পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

অদ্ভুত প্লেন ট্রেন

দুরন্তগতির একটি অদ্ভুত যান তৈরি করে সম্প্রতি সাড়া ফেলে দিয়েছেন জাপানের বিজ্ঞানীরা। তারা যে জিনিসটি বানিয়েছেন তাকে আস্ত একটা ট্রেনও বলা যেতে পারে, আবার এর শারীরিক গঠন এবং উচ্চগতিসম্পন্ন হওয়ায় একে প্লেন বললেও ভুল হবে না। ফলে যানটিকে একবাক্যে প্লেন-ট্রেন বলাটাই বোধ হয় সঠিক কাজ হবে।

জাপানের নাম বহুদিন আগে থেকেই পৃথিবীতে বিখ্যাত হয়ে আছে জাপানীদের উদ্ভাবনী ক্ষমতার জন্য। রোবট বানানো থেকে শুরু করে বিদ্যুৎচালিত দ্রুতগতিসম্পন্ন রেলগাড়ি নির্মাণ করে এরা বিশ্ববাসীর নজর কেড়েছে অনেক আগেই। তবু থামতে চান না এ দেশের বিজ্ঞানীরা। গতি আরও গতি, আরও আরও গতি বোধ হয় জাপানিদের খুব পছন্দের। সম্প্রতি তোহোকু বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এমন প্লেন-ট্রেন বানিয়ে তাক লাগিয়ে দিয়েছেন। গবেষক দলের নেতৃত্বে ছিলেন বিজ্ঞানী উসুকু সুগাহারা। এখন দেখা যাক উসুকু সুগাহারার দল কেমন প্লেন-ট্রেন বানিয়েছেন। এমনিতেই নামের মধ্যে লুকিয়ে আছে অদ্ভুতদর্শন এই যানটির গতিবেগ সক্ষমতার কথা।

প্লেন-ট্রেন আসলে অত্যন্ত দ্রুতগতিসম্পন্ন একটি ট্রেন। ট্রেনের নিচে বসানো রয়েছে ধাতবপাতের একজোড়া লাইন। আর পাঁচটা ট্রেনে যেমনটা থাকে আর কি। মজার ব্যাপার হলো এই ট্রেনে দুদিকে জুড়ে দেওয়া হয়েছে প্লেনের মতোই দুটো সুবিস্তৃত ডানা। রয়েছে প্রপেলারও। নির্মাণকারী বিজ্ঞানীদের দাবি, ট্রেনটির গতিবেগ ঘণ্টায় ৬০০ মাইলের কাছাকাছি এবং এটি যখন গতি বাড়িয়ে চলতে শুরু করে দেবে, তখন এটি মাটির সংস্পর্শে থাকবে না। লাইন থেকে কয়েক ইঞ্চি উপর দিয়ে দুই ডানায় ভর করে হাওয়ায় গতিতে এগাতে থাকবে। মাটির তেল ছেড়ে বাতাসে ভেসে এগিয়ে যাওয়ার জন্যই ট্রেনটির সঙ্গে প্লেন শব্দটি জুড়ে দেওয়া। আর ডানা এবং প্রপেলার যে আছে তা তো আগেই বলা হয়েছে। এদিকে, একটু সমস্যায় পড়েছেন বিজ্ঞানীরা এমনতর উচ্চগতিসম্পন্ন প্লেন-ট্রেন বানিয়ে। তারা জানিয়েছেন সর্বোচ্চ গতিতে চলার সময় এতে অসম্ভব ঝাঁকুনি তৈরি হচ্ছে। এর কারণ হিসাবে তাদের বক্তব্য, যেহেতু যানটিতে দুটি লম্বা ডানা রয়েছে, তীব্র গতিপ্রাপ্ত হলেই ডানা দুটি ভয়ঙ্করভাবে কাঁপছে। এমনকি ট্রেনের নিচের অংশটিও মাটির সঙ্গে সমান্তরাল দূরত্ব বজায় রেখে চলতে পারছে না। এতে বিপদের আশঙ্কা রয়েছে। তবে এ জন্য এখনই দুশ্চিন্তা করতে চাইছেন না বিজ্ঞানীরা। আরও কিছু পরীক্ষা-নিরীক্ষার পর এই ত্রুটিও মেরামত করা যাবে বলে তাদের বিশ্বাস।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
জাপানি বিজ্ঞানীর জমজমের পানির রহস্য আবিষ্কার করলেন!এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
অবশেষে ফেঁসে যাচ্ছে মিয়ানমার সেনাবাহিনীএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
টাইটানিকের চেয়ে ২০ গুন বড় বিশ্বের সবচেয়ে বড় জাহাজবিস্তারিত জানুন টাইটানিকের চেয়ে ২০ গুন বড় বিশ্বের সবচেয়ে বড় জাহাজ সম্পর্কে
পোষা সিংহ নিয়ে ব্যস্ত সড়কে, আটক করলো পুলিশএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
রোগ সারানোর নামে মারধরের পর গোবর খাওয়ানো হল তরুণীকে এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
গোমূত্রে তৈরি সাবান, শ্যাম্পু বিক্রি করবে আরএসএসএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
ফিডারের দুধে বিষ মিশিয়ে সন্তানকে হত্যা, মা আটকএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
মাত্র একঘন্টার জন্য ইফতার করেন ফিনল্যান্ডের মুসলমানরাএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
ট্রাম্পের নামে টয়লেট পেপার!এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
দাড়ি না কাটায় স্বামীর মুখ ঝলসে দিলেন স্ত্রীএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
আরও ১৩২০ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি