পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

পানির ওপর হাঁটাতে হলে চলে যান স্লোভাকিয়ার লেকে

পাশ্চাত্য যদি হয় ডাকিনী বিদ্যার আখড়া, তাহলে প্রাচ্য হলো তান্ত্রিকদের তীর্থক্ষেত্র। তবে পাশ্চাত্য এবং প্রাচ্য এই দুই স্থানেই একদল বাজিকর মানুষ বিভিন্ন অতিপ্রাকৃত ঘটনা ঘটিয়ে মানুষকে তাক লাগিয়ে দেন। মানুষ জানে যে তারা বুজরুকি দেখাচ্ছে তবুও বিনোদনের জন্য মানুষ নাটুকে অতিপ্রাকৃত ঘটনার মুখোমুখি হয় সুযোগ পেলেই। কিন্তু বাস্তবই যদি কেউ পানির উপর দিয়ে হেটে যায়, তাহলে কেমন হয়? হয়তো পাঠক বলতে পারেন, এটা সম্ভব নয় কিংবা এটাও আরেক ধরনের বুজরুকি। কিন্তু প্রকৃতির কত রহস্যই এখনও আমাদের অজানা। তেমনি স্লোভাকিয়ার হাই তাতরা পাহাড়ের পাদদেশে অবস্থিত লেকের পানির উপরে যে হাঁটা যায় তাও অনেকেরই অজানা। কিন্তু প্রশ্ন আসতে পারে, কিভাবে পানির উপর দিয়ে হাটা সম্ভব, যেখানে পানির উপর ছোটো এক টুকরো ইট খণ্ড থাকলেও তা ডুবে যায়। হ্যা, এখানেই যত রহস্য।
চলতি মাসের ৮ তারিখ টমাস নুনুক নামের এক ভদ্রলোক সামাজিক যোগাযোগমাধ্যম ইউটিউবে পানির উপর দিয়ে হেঁটে যাওয়ার একটি ভিডিওচিত্র আপলোড করেন। আর আপলোড করার পর অল্প সময়ের মধ্যেই এই ভিডিওচিত্রটি প্রায় সাড়ে তিন মিলিয়ন মানুষ দেখে নেয় এবং অবিরত প্রশ্ন করতে থাকে যে এটা কিভাবে সম্ভব। রহস্য কিছুই নয়, প্রাকৃতিক কারণেই হাই তাতরা পাহাড়ের পাদদেশের লেকের পানি খুব দ্রুত স্বচ্ছ বরফে পরিণত হয়। আর তাই যেকেউ চাইলেই একটু সাবধানতা অবলম্বন করে হেঁটে ঘুরে বেড়াতে পারেন পুরো লেক জুড়ে।


ইউটিউব ব্যবহারকারী টেইলর ওলফ তার অভিব্যাক্তি প্রকাশ করতে গিয়ে বলেন, ‘পৃথিবী কত সুন্দর হতে পারে তার জলজ্যান্ত নিদর্শন হলো এটা।’ তবে ইউটিউবে এই ভিডিওচিত্র দেখে যে শুধু সাধারণ মানুষই আগ্রহী হয়েছেন, তা কিন্তু নয়। বেশ কয়েকজন বিজ্ঞানী যাদের মধ্যে ভূতত্ত্ববিদও আছেন তারা বিভিন্ন ব্যাখ্যা দিয়েছেন এই লেকটি নিয়ে। ভূতত্ত্ববিদ মেগান মুসোলিন জানান, ‘স্বচ্ছ বরফ সাদা বরফের তুলনায় দ্বিগুন শক্তিশালী। স্লোভাকিয়ার ওই লেকের পানির উপরে আস্তরন পরা স্বচ্ছ বরফ মানুষের হেঁটে চলার জন্য যথেষ্ট শক্তিশালী। তবে এটা সম্ভব নভেম্বর মাসের মাঝামাঝি। কারণ এই সময়ে পরিবেশ ঠাণ্ডা থাকে এবং বাতাসের সংস্পর্শে খুব দ্রুত পানি বরফে পরিণত হয়।’


লেকটিকে ঘিরে বিজ্ঞানীদের যেমন আগ্রহ আছে, তেমনি আগ্রহ আছে খিষ্ট্র ধর্মাবলম্বীদের। কারণ ১৯৯৭ সালে পোপ জন পল দ্বিতীয় এক তীর্থ যাত্রায় বের হন এবং এই লেকের উপর দিয়ে দলবল সমেত হেঁটে যান। তখন এই বিষয়টিকে যিশুর মহিমা হিসেবে দেখা হয়েছিল। কিন্তু এখন দেখা যাচ্ছে, যিশুর মহিমার চেয়েও প্রকৃতির মহিমাকেই ব্যবহার করেছিলেন পোপ জন পল। হাই তাতরা লেকটি স্লোভাকিয়া এবং পোল্যান্ডের সীমান্তবর্তী অঞ্চলে অবস্থিত। এই অঞ্চলের উল্লেখযোগ্য দুটি জায়গা হলো হাই তাতরা ও লো তাতরা। প্রাকৃতিক সৌন্দর্যের জন্য বিখ্যাত এই দুটি স্থানই ভূ-পৃষ্ঠ থেকে অনেক উঁচুতে অবস্থিত, যে কারণে ভূ-পৃষ্ঠের স্বাভাবিক তাপমাত্রার তুলনায় ওখানকার তাপমাত্রা অনেক কম।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
জাপানি বিজ্ঞানীর জমজমের পানির রহস্য আবিষ্কার করলেন!এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
অবশেষে ফেঁসে যাচ্ছে মিয়ানমার সেনাবাহিনীএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
টাইটানিকের চেয়ে ২০ গুন বড় বিশ্বের সবচেয়ে বড় জাহাজবিস্তারিত জানুন টাইটানিকের চেয়ে ২০ গুন বড় বিশ্বের সবচেয়ে বড় জাহাজ সম্পর্কে
পোষা সিংহ নিয়ে ব্যস্ত সড়কে, আটক করলো পুলিশএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
রোগ সারানোর নামে মারধরের পর গোবর খাওয়ানো হল তরুণীকে এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
গোমূত্রে তৈরি সাবান, শ্যাম্পু বিক্রি করবে আরএসএসএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
ফিডারের দুধে বিষ মিশিয়ে সন্তানকে হত্যা, মা আটকএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
মাত্র একঘন্টার জন্য ইফতার করেন ফিনল্যান্ডের মুসলমানরাএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
ট্রাম্পের নামে টয়লেট পেপার!এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
দাড়ি না কাটায় স্বামীর মুখ ঝলসে দিলেন স্ত্রীএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
আরও ১৩২০ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি