পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

একজন মানুষ ও একটি আক্ষেপ

ঢাকার এলাকাগুলোর নামের সাথে কাজের কোন মিল নেই। ধানমণ্ডিতে ধান নেই, কলাবাগানে কলা নেই, মহাখালী খালি নেই। ঢাকার মানুষগুলোও বিচিত্র রকমের। কেউ ছোটে আপন গতিতে, কেউ আবার সে গতি থামিয়ে দেয়। রঙিন এ ঢাকার সবকিছুই বৈচিত্রে ভরা। বলছি ঢাকা মোহাম্মদপুর এলাকা নিয়ে। এ এলাকার  রাস্তার নামও অনেক সুন্দর। বাবর রোড, হুমায়ূন রোড, তাজমহল রোড, নুরজাহান রোড। মনে হচ্ছে সব মোঘল-সম্রাটদের আস্তানা। এখানেই পাওয়া গেছে এক সম্রাটের ঠিকানা। মাহমুদ চৌধুরী নামের এ মানুষটি আল-হেরা কলেজের শিক্ষক। মোহাম্মদপুর শিয়া মসজিদের পাশে প্রিন্স বাজারটি যে ভবনে অবস্থিত সেই সাততলা ভবনটির মালিক তিনি। নিঃসন্তান একজন তিনি। প্রতিদিন সন্ধ্যায় প্রিন্স বাজার এলাকায় গেলে মনে হবে কোন অনুষ্ঠান চলছে। পুরো প্রিন্স বাজার ঘিরে প্রায় ৩শ গরীব দুঃস্থকে রাতের খাবার খাওয়ানোর আয়োজন হয়। নিজ উদ্যোগেই এ আয়োজনটি করেন মাহমুদ চৌধুরী। কেবল মানুষের জন্য ভালোবাসা থেকেই তার এমন উদ্যোগ।

এক মণ চালের গরুর গোশতের খিচুড়ি প্রতিদিনই রান্না হয় এখানে। ধোঁয়া ওঠা খিচুড়ির মম ঘ্রাণে পুরো এলাকা ছড়িয়ে যায়। দূর দুরান্ত থেকে রিকশাওয়ালারা ছুটে আসে। বর্তমান যুগে এক এলাকায় ৩শ দুঃস্থ মানুষ খুঁজে পাওয়া কঠিন। এজন্য রিকশা চালকরাও এখানে বিনা পয়সায় খাওয়ার সুযোগ পায়। এই কার্যক্রমে ভলান্টিয়ার হিসেবে নিয়োজিত আছে প্রায় ১৫ জন। তারা এই খাওয়ানোর ব্যাপারে খুবই আন্তরিক। দরিদ্র বলে কখনো কারো সাথে মন্দ আচরণ করে না। দুঃস্থদের সাথে মেহমানের মতো আচরণ করা হয়। সুন্দরভাবে ছবি তোলার স্বার্থে আমি ভলান্টিয়ারদের অনুরোধ করলাম, যেন লোকগুলোকে একটু এদিক ওদিক করে সাজিয়ে বসায়। তারা বিনয়ের সাথে অপারগতা প্রকাশ করলো। বললো, খাওয়ার সময় তাদের ডিস্টার্ব করা ঠিক হবে না। তাছাড়া এই কার্যক্রমের প্রচারের ব্যাপারেও তারা উৎসাহী নয়। প্রাথমিক হিসাব করে দেখা গেছে, প্রতিদিনের এ খাওয়া ও ভলান্টিয়ারদের বেতন বাবদ প্রতি মাসে প্রায় ১ লাখ টাকা খরচ হয়।

ব্যক্তিগতভাবে আমি হলে এই এক লাখ টাকা দিয়ে প্রতি মাসে একবার বিদেশ ভ্রমণে যেতাম, অনেক আনন্দ করতাম। তবে মাহমদু চৌধুরী যে আনন্দটা করছেন, আমার মনে হয় পৃথিবীতে এমন কোন দেশ নেই যেখানে বেড়াতে গিয়ে এই আনন্দটা পাওয়া যাবে। প্রতিদিন ৩শ মানুষকে খাওয়ানোর সামর্থ্য আমার নেই। তবে প্রতি মাসে অন্তত ৩ জনকে খাওয়ানোর সামর্থ্য আছে। আমিও তার মতো আনন্দ পেতে চাই, তৃপ্তি পেতে চাই।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
জাপানি বিজ্ঞানীর জমজমের পানির রহস্য আবিষ্কার করলেন!এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
অবশেষে ফেঁসে যাচ্ছে মিয়ানমার সেনাবাহিনীএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
টাইটানিকের চেয়ে ২০ গুন বড় বিশ্বের সবচেয়ে বড় জাহাজবিস্তারিত জানুন টাইটানিকের চেয়ে ২০ গুন বড় বিশ্বের সবচেয়ে বড় জাহাজ সম্পর্কে
পোষা সিংহ নিয়ে ব্যস্ত সড়কে, আটক করলো পুলিশএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
রোগ সারানোর নামে মারধরের পর গোবর খাওয়ানো হল তরুণীকে এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
গোমূত্রে তৈরি সাবান, শ্যাম্পু বিক্রি করবে আরএসএসএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
ফিডারের দুধে বিষ মিশিয়ে সন্তানকে হত্যা, মা আটকএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
মাত্র একঘন্টার জন্য ইফতার করেন ফিনল্যান্ডের মুসলমানরাএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
ট্রাম্পের নামে টয়লেট পেপার!এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
দাড়ি না কাটায় স্বামীর মুখ ঝলসে দিলেন স্ত্রীএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
আরও ১৩২০ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি