পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

পোকা হবে ভবিষ্যতের খাদ্য!

অরণ্যচারী যাযাবর মানুষদের কাছে অখাদ্য বা অভক্ষ্য বলে কিছু নেই, এককথায় বলতে গেলে তারা সর্বভুক। সবকিছুই খেতে পারে তারা। সাপ, ব্যাঙ, কেঁচো, পোকা-মাকড় সবই দিব্যি প্রচলিত আছে তাদের খাদ্য তালিকায়।

শুধু কি অরণ্যচারী মানুষ? চীন, থাইল্যান্ড, কম্বোডিয়াসহ এশিয়ার বিভিন্ন দেশের মানুষের কাছে শত শত বছর ধরে পোকা-মাকড়ও লোভনীয় ও সুস্বাদু খাদ্য হিসেবে বিবেচিত হয়। তবে এবার পশ্চিমা দুনিয়ার মানুষের কাছে পোকা-মাকড়কে মুখরোচক খাদ্য হিসেবে পরিচিত ও জনপ্রিয় করে তোলার কাজে নেমে পড়েছে অন্তত চারটি বড় মার্কিন ফুড কোম্পানি। অগ্রণী ভূমিকায় আছে অ্যাসপায়ার ফুড গ্রুপ।

অ্যাসপায়ার ফুড  কোম্পানির চিফ অপারেটিং অফিসার গ্যাব্রিয়েল মট (Gabriel Mott)। অভিনব চিন্তাটা মূলত তার মাথায়ই প্রথমেই আসে। ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ে এমবিএ পড়ার সময় তিনি সমমনা কিছু বন্ধুর সঙ্গে শলাপরামর্শ করে ২০১৩ সালে গড়ে তোলেন এই ভিন্নধর্মী কোম্পানিটি।

ছাত্রদের জন্য সোশ্যাল এন্টারপ্রাইজের স্টার্ট আপ কম্পিটিশন নামের একটি কম্পিটিশন হয়ে থাকে তাদের বিশ্ববিদ্যালয়ে। যেটি হল্ট প্রাইজ (Hult Prize) নামে পরিচিত। ওই পুরস্কারের ১০ লাখ ডলার দিয়ে মট ও তার উদ্যমী বন্ধুরা খোলেন একটা ব্যতিক্রমধর্মী কোম্পানি। সে কোম্পানি আজ বড়সড় ফুড কোম্পানি হিসেবে দাঁড়িয়েও গেছে। তবে তারা গতানুগতিক পথে নয়, হেঁটেছেন স্রোতের বিপরীতে উল্টো পথে। নইলে কি আর পোকা-মাকড়কে খাদ্য পণ্য হিসেবে বিক্রি করার অভিনব চিন্তা মাথায় আসে!

প্রথমে তারা গেলেন থাইল্যান্ড সফরে। দেশটিতে বেশ কিছু কোম্পানি কীট পতঙ্গকে (বিশেষত ঝিঁঝিঁপোকাকে) খাদ্য পণ্য হিসেবে বিক্রি করে চুটিয়ে ব্যবসা করে আসছে । থাইল্যান্ড সফরের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে এরপর তারা কেনিয়া, ঘানা ও মেক্সিকোতে গিয়ে গবেষণা পরিচালনা করেন।

বলা বাহুল্য, এসব দেশের লোকেরা প্রকৃতি থেকে কীট-পতঙ্গ ধরে মুখরোচক খাদ্য হিসেবে ব্যবহার করে থাকে। এরপর তাদের আর পেছন ফিরে তাকাতে হয়নি। Aspire Food Group—এখন পতঙ্গকে মুখরোচক খাদ্য হিসেবে জনপ্রিয় করবার কাজে বেশ সফল এক নাম।

টেক্সাস অঙ্গরাজ্যের অস্টিনে একটি পরিত্যক্ত স্থানে ১৩ হাজার বর্গফুট এলাকাজুড়ে গড়ে উঠেছে অ্যাসপায়ার ফুড গ্রুপের ইন্ডাস্ট্রিয়াল ক্রিকেট ফার্ম। সেখানে অসংখ্য কক্ষে শত শত বাক্সে ‘লালন’ করা হচ্ছে নানা ধরনের পতঙ্গ। তারা আশাবাদী যে, অন্যসব দেশের মানুষের মতো যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর মানুষের খাদ্য তালিকায়ও একদিন স্থান করে নেবে কীট-পতঙ্গের মতো অপ্রচলিত খাবার।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
জাপানি বিজ্ঞানীর জমজমের পানির রহস্য আবিষ্কার করলেন!এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
অবশেষে ফেঁসে যাচ্ছে মিয়ানমার সেনাবাহিনীএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
টাইটানিকের চেয়ে ২০ গুন বড় বিশ্বের সবচেয়ে বড় জাহাজবিস্তারিত জানুন টাইটানিকের চেয়ে ২০ গুন বড় বিশ্বের সবচেয়ে বড় জাহাজ সম্পর্কে
পোষা সিংহ নিয়ে ব্যস্ত সড়কে, আটক করলো পুলিশএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
রোগ সারানোর নামে মারধরের পর গোবর খাওয়ানো হল তরুণীকে এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
গোমূত্রে তৈরি সাবান, শ্যাম্পু বিক্রি করবে আরএসএসএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
ফিডারের দুধে বিষ মিশিয়ে সন্তানকে হত্যা, মা আটকএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
মাত্র একঘন্টার জন্য ইফতার করেন ফিনল্যান্ডের মুসলমানরাএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
ট্রাম্পের নামে টয়লেট পেপার!এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
দাড়ি না কাটায় স্বামীর মুখ ঝলসে দিলেন স্ত্রীএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
আরও ১৩২০ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি