঠান ‘ইট অফবিট’। তাদের প্রায় সব রাঁধুনিই শরণার্থী। এমনকি ব্যবস্থাপক হিসেবেও শরণার্থী নিয়োগ দিয়েছে প্রতিষ্ঠানটি। এর প্রতিষ্ঠাতা লেবাননের দুই ভাই মানাল কাহি এবং উইসাম কাহি। তারা জানান, তাদের প্রথম লক্ষ্য শরণার্থীদের মাধ্যমে বিদেশিদের জন্য ভালো মানের খাবার সরবরাহ করা। আর দ্বিতীয় লক্ষ্য কর্মসংস্থানে শরণার্থীদের সহায়তা করা। 

তারা বলেন, ‘আমরা শুধু শরণার্থীদের সহায়তা করছি না। নিউইয়র্কবাসীর জন্য সুস্বাদু খাবার পরিবেশনেও আমরা তাদের সাহায্য করছি। আমাদের ব্যবসাতে শরণার্থী নিয়োগের কথা শুনে লোকজন প্রথমবার এখানে আসে। এরপর তারা আসতে থাকে কারণ তারা আমাদের খাবার ভালোবাসে।’

রাঁধুনি হিসেবে এখানে আছে ইরাকের নিদা আল জানাবি, নেপালের রচনা রিমেল এবং ইরিত্রিয়ার মিতসলাল টেডলা। তারা সবাই নিউইয়র্কবাসীর জন্য তাদের দেশি খাবার রান্না করে। তাদের রেস্তোরাঁতে যেসব খাবার পরিবেশন করা হয় তা অন্য রেস্তোরাঁগুলোতে পাওয়া যায় না। এখানে পাওয়া যায় নেপালের ঐতিহ্যবাহী খাবার মানচুরিয়ান, ইরিত্রিয়ার আদাস এবং ইরাকের জনপ্রিয় খাবার মাহশি।

যুক্তরাষ্ট্রের বাইরেও নিজেদের রেস্তোরাঁর শাখা গড়ে তুলতে চায় কাহি ভ্রাতৃদ্বয়। একজন প্রধান রাঁধুনিসহ আরো কিছু কর্মী নিয়োগের পরিকল্পনা আছে তাদের। যুক্তরাষ্ট্রের শিকাগো, সান ফ্রান্সিসকো এবং আটলান্টা, যুক্তরাজ্যের লন্ডন, ফ্রান্সের প্যারিস ও জার্মানির বার্লিনে রেস্তোরাঁ খোলার জন্য তাদের অনুরোধ জানিয়েছে সেখানকার বাসিন্দারা।

এছাড়া লেবানন, মিশর, জার্মানি, ফ্রান্স এবং তুরস্কসহ যেসব দেশে চাকরির জন্য আরবি জানা প্রয়োজন হয় সেসব দেশে চাকরিপ্রার্থীদের আরবি ভাষা শিক্ষা দিতে শরণার্থীদের কাজে লাগাচ্ছে ‘না তাকালালাম’। দেশগুলোর বাসিন্দাদের আরবি শেখার জন্য সাধারণ বাইরের দেশে যেতে হয়। এ পদক্ষেপের ফলে দেশে থেকেই ভাষাটি শিক্ষার সুযোগ পাচ্ছে তারা। না তাকাল্লামের প্রতিষ্ঠাতা অ্যালিন সারা জানান, প্রতিঘণ্টা মাত্র ১৫ ডলারের বিনিময়ে আরবি ভাষা শিক্ষার সুযোগ দিচ্ছেন তারা। এতে দেশে বসেই ভাষাটি শিখতে পারছেন তারা।

তিনি বলেন, নিউইয়র্কে কম খরচে ভাষা শেখার কোনো সুযোগ নেই। কোনো বিশ্ববিদ্যালয় কিংবা প্রাইভেট টিউটরের কাছে ভাষা শিখতে ঘণ্টায় ৬০ থেকে ৭০ ডলারের মতো ব্যয় করতে হয়। এছাড়া শরণার্থীদের সাথে যোগাযোগের ফলে নতুন নতুন বিষয়ে তাদের অভিজ্ঞতা হয়। অন্য দেশ সম্পর্কে জানতে পারেন তারা।  

অন্যান্য কাজে দক্ষ শরণার্থীদেরও প্রয়োজনীয় কাজে লাগানো হচ্ছে। সারা বলেন, ‘বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা শরণার্থীরা এখানে সংকটাপন্ন জীবনযাপন করছেন। তারা এখানে তাদের পেশাগত ক্ষেত্রগুলোতে কাজ করার সুযোগ থেকে বঞ্চিত। অথচ তাদের অনেকেই চিকিৎসক, আইনজীবী এবং অধ্যাপক।’

নিজেদের এ উদ্যোগকে আরো এগিয়ে নেয়ার জন্য তারা কাজ করছেন বলে এসব উদ্যোক্তা। শরণার্থীদের মেধা আর প্রতিভা কাজে লাগানো মাধ্যমে একদিকে যেমন তাদের কর্মসংস্থানের সুযোগ তৈরি হচ্ছে অপরদিকে বিদেশিদের কাছে তাদের ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরা সম্ভব হচ্ছে।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
জাপানি বিজ্ঞানীর জমজমের পানির রহস্য আবিষ্কার করলেন!এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
অবশেষে ফেঁসে যাচ্ছে মিয়ানমার সেনাবাহিনীএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
টাইটানিকের চেয়ে ২০ গুন বড় বিশ্বের সবচেয়ে বড় জাহাজবিস্তারিত জানুন টাইটানিকের চেয়ে ২০ গুন বড় বিশ্বের সবচেয়ে বড় জাহাজ সম্পর্কে
পোষা সিংহ নিয়ে ব্যস্ত সড়কে, আটক করলো পুলিশএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
রোগ সারানোর নামে মারধরের পর গোবর খাওয়ানো হল তরুণীকে এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
গোমূত্রে তৈরি সাবান, শ্যাম্পু বিক্রি করবে আরএসএসএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
ফিডারের দুধে বিষ মিশিয়ে সন্তানকে হত্যা, মা আটকএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
মাত্র একঘন্টার জন্য ইফতার করেন ফিনল্যান্ডের মুসলমানরাএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
ট্রাম্পের নামে টয়লেট পেপার!এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
দাড়ি না কাটায় স্বামীর মুখ ঝলসে দিলেন স্ত্রীএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
আরও ১৩২০ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি