পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

স্বর্গীয় লেক! এক অঙ্গে নানা রূপ (ভিডিও সহ)

হেভেন লেক অর্থাৎ স্বর্গের হ্রদটি বিশ্বের সবচেয়ে অত্যাশ্চর্য সৃষ্টিগুলোর মধ্যে একটি। স্বর্গের হ্রদটি উত্তর কোরিয়া ও চায়না এর বর্ডারের সীমান্তে অবস্থিত। ৯৬৯ খ্রিস্টাব্দে কালডেরা পর্বতের অগ্ন্যুৎপাত এর ফলে এই হ্রদের সৃষ্টি হয়।

 

হ্রদটির পৃষ্ঠতলের উচ্চতা ২,১৮৯.১ মিটার বা ৭,১৮২ ফুট। হ্রদটি প্রায় ৯.৮২ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত। এটি উত্তর-দক্ষিণে ৪.৮৫ কিলোমিটার বা ৩.০১ মাইল দীর্ঘ এবং পূর্ব-পশ্চিমে ৩.৩৫ কিলোমিটার বা ২.০৮ মাইল দীর্ঘ। হ্রদটির গড় গভীরতা প্রায় ২১৩ মিটার বা ৬৯৯ ফুট এবং হ্রদটির সর্বচ্চ গভীরতা প্রায় ৩৮৪ মিটার বা ১,২৬০ ফুট। অক্টোবরের মাঝামাঝি থেকে জুন পর্যন্ত এটা সাধারণত বরফ দিয়ে আচ্ছাদিত থাকে।

 

হ্রদটির আসেপাশের আবহাওয়া কখনো কখনো খুব গুরুতর আবার কখনো কখনো লক্ষ্যভ্রষ্ট হতে পারেন। সেখানে শীর্ষ বার্ষিক গড় তাপমাত্রা -৮.৩ ডিগ্রি সেলসিয়াস। গ্রীষ্মের সময় তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়াস এ পৌঁছে যায়। আবার শীতকালে তাপমাত্রা -৪৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে যায়। গড় বাতাসের গতি প্রতি ঘণ্টায় প্রায় ৪২ কিলোমিটার থেকে ৬৩ কিলোমিটার। আপেক্ষিক আদ্রতার গড় ৭৪%।


প্রাচীন চীনা সাহিত্যে হ্রদটিকে তিয়াঞ্চি, নান্মিং ও আবার কখনও দক্ষিণ সমুদ্র হিসেবে অনুবাদ করা হয়। জিনজিয়াং ও তাইওয়ানের মধ্যে অন্তর্ভুক্ত কিছু সুপরিচিত হ্রদের নাম তিয়াঞ্চি রাখা হয়। উত্তর কোরিয়ার কিংবদন্তি কিম জং -ইল পর্বতের উপর সেই হ্রদের কাছাকাছি জন্মগ্রহণ করেন বলে দাবি করেন। তার মৃত্যুর পরে কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি দাবি করেন যে, হ্রদের বরফগুলো অনেক কর্কশ। “আকাশ ও পৃথিবীর ঝাঁকির কারনে বরফ স্তরটি কর্কশ”। স্বর্গের লেকে তিয়াঞ্চি নামের এক মনস্টার বা ভূত বাস করে বলে কুসংস্কার রয়েছে। ২০০৭ সালের ৬ সেপ্টেম্বর জুহু এয়াংসেং নামের প্রকৃতি রিজার্ভ প্রশাসন অফিস দ্বারা চালানো একটি টিভি চ্যানেলে স্বর্গের লেকের ২০ মিনিটের একটি ভিডিও প্রচার করেন। সেই সো-টির নাম ছিল “লেক তিয়াঞ্চি দানব”। যেখানে তারা গণতান্ত্রিক গণপ্রজাতন্ত্রী উত্তর কোরিয়ার মানুষদের সাথে সীমান্তের কাছে এই ভিডিওটি তৈরি করেন। তারা জিংহুয়া এর জিলিন প্রাদেশিক ব্যুরোর কাছে ভিডিও তে থাকা মনস্টারগুলোর কিছু ছবি প্রেরণ করেন। ভিডিওতে দৈত্য আকারের বিভিন্ন প্রাণীকে দেখা যায়। তাদের মধ্যে একজন প্রাণী সমান্তরাল, প্রায় তিন জোড়া একসাথে সেই হ্রদে সাঁতার কাটছিল। আবার কতগুলিকে সেই আগ্নেয় ঢেউতে ভাসতে দেখা গেছে।


ভিডিওতে দেখুন বিভিন্ন সময়ে বিভিন্ন রূপে এই হ্যাভেন লেক

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
জাপানি বিজ্ঞানীর জমজমের পানির রহস্য আবিষ্কার করলেন!এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
অবশেষে ফেঁসে যাচ্ছে মিয়ানমার সেনাবাহিনীএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
টাইটানিকের চেয়ে ২০ গুন বড় বিশ্বের সবচেয়ে বড় জাহাজবিস্তারিত জানুন টাইটানিকের চেয়ে ২০ গুন বড় বিশ্বের সবচেয়ে বড় জাহাজ সম্পর্কে
পোষা সিংহ নিয়ে ব্যস্ত সড়কে, আটক করলো পুলিশএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
রোগ সারানোর নামে মারধরের পর গোবর খাওয়ানো হল তরুণীকে এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
গোমূত্রে তৈরি সাবান, শ্যাম্পু বিক্রি করবে আরএসএসএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
ফিডারের দুধে বিষ মিশিয়ে সন্তানকে হত্যা, মা আটকএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
মাত্র একঘন্টার জন্য ইফতার করেন ফিনল্যান্ডের মুসলমানরাএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
ট্রাম্পের নামে টয়লেট পেপার!এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
দাড়ি না কাটায় স্বামীর মুখ ঝলসে দিলেন স্ত্রীএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
আরও ১৩২০ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি