পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

মাছের নামে ২২ গ্রাম!

কুড়িগ্রামের রৌমারী উপজেলায় এমন ২২টি গ্রাম রয়েছে যেগুলো নামকরণ হয়েছে মাছের নামে। এমনকি রৌমারী নামটিও একটি মাছের নামে শুরু। পরে সংস্কার হতে হতে রৌমারী নামটি পরিচিতি লাভ করেছে এবং বাংলাদেশে রৌমারী নামের একটি উপজেলা লিপিবদ্ধ আছে। এলাকার বয়:বৃদ্ধরা জানিয়েছেন, যে এলাকায় যে জাতের মাছ পাওয়া যেত সেই এলাকা মাছের নাম হিসেবে যুগ যুগ ধরে ইউনিয়ন পরিষদের তালিকায় রয়েছে। কি কারণে এবং কেনই বা মাছের নামে এসব এলাকা বা গ্রামের নামকরণ হলো- শুনুন সেই কাহিনী।

 

প্রায় একশ বছর আগের কথা। সে সময় রৌমারী উপজেলার পুরো এলাকা ছিল বিশাল ব্রহ্মপুত্র, সোনাভরি হলহলিয়া, জিঞ্জিরাম নদী বিচ্ছিন্ন। ভারতের নুন খাওয়া এলাকা দিয়ে বিশাল ব্রহ্মপুত্র বাংলাদেশে প্রবেশ করেছে। আর এই প্রবেশ দ্বারেই রৌমারীর অবস্থান। ব্রহ্মপুত্রের শাখা নদীগুলো ছিটিয়ে বিছিয়ে ছিল। ফলে নদীর বুকে চিরে জেগে উঠছিল ছোট ছোট চর। চিলমারী থেকে জেলেরা এখানে আসত মাছ ধরতে। যে চরের কাছে নদীতে যে প্রকার মাছ পাওয়া যেত সেই চর ওই মাছের নামে চিনত জেলেরা। এবং মাছের নামেই চরের নাম বলত। কালের আবর্তে নদী শুকিয়ে সেই সব ছোট ছোট চরের পরিধি বাড়তে থাকে। বিশাল বিশাল চর পড়ে থাকায় রংপুর ও টাঙ্গাইল থেকে মানুষজন এসে ওইসব চরে বসতি গড়ে তোলে। ক্রমে ক্রমে চরের সংখ্যা বাড়তে থাকে, বাড়তে থাকে জনবসতি। আর এভাবেই চরের নামে এলাকা বা গ্রামের নাম হয়ে ওঠে মাছের নামে। পরবর্তীতে কিছু কিছু নাম সংশোধন হলেও অনেক নামই রয়েছে গেছে মাছের নামে।

 

জানা গেছে, ওই সময়ে জেলেদের জালে প্রচুর রুই মাছ ধরা পড়ত। আর এ কারণে নামকরণ হয়েছে রৌমারীর। একইভাবে কর্তিমারী (কর্তিমাছ), ইছাকুড়ি (ইছা বা চিংড়ি), শৌলমারী (শৌলমাছ), বোয়ালমারী (বোয়াল মাছ), বাইমমারী (বাইম মাছ), টুক্কার চর (টেংরা মাছ), চান্দার চর (চান্দামাছ), টাপুর চর (টাকিমাছ), বাউসমারী (বাউসমাছ), পুটির চর (পুঁটিমাছ), বাইটকামারী (বাইটকা মাছ), কাওয়ার চর (কাওয়ালমাছ), ফুলুয়ার চর (ফলিয়ামাছ), চেংটামারী (চেংমাছ), বাগুয়ারচর (বাঘারমাছ), ইছলামারী (ইলিশ মাছ), কাজাইকাটা (কাজকিমাছ), আইড়মারী (আইড়মাছ), চতলাকান্দা (চিতলমাছ), ইটালুকান্দা (ইটালুমাছ), বালিয়ামারী (বালিয়ামাছ)। এগুলো প্রতিটি এক একটি গ্রামের নাম। আর মাছের নামে এসব গ্রামের মানুষ ওই সব নামে পরিচিত হয়ে উঠছে।

 

ওই সব চরগুলো এখন আর চর নাই। জনবসতিতে ভরে গেছে। সোনাভরি হলহলিয়া ও জিঞ্জিরাম নদী একেবারেই শুকিয়ে গেছে। একশ বছর আগের ওই সব বালি চর এখন আবাদি জমিতে পরিণত হয়েছে। বিশাল ব্রহ্মপুত্র নদও মরে যাওয়ার উপক্রম হয়েছে। নদের বুকে জেগে উঠেছে অসংখ্য চর। কালের আবর্তে ব্রহ্মপুত্র নদও হয়তো একদিন শুকিয়ে আবাদি জমিতে পরিণত হবে।

 

রৌমারী উপজেলা পরিষদ চেয়ারম্যান মজিবুর রহমান বঙ্গবাসী বলেন, ‘আমরা বাপ-দাদার কাছ অনেক গল্প শুনেছি। যে স্থানে আমরা বসবাস করছি এটা এক সময় নদী ও বালুচর ছিল। তখন এখানে প্রচুর মাছ পাওয়া যেত। আর এই মাছের কারণেই বিভিন্ন গ্রামের নামকরণ হয়েছে মাছের নামে।’

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
জাপানি বিজ্ঞানীর জমজমের পানির রহস্য আবিষ্কার করলেন!এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
অবশেষে ফেঁসে যাচ্ছে মিয়ানমার সেনাবাহিনীএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
টাইটানিকের চেয়ে ২০ গুন বড় বিশ্বের সবচেয়ে বড় জাহাজবিস্তারিত জানুন টাইটানিকের চেয়ে ২০ গুন বড় বিশ্বের সবচেয়ে বড় জাহাজ সম্পর্কে
পোষা সিংহ নিয়ে ব্যস্ত সড়কে, আটক করলো পুলিশএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
রোগ সারানোর নামে মারধরের পর গোবর খাওয়ানো হল তরুণীকে এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
গোমূত্রে তৈরি সাবান, শ্যাম্পু বিক্রি করবে আরএসএসএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
ফিডারের দুধে বিষ মিশিয়ে সন্তানকে হত্যা, মা আটকএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
মাত্র একঘন্টার জন্য ইফতার করেন ফিনল্যান্ডের মুসলমানরাএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
ট্রাম্পের নামে টয়লেট পেপার!এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
দাড়ি না কাটায় স্বামীর মুখ ঝলসে দিলেন স্ত্রীএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
আরও ১৩২০ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি