পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

থাইল্যান্ডে অদ্ভুত পুতুল পূজা

প্রতিবছর বিপুল সংখ্যক পর্যটক এশিয়ার থাইল্যান্ডের আসেন অনেক মনোমুগ্ধকর মন্দির বা উপাসনালয় দেখার জন্য। ব্যাঘ্রমন্দির থেকে শুরু করে সর্পমন্দির কি নেই এই দেশটিতে। দেশটিতে অবস্থিত মন্দিরগুলোর মধ্যে ব্যাতিক্রমধর্মী মন্দির হিসেবে ব্যাংককের ওয়াং অ্যারোম নিজস্ত্র সতন্ত্র জায়গা করে নিয়েছে। কুমান সংগ্রহের জন্য সবার কাছে বিশেষ করে মন্দিরটি পরিচিত। থাইল্যান্ডে কুমান হলো প্লাস্টিকের তৈরি একধরনের বিশেষ পুতুল। পুতুলটিকে থাইল্যান্ডের ঐতিহাসিক পোষাক পরিয়ে হাতে একটি ছোট স্বর্ণের ব্যাগ ঝুলিয়ে দিয়ে খুব ভক্তির সঙ্গে মন্দিরে আনা হয়।

বলা হয়ে থাকে, সমস্ত অশুভ শক্তির হাত থেকে নিজেদের রক্ষা করার জন্য বছরের একটি বিশেষ দিনে তারা মন্দিরে পুতুলগুলো নিয়ে আসেন পূজার করার জন্য। কুমান পূজাকে কেন্দ্র করে তারা সারাদিনই মন্দিরে অবস্থান করে। দলে দলে ব্যাংকক অধিবাসীরা তাদের সৌভাগ্যের প্রতীক হিসেবে পুতুলগুলোকে পূজার জন্য নিয়ে আসে। সেই দিনকে কেন্দ্র করে মন্দিরটিকে বিভিন্ন আলোকসজ্জায় সজ্জিত করা হয়। একথায় বলতে গেলে, দিনটিকে ঘিরে অ্যারোম মন্দিরে একটি উৎসবমূখর পরিবশের সৃষ্টি হয়।

থাইল্যান্ডের অধিবাসীদের মতো দক্ষিণ-পূর্ব এশিয়ার অনেক অধিবাসীরা কুসংস্কারে বিশ্বাস করে। অ্যারোম মন্দিরে কুমান পুতুলের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। সেখানকার একজন সন্নাসী (বৌদ্ধধর্ম মতে এদের বলা হয় ভান্তে) সব পুতুলগুলোকে জমা করে একটি ঘরের মধ্যে স্তূপাকারে রাখেন। এরপর সেখানে তাদের সামনে একধরণের লাল রঙ্গের ঠান্ডা পানীয় পরিবেশন করা হয়। এই পুতুলগুলোর ভেতরে শিশু ফেরেশতা বাস করেন বলে ধারণা করা হয়। এই বিষয়ে মন্দিরের একজন সন্নাসী বলেন, ‘সব মানুষেরই নিজস্ব কিছু বিশ্বাস আছে। তারা এই পুতুলগুলোকে তাদের সৌভাগ্যের প্রতীক হিসেবেই দৃঢ়ভাবে বিশ্বাস করে’।

তবে এক্ষেত্রে রয়েছে আরো একটি মজার ব্যাপার। যখন পুতুলের মালিকটির দিনকাল বেশ ভালো চলে ততদিন তারা পুতুলটিকে বেশ যত্ন করে ভক্তির সঙ্গে তাদের সঙ্গে রাখে। কিন্তু যখনই আবার তাদের খারাপ দিন আসে তখনই সকল শ্রদ্ধা ও ভক্তির তোয়াক্বা না করে পুতুলটিকে তারা ছুঁড়ে ফেলে দিতেও দ্বিধাবোধ করে না। কারণ তারা মনে করেন যদি পুতুলটিকে ঘরে রাখা হয় তাহলে তার অশুভ ছায়ায় তাদের জীবন অন্ধকার হয়ে যাবে। তাই খুব সতর্কতার সঙ্গে পুতুলটিকে তারা উপযুক্ত জায়গায় রেখে আসেন। কিন্তু এরপরও বলতে হয় পুতুলগুলো মন্দিরের পরিবেশের সঙ্গে বেশ বেমানান। কারণ তাদের শারীরিক গড়ন এবং পোষাক কোনভাবেই থাইল্যান্ডের অধিবাসীদের সঙ্গে যায় না। তাহলে পশ্চিমা বেশভূষায় তৈরি পুতুলটিকে নিয়ে থাই অধিবাসীদের এত পাগলামি কেন প্রশ্নের উত্তর কিন্তু আড়ালেই থেকে যায়।

এদিকে পুতুলের বাহ্যিক বেশভূষার উপর ভিত্তি করে পুতুলগুলো বিক্রিও হয় বেশ চড়া দামে। এক একটি পুতুলের দাম ৫০ থেকে ৫০০ ডলারের মধ্যে। কার পুতুল সবচেয়ে বেশি আকর্ষণীয় এই নিয়েও একটি প্রতিযোগিতা চলে থাই পরিবারগুলোর মধ্যে। থাই পরিবারগুলোর পুতুলগুলো নিয়ে পাগলামির কোন অন্ত নেই। গত বছর তাদের পাগলামির একটি মহড়া দেখা গেল থাই বিমানবন্দরে। ছুটির জন্য থাই পরিবারগুলো শহরের বাইরে গেলে সঙ্গে করে পুতুলটিকে নিয়ে যায়। এমনকি পুতুলের জন্য তারা একটি আসনও ভাড়া করেন। প্রতি থাই পরিবার তাদের সন্তানের মতোই পুতুলগুলোকে যত্ন নেয়। আবার অনেকে মানুষের এই অন্ধ বিশ্বাসকে কাজে লাগিয়ে করছে নানারকম ব্যবসা। নিজেদের ভাগ্য ফেরানো পুতুলটিকে তারা আবার অন্যের কাছে বিক্রি করে বেশ চড়া দামে।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
জাপানি বিজ্ঞানীর জমজমের পানির রহস্য আবিষ্কার করলেন!এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
অবশেষে ফেঁসে যাচ্ছে মিয়ানমার সেনাবাহিনীএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
টাইটানিকের চেয়ে ২০ গুন বড় বিশ্বের সবচেয়ে বড় জাহাজবিস্তারিত জানুন টাইটানিকের চেয়ে ২০ গুন বড় বিশ্বের সবচেয়ে বড় জাহাজ সম্পর্কে
পোষা সিংহ নিয়ে ব্যস্ত সড়কে, আটক করলো পুলিশএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
রোগ সারানোর নামে মারধরের পর গোবর খাওয়ানো হল তরুণীকে এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
গোমূত্রে তৈরি সাবান, শ্যাম্পু বিক্রি করবে আরএসএসএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
ফিডারের দুধে বিষ মিশিয়ে সন্তানকে হত্যা, মা আটকএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
মাত্র একঘন্টার জন্য ইফতার করেন ফিনল্যান্ডের মুসলমানরাএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
ট্রাম্পের নামে টয়লেট পেপার!এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
দাড়ি না কাটায় স্বামীর মুখ ঝলসে দিলেন স্ত্রীএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
আরও ১৩২০ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি