পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

ল্যাম্পপোস্টের নিচে আগামীর স্বপ্ন

'ডাক্তার হমু, বিনা পয়সায় মানুষের চিকিৎসা করামু। আর মানুষের মতো মানুষ হমু।' মাথার উপর সোডিয়াম লাইট, তার নিচে চারটি শিশু, পাশের ড্রেনের গা গুলিয়ে দেয়া গন্ধ, পেটে ক্ষুধা- তারপরও চলছে পড়াশুনা। এমনি এক পরিবেশে চারটি শিশু তাদের স্বপ্নের কথা ব্যক্ত করলো এভাবে। এতো কষ্ট করে পড়াশুনা করে বড় হতে চায় কিন্তু কষ্ট করেছে বলে অন্যদের মতো স্বার্থপর হবে না।

চরম দারিদ্র্যের মধ্যে বসবাস করতে করতে এ জীবনযাপনের জ্বালা বুঝে গেছে তাই এই অনাহারী উলঙ্গ মানুষগুলোর সেবার জন্যই পড়াশুনা শিখতে চায় তারা। রাজধানীর সেগুনবাগিচায় রাস্তার পাশে ল্যাম্পপোস্টের নিচে প্রতিদিন সন্ধ্যার সময় চারটি শিশু পড়তে বসে। এদের মধ্যে মোস্তাকিম (১১), ইয়াসিন (৯) ও জান্নাতুল ফেরদৌস (৮) আপন ভাই-বোন। জরুবুল্লাহ (১০) তাদের চাচাতো ভাই। তারা সবাই ডাক্তার হওয়ার স্বপ্ন দেখছে।

সবার মধ্যে মোস্তাকিম বড়, সে পড়ে পঞ্চম শ্রেণীতে, ইয়াসিন ও জরুবুল্লাহ পড়ে চতুর্থ শ্রেণীতে তাদের মধ্যে একমাত্র নারী সদস্য জান্নাতুল ফেরদৌস পড়ে তৃতীয় শ্রেণীতে। তারা সবাই সেগুনবাগিচার আইডিয়াল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী। বড় হয়ে কী হবে? প্রশ্নের জবাবে সমস্বরে বলে ওঠে, 'ডাক্তার হবো'। অন্য কিছু রেখে ডাক্তার হবে কেন? মোস্তাকিম বলে, 'বিনা পয়সায় রোগীদের চিকিৎসা করমু, বিনা পয়সায় মানুষের সেবা করলে জীবন ধন্য ও সার্থক হইবো, এজন্যে ডাক্তার হমু।'

তোমরা যে রাস্তার পাশে পড়ো তাতে কোনো সমস্যা হয় না? জান্নাতুলের চটপট জবাব, 'ঘরে পড়তে গেলে তো মোমবাতি কিনতে হবে। মোমবাতি কেনার টাকা নাই এজন্যে সমস্যা হলেও এখানে পড়ি।' এর সাথে একটু যোগ করে মোস্তাকিম, 'গাড়ির শব্দে একটু সমস্যা হয় আর কোনো সমস্যা হয় না।' প্রতিদিন কী কী কাজকর্ম করা হয় জানতে চাইলে তারা এক সাথে জানালো, ভোর ৫টার সময় ঘুম থেকে উঠে পড়তে বসে। ৯টার সময় স্কুলে যায়, ২টার সময় বাড়ি এসে প্রাইভেট পড়তে যায়। সময় পেলে আব্বার কাজে সাহায্য করে। সারা দিনের টোকানো কাগজ থেকে ভালো কাগজগুলো আলাদা করে। এসময় মোস্তাকিমের কথা কেড়ে নিয়ে জান্নাতুল বলে, ‘মাঝে মাঝে ভাই (মোস্তাকিম) আব্বার সাথে ছুটির দিনে কাগজ টোকায়, আমরা টোকাই না’। তারা সবাই জানালো, বার্ষিক পরীক্ষা ভালো হয়েছে। চুপচাপ থাকা ইয়াসিন এবার মুখ খুলে বলে, ‘আমার পরীক্ষা অনেক ভালো হইছে, রোল এক-দুইয়ে থাকবার পারে’। চটপটে জান্নাতুল বলে, ‘বড় হইয়্যা অনেক টাকা পয়সা ইনকাম কইর‌্যা বাবা মাকে অনেক জিনিস কিনে দিব।' কর্তা কর্তা ভাব নিয়ে মোস্তাকিম তার কথার প্রতিবাদ করে বলে, 'টাকা পয়সা দিয়া তো সব কিছু হয় না। বাবা-মার সেবা যত্ন করতে হইবো, আরো অনেক কিছু করতে হইবো’।

ল্যাম্পপোস্টের বিপরীতে রাস্তার পাশে পলিথিন ও গাছের ডাল দিয়ে বানানো ছোট্ট ঘরে তারা বাবা-মায়ের সাথে থাকে। পুলিশ প্রায়ই তাদের ঘর ভেঙে দেয়। মোস্তাকিম বলে, 'আমাদের ঘর ভেঙে দেয়, উইঠ্যা দেয়, তারপর আমরা আবার আসি, যতবার ওঠায় দেয় ততবারই আবার আসি।' মোস্তাকিমদের বাবা আকবর আলী রাজধানীর রাস্তা ও অলিতে গলিতে কাগজ টোকায় ও পুরনো খবরের কাগজ বিক্রি করে সংসার চালায়। তাদের মা জাহানারা বেগমও কাগজ টোকাই। তাদের সাথে কথা বলে জানা গেল, প্রাইভেটের ফি পাঁচশ টাকা। তিন ছেলে-মেয়ের প্রাইভেটের খরচ দিতে কষ্ট হয় না? জানতে চাইলে টোকানো কাগজ থেকে ভালো কাগজ আলাদা করতে করতে আকবর আলী বলেন, ‘নিজে না খাইয়্যা জানে কষ্ট দিয়া হ্যাদের জন্য প্রাইভেটের ব্যবস্থা করছি। পড়ালেখা না করলে তো ভবিষ্যৎ হইবো না, এজন্য পড়াইতেছি’। ছেলেমেয়ে নিয়ে কোনো স্বপ্ন আছে? আকবরের সরল জবাব, ‘আমরা গরীব মানুষ, দিনে কামায় দিনে খাই। যদ্দিন পারি পরামু। এর পর আল্লা যা করাই তাই হইবে। হ্যাগো যদ্দিন ইচ্ছা তদ্দিন পরামু আরকি।’ জীবন বাস্তবতার জগতে এই চারটি শিশু তাদের স্বপ্ন পূরণ করতে পারবে কি? নাকি হারিয়ে যাবে দেশের হাজারো পথ শিশুদের আড়ালে- এই প্রশ্ন সময়ের কাছে। যখন চলে আসছি পেছন থেকে শোনা যাচ্ছিল মোস্তাকিমের গলায় সুর করে পড়া বিদ্রোহী কবি কাজী নজরুলের সেই বিখ্যাত কবিতা ‘সংকল্প’।থাকবো নাকো বদ্ধ ঘরে/দেখব এবার জগত টাকে/কেমন করে ঘুরছে মানুষ/যুগান্তরের ঘূর্ণিপাকে...।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
জাপানি বিজ্ঞানীর জমজমের পানির রহস্য আবিষ্কার করলেন!এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
অবশেষে ফেঁসে যাচ্ছে মিয়ানমার সেনাবাহিনীএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
টাইটানিকের চেয়ে ২০ গুন বড় বিশ্বের সবচেয়ে বড় জাহাজবিস্তারিত জানুন টাইটানিকের চেয়ে ২০ গুন বড় বিশ্বের সবচেয়ে বড় জাহাজ সম্পর্কে
পোষা সিংহ নিয়ে ব্যস্ত সড়কে, আটক করলো পুলিশএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
রোগ সারানোর নামে মারধরের পর গোবর খাওয়ানো হল তরুণীকে এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
গোমূত্রে তৈরি সাবান, শ্যাম্পু বিক্রি করবে আরএসএসএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
ফিডারের দুধে বিষ মিশিয়ে সন্তানকে হত্যা, মা আটকএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
মাত্র একঘন্টার জন্য ইফতার করেন ফিনল্যান্ডের মুসলমানরাএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
ট্রাম্পের নামে টয়লেট পেপার!এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
দাড়ি না কাটায় স্বামীর মুখ ঝলসে দিলেন স্ত্রীএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
আরও ১৩২০ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি